আমেরিকান গাড়ি নির্মাতা সংস্থা Ford Motor Company ভারতে আবারও বড় পদক্ষেপ নিতে চলেছে। সংস্থাটি ঘোষণা করেছে যে তারা তামিলনাড়ুর চেন্নাই প্ল্যান্টে প্রায় ৩,২৫০ কোটি টাকার বিনিয়োগ করতে চলেছে। এই বিনিয়োগের মূল লক্ষ্য হল ২০২৯ সাল থেকে নতুন প্রজন্মের ইঞ্জিন উৎপাদন শুরু করা এবং সেই ইঞ্জিন বিদেশি বাজারে রপ্তানি করা। এই উদ্দেশ্যে Ford ইতিমধ্যেই তামিলনাড়ু সরকারের সঙ্গে একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষর করেছে, যা ভারতের অটোমোবাইল শিল্পে এক নতুন অধ্যায়ের সূচনা করতে পারে।
২০২৯ থেকে শুরু হবে পরবর্তী প্রজন্মের ইঞ্জিন উৎপাদন
Ford জানিয়েছে, নতুন এই বিনিয়োগ চেন্নাইয়ের বিদ্যমান ইঞ্জিন ম্যানুফ্যাকচারিং ইউনিটে করা হবে। এই প্ল্যান্টে উন্নত প্রযুক্তির সাহায্যে পরবর্তী প্রজন্মের ইঞ্জিন তৈরি হবে, যা শুধুমাত্র ভারতের জন্য নয়, বৈশ্বিক বাজারে রপ্তানির জন্যও ব্যবহৃত হবে। সংস্থা জানিয়েছে যে, ইঞ্জিনগুলির প্রযুক্তিগত বিস্তারিত তথ্য প্ল্যান্টের পুনরায় চালু হওয়ার সময় প্রকাশ করা হবে। Ford-এর এই আপগ্রেডেড ইউনিট বছরে প্রায় ২.৩৫ লক্ষ ইউনিট ইঞ্জিন উৎপাদনের ক্ষমতা রাখবে এবং এর ফলে ৬০০-রও বেশি নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে।
তামিলনাড়ু সরকারের সঙ্গে নতুন উদ্যোগ
Ford এই বিনিয়োগের মাধ্যমে তামিলনাড়ু সরকারের সঙ্গে তাদের সম্পর্ক আরও শক্তিশালী করছে। সংস্থার ইন্টারন্যাশনাল মার্কেট গ্রুপের প্রেসিডেন্ট জেফ মেরেন্টিক বলেছেন, “আমরা চেন্নাই প্ল্যান্টের গুরুত্বপূর্ণ ভূমিকা পুনর্ব্যক্ত করতে পেরে আনন্দিত। তামিলনাড়ু সরকারের অব্যাহত সহযোগিতার জন্য আমরা কৃতজ্ঞ। এই সিদ্ধান্ত ভারতের উৎপাদন সক্ষমতাকে ভবিষ্যতের পণ্যে কাজে লাগানোর প্রতি আমাদের অঙ্গীকারকে আরও দৃঢ় করছে।”
Also Read: লঞ্চের আগে Hero Vida VXZ ই-বাইকের টিজার ঘিরে চাঞ্চল্য, প্রকাশ নকশা
ভারতে উৎপাদন বন্ধের পর নতুন সূচনা
উল্লেখযোগ্যভাবে, Ford ২০২১ সালের শেষের দিকে ভারতে তাদের দেশীয় উৎপাদন ও বিক্রয় কার্যক্রম বন্ধের ঘোষণা করেছিল। ২০২২ সালে এই প্রক্রিয়া সম্পূর্ণ হয়। পরে ২০২৩ সালে সংস্থাটি তাদের গুজরাটের সানন্দ প্ল্যান্ট Tata Passenger Electric Mobility Ltd-এর কাছে বিক্রি করে দেয়। তবে চেন্নাইয়ের দ্বিতীয় কারখানাটি Ford-এর নিয়ন্ত্রণেই থেকে যায়। দীর্ঘ বিরতির পর এই প্ল্যান্টেই নতুন করে বিনিয়োগের মাধ্যমে Ford আবারও ভারতের অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং সেক্টরে ফিরে আসছে।
এর আগে Ford জানিয়েছিল, তারা ভারতের বাজারে আবারও গাড়ি বিক্রি শুরু করতে পারে CBU (Completely Built Unit) রুটের মাধ্যমে, যেখানে সংস্থার কিছু জনপ্রিয় গ্লোবাল মডেল আনা হতে পারে। তবে এখন পর্যন্ত সেই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। বর্তমান বিনিয়োগ থেকে বোঝা যাচ্ছে, সংস্থাটি এখন মূলত ভারতের উৎপাদন সক্ষমতাকে আন্তর্জাতিক বাজারে কাজে লাগানোর দিকে জোর দিচ্ছে।
ভারতের অটোমোবাইল ইন্ডাস্ট্রিতে Ford-এর প্রত্যাবর্তন
Ford Motor Company-এর এই পদক্ষেপ নিঃসন্দেহে ভারতের অটোমোবাইল ইন্ডাস্ট্রির জন্য এক ইতিবাচক বার্তা। এটি শুধু নতুন কর্মসংস্থানের পথ খুলে দেবে না, বরং ভারতে উচ্চমানের ইঞ্জিন উৎপাদনের মাধ্যমে দেশের উৎপাদন ক্ষেত্রের সক্ষমতাকেও আন্তর্জাতিক মানে তুলে ধরবে। Ford আবারও প্রমাণ করল, ভারত ভবিষ্যতের গ্লোবাল অটোমোবাইল ম্যানুফ্যাকচারিং হাবে পরিণত হতে চলেছে, আর চেন্নাই প্ল্যান্ট সেই পরিবর্তনের অন্যতম কেন্দ্রবিন্দু হবে।
