Hero Xpulse 210 লঞ্চ হল। ভারত মোবিলিটি এক্সপো ২০২৫-এ উন্মোচিত এই অ্যাডভেঞ্চার মোটরসাইকেলটির দাম ১.৭৬ লাখ টাকা (এক্স-শোরুম) ধার্য করেছে হিরো (Hero MotoCorp)। জানিয়ে রাখি, এই বাইকটির দাম আগের মডেল Xpulse 200-এর চেয়ে ২৪,০০০ টাকা বেশি। চলুন মডেলটির প্রসঙ্গে বিস্তারিত জেনে নেওয়া যাক।
Hero Xpulse 210 খুঁটিনাটি
ডিজাইন ও স্টাইলিং
এক্সপালস ২১০ ডিজাইনের ক্ষেত্রে তার পূর্বসূরি মডেলের মতোই একটি আদর্শ ডুয়েল-স্পোর্ট মোটরসাইকেল। বাইকটির সামনের অংশে রাউন্ড এলইডি হেডলাইট রয়েছে, যার ওপরে স্বচ্ছ ভাইজার ও পাশে এলইডি টার্ন ইন্ডিকেটর রয়েছে। এছাড়া, এতে টিউবুলার হ্যান্ডেলবার এবং দীর্ঘ সিঙ্গেল পিস সিট দেওয়া হয়েছে, যা লং রাইডে সুবিধা দেবে।
ইঞ্জিন ও পারফরম্যান্স
Hero Xpulse 210-তে ২১০ সিসি, সিঙ্গেল-সিলিন্ডার, লিকুইড-কুলড, ৪-ভাল্ভ ইঞ্জিন রয়েছে। এটি ২৪.৬ বিএইচপি শক্তি ও ২০.৭ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম এবং এতে ছয়-গতির গিয়ারবক্স সংযুক্ত করা হয়েছে। ইঞ্জিন ক্ষমতা বৃদ্ধির পাশাপাশি অতিরিক্ত ষষ্ঠ গিয়ার থাকায় এটি হাইওয়েতে আরও ভালো পারফরম্যান্স দিতে পারবে এবং উচ্চ গতিতে গিয়ার পরিবর্তন আরও সাবলীল হবে।
ফিচার ও টেকনোলজি
বাইকটিতে ফুল এলইডি লাইটিং দেওয়া হয়েছে, যা রাতের রাইডিংয়ে দারুণ সুবিধা দেবে। পাশাপাশি, এতে ৪.২-ইঞ্চি টিএফটি ডিজিটাল কনসোল উপস্থিত, যা স্মার্টফোন কানেক্টিভিটি সাপোর্ট করে। এর ডিসপ্লেতে স্পিডোমিটার, ওডোমিটার, ট্যাকোমিটার, গিয়ার পজিশন ইন্ডিকেটর সহ আরও নানা তথ্য দেখা যাবে।
সাসপেনশন ও ব্রেকিং হার্ডওয়্যার
এক্সপালস ২১০-তে লম্বা ট্র্যাভেলের টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক ব্যবহার করা হয়েছে, যা ২১০ মিমি ট্র্যাভেল প্রদান করে। পিছনে মনোশক সাসপেনশন রয়েছে, যার ট্র্যাভেল ২০৫ মিমি। এই সেটআপ বাইকটিকে অফ-রোডিংয়ে অত্যন্ত দক্ষ করে তুলেছে। ব্রেকিংয়ের জন্য সামনের ও পিছনের উভয় চাকায় ডিস্ক ব্রেক দেওয়া হয়েছে, যা ডুয়াল-চ্যানেল এবিএস সমর্থন করে। এর চাকা সেটআপে সামনে ২১-ইঞ্চি এবং পিছনে ১৮-ইঞ্চি স্পোক হুইল ব্যবহার করা হয়েছে, যা টিউব টাইপ ব্লক-প্যাটার্ন টায়ার দ্বারা আবৃত। এটি অফ-রোডিং এবং দুর্গম পথ চলার জন্য আদর্শ।
হিরো এক্সপালস ২০০ ৪ভি অনেকদিন ধরে এন্ট্রি-লেভেল অফ-রোড বাইক হিসেবে জনপ্রিয় ছিল। এক্সপালস ২১০ সেই স্থান দখল করতে আসছে এবং এটি আরও উন্নত পারফরম্যান্স দিতে সক্ষম। নতুন এই বাইকটি দুটি ভ্যারিয়েন্টে আসবে এবং খুব শীঘ্রই এর বুকিং শুরু হবে।