Honda তাদের নতুন ইলেকট্রিক গাড়ি উন্মোচন করল নাম – Honda N-One e। উল্লেখযোগ্য বিষয়, এটি এখনও পর্যন্ত কোম্পানির সবচেয়ে ছোট অল-ইলেকট্রিক প্রোডাকশন মডেল। গাড়িটি মূলত শহরের রাস্তায় প্রতিদিনের ব্যবহারের জন্য তৈরি এবং এটি সম্প্রতি ব্রিটেনে অনুষ্ঠিত 2025 Goodwood Festival of Speed-এ প্রদর্শিত হোন্ডার সুপার EV কনসেপ্টের তুলনায় অনেকটাই বাস্তবিক ও ব্যবহারযোগ্য।
Honda N-One e-এর রেট্রো লুক, কমপ্যাক্ট স্টাইল
Honda N-One e-এর ডিজাইনে স্পষ্টভাবেই Super EV কনসেপ্টের ছোঁয়া থাকলেও, এটি অনেকটাই মিতভাষী ও শহরকেন্দ্রিক ব্যবহার উপযোগী করে তৈরি হয়েছে। গাড়িটির রেট্রো বক্সি সিলুয়েট, গোলাকার হেডল্যাম্প এবং কার্ভি ফ্রন্ট বাম্পার একে একদম আলাদা চেহারা দেয়। সামনের গ্রিলটি পুরোপুরি বন্ধ করা, যার সঙ্গে স্মার্টভাবে ইন্টিগ্রেটেড রয়েছে চার্জিং পোর্ট — যা ছোট EV-তে অ্যারোডাইনামিক্স উন্নত করতে সাহায্য করে।
সংস্থা এখনও পর্যন্ত গাড়িটির দৈর্ঘ্য অফিসিয়ালি প্রকাশ করেনি, তবে জাপানের কেই কার আইন অনুসারে এটি প্রায় 3,400 মিলিমিটার দীর্ঘ হতে পারে বলে মনে করা হচ্ছে। এর সোজা দাঁড়ানো স্টান্স, কমপ্যাক্ট প্রোফাইল ও সাদামাটা ডিজাইন শহরবাসীর চাহিদা পূরণে একেবারে নিখুঁত — বিশেষত যারা একটি হালকা, ঝামেলামুক্ত, এবং নির্ভরযোগ্য ইলেকট্রিক হ্যাচব্যাক খুঁজছেন।
ইন্টিরিয়র ও ফিচার
গাড়ির ভিতরে রয়েছে পরিষ্কার এবং কার্যকর ডিজাইন। ড্যাশবোর্ডে রয়েছে ফিজিক্যাল বাটন, একটি রোটারি ডায়াল এবং ডিজিটাল ড্রাইভার ডিসপ্লের নিচে একটি ছোট শেল্ফ — যা অতিরিক্ত ইউটিলিটির সুবিধা দেয়। পিছনের ৫০:৫০ স্প্লিট-ফোল্ডিং সিট প্যাসেঞ্জার ও কার্গো স্পেস ব্যবস্থায় বেশ ফ্লেক্সিবিলিটি আনবে — যা ছোট শহুরে গাড়ির ক্ষেত্রে একটি বড় সুবিধা।
গাড়িটির উল্লেখযোগ্য ফিচারগুলির মধ্যে রয়েছে Vehicle-to-Load (V2L) প্রযুক্তি। এই ফিচারের মাধ্যমে গাড়ির ব্যাটারি ব্যবহার করে ছোট ইলেকট্রনিক ডিভাইস চালানো যাবে। তবে এটি ব্যবহারের জন্য প্রয়োজন হবে একটি অপশনাল অ্যাডাপ্টার, যা Honda-র অ্যাক্সেসরি স্টোর থেকে পাওয়া যাবে।
Honda CB125 Hornet বনাম TVS Raider 125, কোন 125cc বাইক আপনার জন্য সেরা?
স্পেসিফিকেশন
Honda এখনও পর্যন্ত N-One e-এর পূর্ণ টেকনিক্যাল স্পেসিফিকেশন প্রকাশ করেনি। তবে মনে করা হচ্ছে, এটি Honda N-Van e প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি। সেই হিসেবে, একবার চার্জে এটি প্রায় 245 কিমি পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম হবে বলে অনুমান করা হচ্ছে। এছাড়া, এতে 50kW DC ফাস্ট চার্জিং সাপোর্ট থাকবে, যা মাত্র ৩০ মিনিটে দ্রুত চার্জ নেওয়ার ক্ষমতা রাখবে — যা N-Van e-তেও রয়েছে।
গাড়িটির পাওয়ার আউটপুট হতে পারে প্রায় 63 বিএইচপি, যা শহরের ছোট ছোট রুটিন যাত্রার জন্য যথেষ্ট। কারণ এই ধরনের কেই কার গাড়িগুলোর উদ্দেশ্যই হল পারফরম্যান্স নয়, বরং বেশি ম্যানুভারেবিলিটি, কার্যকারিতা ও কম খরচে পরিবহন।
প্রসঙ্গত, Honda জানিয়েছে, N-One e আগামী সেপ্টেম্বরের মধ্যেই জাপানের বাজারে বিক্রি শুরু হবে। পাশাপাশি যুক্তরাজ্যের বাজারেও এর লঞ্চের প্রস্তুতি চলছে বলে খবর। Honda N-One e এমন একটি গাড়ি, যা শহুরে রাস্তায় চালানোর জন্য নির্ভরযোগ্য ও সুবিধাজনক হবে। যারা EV-তে নিজেদের প্রথম পদক্ষেপ নিতে চাইছেন এবং একটি ছোট অথচ কার্যকর গাড়ির খোঁজ করছেন, তাদের জন্য এটি হতে পারে একটি আদর্শ পছন্দ। এখন অপেক্ষা শুধুই অফিসিয়াল লঞ্চ ও দামের ঘোষণার। গাড়িটি ভারতের বাজারে লঞ্চ করা হবে কি না সে বিষয়ে এখনও কোন খবর পাওয়া যায়নি।