ভারতে কিছু মাস আগেই লঞ্চ হয়েছে Honda Activa e। এটি হোন্ডার জনপ্রিয় স্কুটার Activa-র ইলেকট্রিক ভার্সন। তবে লঞ্চের পর থেকেই এই ই-স্কুটারটির অন্যতম বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এর ব্যাটারি সোয়াপিং প্রযুক্তি। বর্তমানে এই স্কুটারে দুটি ১.৫ কিলোওয়াট আওয়ার ব্যাটারি দেওয়া হচ্ছে, যেগুলিকে চার্জ করে নেওয়ার কোনও প্লাগ-ইন বিকল্প নেই। এর ফলে ব্যবহারকারীদের নির্ভর করতে হচ্ছে Honda-র ব্যাটারি সোয়াপিং স্টেশনগুলির উপর, যেখানে খালি ব্যাটারির বদলে ফুল-চার্জড ব্যাটারি নিতে হয়।
এই ব্যবস্থার বড় সীমাবদ্ধতা হচ্ছে, যতক্ষণ না পর্যন্ত কোনও ব্যবহারকারী স্টেশনের নিকটে পৌঁছানোর আগেই চার্জ ফুরিয়ে গেলে বিড়ম্বনার অন্ত থাকছে না। বেঙ্গালুরুর মতো শহরে বেশ কিছু সোয়াপিং স্টেশন থাকলেও, দেশের অন্যান্য মেট্রো শহরগুলিতে এই সংখ্যা যথেষ্ট কম, যার ফলে ই-স্কুটারটির গ্রহণযোগ্যতা কমে যাচ্ছে।
তবে এই সমস্যা থেকে মুক্তির পথ দেখাতে পারে হোন্ডার সাম্প্রতিক পদক্ষেপ। ইউরোপে সংস্থা সদ্য CUV e: নামে একটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে, যা কার্যত Honda Activa e-এরই ইউরোপীয় সংস্করণ। এখানে ব্যবহৃত হচ্ছে একই ধরনের দুইটি রিমুভেবল ব্যাটারি। তবে এই মডেলের সবচেয়ে বড় সুবিধা, এটি একটি হোম চার্জিং ডক-সহ উপলব্ধ, যার মাধ্যমে ব্যবহারকারীরা বাড়িতেই ব্যাটারি চার্জ করতে পারেন।
এই চার্জিং ডক ব্যবহার করে ব্যাটারিগুলিকে আলাদা করে খুলে চার্জ করা যায়, ফলে সোয়াপিং স্টেশনের উপর নির্ভর করতে হয় না। এই উদ্ভাবনী পদ্ধতি ইন্ডিয়ান মার্কেটেও যদি আসে, তাহলে ব্যবহারকারীদের দৈনন্দিন ব্যবহার অনেক বেশি সুবিধাজনক হয়ে উঠবে।
Norton V4 টেস্টিংয়ে আরও একবার দর্শন দিল, সামনে এল সুপারবাইকের মনমাতানো সব ফিচার!
Activa e:-তেও আসতে পারে এই হোম চার্জিং সুবিধা
যদিও Honda India-এর তরফ থেকে এখনো পর্যন্ত কোনও অফিসিয়াল ঘোষণা আসেনি, তবে আশা করা হচ্ছে, ইউরোপে সফলভাবে হোম চার্জিং ডকের প্রয়োগ দেখে হোন্ডা ভারতেও এই সুবিধা আনার কথা ভাবতে পারে। এটি শুধুমাত্র গ্রাহকদের সুবিধা বাড়াবে না, বরং কোম্পানিকেও নতুনভাবে চার্জিং স্টেশন স্থাপন পরিকল্পনা ও খরচের কাঠামো পুনর্বিবেচনা করতে সাহায্য করবে।
প্রসঙ্গত, Honda Activa e ভারতের ইলেকট্রিক টু-হুইলার সেগমেন্টে হোন্ডার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তবে হোম চার্জিং ডকের মতো ইউজার-ফ্রেন্ডলি ফিচার না থাকায় বহু সম্ভাব্য ক্রেতা দ্বিধায় রয়েছেন। যদি হোন্ডা ভারতীয় গ্রাহকদের জন্যও এই চার্জিং ডক আনার সিদ্ধান্ত নেয়, তাহলে এটি ইলেকট্রিক স্কুটারের গৃহীতির হার অনেকটাই বাড়িয়ে দিতে পারে। এখন দেখার বিষয়, Honda India কত দ্রুত এই সম্ভাবনাকে বাস্তবে পরিণত করতে পারে।