জনপ্রিয় ১০০সিসি সেগমেন্টে আরও এক নতুন মডেল আনল হোন্ডা (Honda)। জাপানি টু-হুইলার নির্মাতা ভারতের বাজারে তাদের নতুন বাইক Honda Shine 100 DX উন্মোচন করেছে। Shine 100-এর পর এটি হোন্ডার দ্বিতীয় ১০০ সিসি মোটরসাইকেল, যার মাধ্যমে কোম্পানি এই সেগমেন্টে তাদের অবস্থান আরও মজবুত করতে চাইছে। উল্লেখ্য, মোটরসাইকেল মার্কেটে ১০০ সিসি বাইকের অংশীদারিত্ব প্রায় ২৯ শতাংশ, আর তার মধ্যে Shine 100 DX যেই মার্কেটকে লক্ষ্য করে এসেছে, সেই নিম্ন-মূল্যের ১০০ সিসি সেগমেন্টের অবদান ৭০ শতাংশেরও বেশি।
Honda Shine 100 DX কাদের জন্য তৈরি?
হোন্ডা জানিয়েছে, Shine 100 DX বিশেষভাবে ভারতের গ্রামাঞ্চলের রাস্তাগুলির জন্য ডিজাইন করা হয়েছে। এতে রয়েছে শক্তিশালী ও দীর্ঘস্থায়ী ফিচার, যা প্রত্যন্ত অঞ্চলের ব্যবহারকারীদের প্রয়োজন মেটাতে সক্ষম। নতুন বাইকটির বুকিং শুরু হবে ১ আগস্ট ২০২৫ থেকে, ফলে আগ্রহী ক্রেতারা এখন থেকেই প্রস্তুতি নিতে পারেন।
নতুন ডিজাইন ও ফিচারে আধুনিক স্পর্শ
Honda Shine 100 DX বাইকটিতে Shine 100-এর তুলনায় কিছু ডিজাইন আপডেট করা হয়েছে। সামনে নতুন ডিজাইনের হেডল্যাম্প রয়েছে, যার সঙ্গে রয়েছে প্রিমিয়াম ফিনিশ যুক্ত ক্রোম গার্নিশিং। বাইকের ফুয়েল ট্যাঙ্কটি চওড়া এবং স্কাল্প্টেড, যার ওপর হোন্ডার ক্লাসিক ব্র্যান্ডিং দেওয়া হয়েছে। এছাড়াও বাইকটির বডি প্যানেলে গ্রাফিক্স যুক্ত করা হয়েছে এবং দীর্ঘ সিটটি রাইডার ও পিলিয়নের আরাম নিশ্চিত করে।
VLF Tennis 1500 নতুন ফিচার ও রঙে বাজারে এলো, ই-স্কুটারের রেঞ্জ বেড়ে এখন 150 কিমি
পুরো ইঞ্জিন এবং গ্র্যাব রেল কালো রঙে ফিনিশ করা হয়েছে, যা বাইকটিকে কনট্রাস্টেড এবং স্টাইলিশ লুক দেয়। নতুন Shine 100 DX চারটি রঙে পাওয়া যাবে — পার্ল ইগনিয়াস ব্ল্যাক, ইম্পেরিযাল রেড মেটালিক, অ্যাথলেটিক ব্লু মেটালিক এবং জেনি গ্রে মেটালিক।
নতুন Shine 100 DX-এ রয়েছে একটি এলসিডি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা রিয়েল টাইম মাইলেজ, রেঞ্জ এবং সার্ভিস ডিউ ইন্ডিকেটর দেখায়। এছাড়াও থাকছে সাইড স্ট্যান্ড ইঞ্জিন কাট-অফ ফিচার, যা নিরাপত্তার দিক থেকেও গুরুত্বপূর্ণ সংযোজন।
বাইকটিতে টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং ৫-স্টেপ অ্যাডজাস্টেবল রিয়ার শক অ্যাবজর্বার রয়েছে, যা রাইডিং এক্সপেরিয়েন্সকে করে আরও আরামদায়ক। ব্রেকিং সিস্টেমে ফ্রন্ট ও রিয়ারে ড্রাম ব্রেক ব্যবহার করা হয়েছে, সঙ্গে রয়েছে হোন্ডার Combined Braking System (CBS)। Shine 100 DX ১৭ ইঞ্চি টিউবলেস টায়ারে চলে এবং এর গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৬৮ মিমি, যা ভারতের রাস্তায় উপযোগী।
ইঞ্জিন ও পারফরম্যান্স
এই বাইকটিতে রয়েছে পূর্ববর্তী Shine 100-এর মতোই ৯৮.৯৮ সিসির সিঙ্গল সিলিন্ডার, ফুয়েল-ইনজেক্টেড ও OBD2B কমপ্লায়েন্ট ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে ৭৫০০ আরপিএম-এ ৭.২ বিএইচপি পাওয়ার এবং ৫০০০ আরপিএম-এ সর্বোচ্চ ৮.০৪ Nm টর্ক পাওয়া যায়। ইঞ্জিনের সঙ্গে রয়েছে ৪-স্পিড গিয়ারবক্স এবং হোন্ডার নিজস্ব Enhanced Smart Power (eSP) প্রযুক্তি, যা পারফরম্যান্স ও ফুয়েল এফিশিয়েন্সি বাড়ায়।
Honda Shine 100 DX তার ডিজাইন, প্রযুক্তি ও পারফরম্যান্সের সংমিশ্রণে গ্রামাঞ্চল এবং শহরতলির বাইকারদের জন্য এক আকর্ষণীয় পছন্দ হয়ে উঠতে পারে। ১০০ সিসি সেগমেন্টে প্রতিযোগিতা বাড়ার মধ্যে Shine 100 DX হোন্ডার বাজার দখলের কৌশলগত চাল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।