হিরো মোটোকর্পের ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ড ভিডা (Hero Vida) ২০২২ সালের অক্টোবরে বাজারে এসে প্রথম তিন বছরের বেশি সময় পর এবারই প্রথম এক ক্যালেন্ডার ইয়ারে ১ লক্ষ ইউনিট বিক্রির মাইলফলক ছুঁয়েছে। ভাহান পোর্টালের তথ্য অনুযায়ী, ১ জানুয়ারি থেকে ৫ ডিসেম্বর ২০২৫ পর্যন্ত মোট ১,০০,৩৮৩টি ভিডা ই-স্কুটার গ্রাহকদের হাতে তুলে দেওয়া হয়েছে। লঞ্চের পর থেকে মোট বিক্রি এখন ১.৫০ লক্ষ ইউনিট ছাড়িয়েছে।
২০২৫-এ Hero Vida-র বিক্রির যাত্রা
বছরের শুরুটা ছিল মন্থর – জানুয়ারিতে মাত্র ১,৬২৬টি ইউনিট। কিন্তু মার্চ থেকে জুন পর্যন্ত টানা চার মাস ৬,০০০-এর বেশি ইউনিট বিক্রি হয়েছে। জুলাই মাসে প্রথমবার ১০,০০০-এর গণ্ডি পেরোয় ভিডা – বিক্রি হয় ১০,৫৪৮টি। তারপর টানা পাঁচ মাস এই ধারা বজায় রেখে অক্টোবরে সর্বোচ্চ ১৬,০১৭টি ইউনিট বিক্রির রেকর্ড গড়ে ভিডা। ফলে বাজারে ভিডার শেয়ার এখন ৮ শতাংশ।
র্যাঙ্কিংয়ে দুর্দান্ত উত্থান
জানুয়ারিতে সপ্তম স্থানে থাকা ভিডা ফেব্রুয়ারিতে ষষ্ঠ এবং মার্চ থেকে অক্টোবর পর্যন্ত টানা পঞ্চম স্থান ধরে রাখে। নভেম্বরে ওলা ইলেকট্রিককে টপকে চতুর্থ স্থান দখল করে নেয় হিরোর এই ব্র্যান্ড।
VX2-ই বদলে দিয়েছে খেলা
২০২৫-এর জুলাই মাসে লঞ্চ হওয়া ফ্যামিলি-কেন্দ্রিক ভিডা VX2-ই বিক্রির মূল চালিকাশক্তি। ব্যাটারি, মোটর ও অন্যান্য যান্ত্রিক অংশ V2-এর মতোই হলেও ডিজাইনে এটি ভারতের ঐতিহ্যবাহী ফ্যামিলি স্কুটারের সঙ্গে অনেক বেশি মিলে যায়। সবচেয়ে বড় আকর্ষণ হল মূল্য – সরাসরি কিনলেও দাম কম, কিন্তু BaaS (Battery-as-a-Service) মডেলে কিনলে দাম একেবারে বাজার-বদলে দেওয়ার মতো।
এই সাশ্রয়ী মূল্যই বছরের দ্বিতীয়ার্ধে ভিডাকে দ্রুত এগিয়ে নিয়ে গেছে এবং মাসিক বিক্রিতে ধারাবাহিকভাবে পিছনে ফেলেছে ওলা ইলেকট্রিককে। মাত্র তিন বছরের মধ্যে ভিডা (Hero Vida) এখন দেশের শীর্ষ চার ইলেকট্রিক স্কুটার ব্র্যান্ডের একটি হয়ে উঠেছে। ২০২৬ সালে এই ধারা আরও শক্তিশালী হবে বলেই মনে করছেন শিল্প বিশেষজ্ঞরা।

