Hero MotoCorp তাদের সবচেয়ে দামি মোটরসাইকেল Hero Mavrick 440-এর বিক্রি বন্ধ করে দিল। বাইকটি আর ভারতের বাজারে উপলব্ধ নয়। মহারাষ্ট্রের একাধিক ডিলার জানিয়েছে তারা আর এই বাইকের বুকিং নিচ্ছে না। কোম্পানি গত তিন মাসে এই বাইকের একটি ইউনিটও তৈরি বা ডিলারদের কাছে পাঠায়নি। তার আগেও এই বাইকের বিক্রি ছিল মাত্র তিন অঙ্কের মধ্যে সীমাবদ্ধ, যা একটি নতুন মডেলের জন্য যথেষ্ট উদ্বেগজনক।
Hero Mavrick 440 বাইকটি তৈরি হয়েছিল Harley-Davidson X440-এর প্ল্যাটফর্মে ভিত্তি করে। যেখানে X440 ভারতে মোটামুটি ভালো বিক্রি করতে পেরেছে, সেখানে Mavrick 440 বাজারে সেভাবে কোনো ছাপ ফেলতে পারেনি। অনেক বিশেষজ্ঞ এই ব্যর্থতার জন্য বাইকটির দুর্বল মার্কেটিং স্ট্র্যাটেজি এবং কম আকর্ষণীয় ডিজাইনকে দায়ী করছেন। বাইকটির চেহারা ও ডিজাইন সাধারণ ব্যবহারকারীদের আকৃষ্ট করতে পারেনি বলেই মনে করা হচ্ছে।
নতুন অবতারে আসছে Nissan Magnite Kuro Edition, ব্ল্যাক থিম সকলের দৃষ্টি আকর্ষণ করবে
সেরা ফিচার থাকলেও Hero Mavrick 440 গুরুত্ব পায়নি
Mavrick 440 ছিল Hero-এর তৈরি অন্যতম সেরা মোটরসাইকেলগুলির একটি। এর শক্তিশালী ইঞ্জিন, সহজ রাইডিং ডাইনামিক্স এবং আরামদায়ক সাসপেনশন সেটআপ, সবকিছু মিলিয়ে বাইকটি ব্যবহারকারীদের কাছে দারুণ অভিজ্ঞতা দিত। BikeWale গ্যারাজের পক্ষ থেকেও এই বাইকটি প্রশংসিত হয়েছিল। তবুও ভারতীয় ক্রেতারা বাইকটির বাস্তব ব্যবহারিক দিকগুলোকে উপেক্ষা করেছেন বলে মনে করা হচ্ছে।
Mavrick 440-এর ব্যর্থতার মূল কারণ পণ্যের গুণগত মান নয়, বরং কোম্পানির সঠিক প্রচার এবং বাজার বিশ্লেষণের অভাব। Hero একটি ভালো প্রোডাক্ট তৈরি করলেও, সেটিকে গ্রাহকদের কাছে আকর্ষণীয় করে তোলার জন্য যা করা উচিত ছিল, তা করতে পারেনি। এর ফলেই এই প্রতিশ্রুতিশীল বাইকটি বাজারে টিকতে পারল না।
Hero Mavrick 440-এর বন্ধ হওয়া প্রমাণ করে যে, শুধুমাত্র ভালো ফিচার ও পারফরম্যান্স থাকলেই একটি প্রোডাক্ট সফল হয় না। সঠিক মার্কেটিং, ডিজাইন, এবং কনজিউমার অ্যাপিলও সমান গুরুত্বপূর্ণ। Hero-এর এই অভিজ্ঞতা ভবিষ্যতে তাদের আরও চিন্তাভাবনা করে প্রোডাক্ট লঞ্চ করতে বাধ্য করবে বলে আশা করা যায়।