ভারতের অন্যতম জনপ্রিয় ও সাশ্রয়ী কমিউটার মোটরসাইকেল Honda CD 110 Dream অবশেষে বিদায় নিল। বলা যায়, একটা যুগের অবসান ঘটল। হোন্ডা মোটরসাইকেল অ্যান্ড স্কুটার ইন্ডিয়া (HMSI) আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে যে তারা এই মডেলের উৎপাদন বন্ধ করেছে। ১১ বছরের গৌরবের সঙ্গে পথ চলার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও হোন্ডা কমিউটার সেগমেন্ট থেকে সম্পূর্ণভাবে সরে আসছে না। Shine 100-এর মতো বিকল্প এখনও বাজারে রয়েছে, যা এন্ট্রি-লেভেল সেগমেন্টে সংস্থার উপস্থিতি বজায় রাখবে।
Honda CD 110 Dream-এর বিক্রি বন্ধের কারণ কী
Honda CD 110 Dream দীর্ঘদিন ধরে সাশ্রয়ী দামের ও ব্যবহারিক বৈশিষ্ট্যের জন্য পরিচিত ছিল, কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে এটি ক্রেতাদের মন জয় করতে ব্যর্থ হয়েছে। ২০২৪ সালের অক্টোবর থেকে বিক্রয় ক্রমশই কমতে থাকে – সেই মাসে যেখানে বিক্রি ছিল ৮,৫১১ ইউনিট, ২০২৫ সালের মার্চে তা নেমে আসে মাত্র ৩৩ ইউনিটে। এই প্রবণতা সংস্থাকে বাধ্য করেছে এই মডেলটিকে বাজার থেকে সরিয়ে নিতে।
জামাইষষ্ঠীতে লঞ্চ হচ্ছে Hero Vida VX2, বাসন্তী-কালোর দারুণ সংমিশ্রণে শোভা বাড়াবে
প্রযুক্তিগত বৈশিষ্ট্য ও সুবিধা
CD 110 Dream-এ ছিল একটি ১০৯.৫১ সিসি এয়ার-কুলড ইঞ্জিন, যা ৭,৫০০ আরপিএম-এ ৮.৬ বিএইচপি শক্তি এবং ৫,৫০০ আরপিএম-এ ৯.৩ এনএম টর্ক উৎপন্ন করত। ইঞ্জিনটি OBD2 নির্গমন মান এবং E20 জ্বালানি মিশ্রণের উপযোগী ছিল। এতে ছিল ৪-স্পিড গিয়ারবক্স, টু-ওয়ে ইঞ্জিন স্টার্ট/স্টপ সুইচ এবং কম্বি-ব্রেক সিস্টেম (CBS), যা ব্রেকিং পারফরম্যান্স উন্নত করত।
সিলভার রঙের ৫-স্পোক অ্যালয় হুইলে ভর করে চলত বাইকটি। এছাড়াও ছিল ডায়মন্ড টাইপ ফ্রেম, টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক, রিয়ারে টুইন শক অ্যাবজর্ভার এবং উভয় চাকায় ড্রাম ব্রেক। দীর্ঘ ৭২০ মিমি আসনটিকে ফুয়েল ট্যাঙ্কের সঙ্গে ইন্টিগ্রেটেড করে ডিজাইন করা হয়েছিল, যাতে রাইডার ও পিলিয়ন দুজনেই আরামে বসতে পারেন। এছাড়া এতে ছিল ৪Ah মেইনটেনেন্স-ফ্রি ব্যাটারি।
CD 110 Dream-এর পতনের অন্যতম কারণ Shine 100-এর আগমন। হোন্ডার এই নতুন মডেলটি প্রায় ₹১০,০০০ কম দামে বাজারে আনা হয়, ফলে অধিকাংশ ক্রেতা Shine 100-কে পছন্দ করেছেন। Shine 100-এ রয়েছে ৯৮.৯৮ সিসি ইঞ্জিন, যা ৫.৩ বিএইচপি শক্তি এবং ৮.০৫ এনএম টর্ক জেনারেট করে। এতে আছে ১৭ ইঞ্চির অ্যালয় হুইল, সামনে ১৩০ মিমি ও পেছনে ১১০ মিমি ড্রাম ব্রেক। এর দাম রাখা হয়েছে ₹৬১,৯১৫ (এক্স-শোরুম, দিল্লি)। সাশ্রয়ী মূল্য ও নির্ভরযোগ্যতা Shine 100-কে তুলনামূলকভাবে জনপ্রিয় করে তোলে, যা অবশেষে CD 110 Dream-এর বিদায়ের পথ প্রশস্ত করে।
QJ SRK 500 RA অটোমেটিক গিয়ারবক্স সহ উন্মোচিত হল, রাইডিংয়ের সংজ্ঞা বদলে দেবে এই বাইক
প্রসঙ্গত, Honda CD 110 Dream-এর বিদায় নিঃসন্দেহে একটি যুগের অবসান। তবে Shine 100-এর মাধ্যমে হোন্ডা আবারও দেখিয়ে দিল যে তারা এখনও ভারতের এন্ট্রি-লেভেল কমিউটার বাজারে প্রভাব বজায় রাখতে প্রস্তুত। CD 110 Dream-এর স্মৃতি থাকলেও, তার জায়গায় এখন আসছে নতুন প্রজন্মের বাইক।