ফেরারি তাদের ২৯৬ মডেলের সর্বশেষ ট্র্যাক-কেন্দ্রিক সংস্করণ, ২৯৬ স্পেশালে (Ferrari 296 Speciale) এবং ২৯৬ স্পেশালে অপার্টা উন্মোচন করেছে, যা অক্ষয় তৃতীয়ার ঠিক আগে গাড়ি উৎসাহীদের মাঝে উত্তেজনার ঝড় তুলেছে। ‘স্পেশালে’ নামটি এর আগে ৪৫৮ মডেলে ব্যবহৃত হয়েছিল, যা এখনও গাড়ি প্রেমীদের কাছে একটি কিংবদন্তি। নতুন ২৯৬ স্পেশালে আরও শক্তিশালী ইঞ্জিন, উন্নত অ্যারোডাইনামিকস এবং কার্বন ফাইবারের ব্যাপক ব্যবহারের মাধ্যমে ওজন হ্রাস করে এই ঐতিহ্যকে নতুন উচ্চতায় নিয়ে গেছে।
ডিজাইন এবং অ্যারোডাইনামিক উন্নতি
২৯৬ স্পেশালে এবং স্পেশালে অপার্টা উভয়ই আক্রমণাত্মক ডিজাইনের সাথে এসেছে। গাড়ির সামনের অংশে একটি নতুন, আরও আক্রমণাত্মক ফ্রন্ট স্প্লিটার রয়েছে, যা অ্যারোডাইনামিক দক্ষতা বাড়ায়। পিছনের দিকে বৃহত্তর রিয়ার ডিফিউজার এবং নতুন ডিজাইনের টেললাইট সেট গাড়ির ট্র্যাক-কেন্দ্রিক চরিত্রকে তুলে ধরে। পাশে সাইড উইংস এবং আক্রমণাত্মক সাইড স্প্লিটার যুক্ত হয়েছে, যা গাড়ির অ্যারোডাইনামিক প্রোফাইলকে আরও শক্তিশালী করে। ফেরারি দাবি করেছে, নতুন বডি কিট ২০% বেশি ডাউনফোর্স উৎপন্ন করে, যা উচ্চ গতিতে গাড়ির স্থিতিশীলতা এবং নিয়ন্ত্রণ বাড়ায়।
গাড়ির চাকার মধ্যে নতুন ৫-স্পোক হুইল ডিজাইন বিশেষভাবে আকর্ষণীয়, যা ক্লাসিক ফেরারির সৌন্দর্যের সাথে আধুনিকতার মিশেল ঘটায়। অ্যারোডাইনামিক উন্নতির জন্য গাড়ির পিছনে লা ফেরারি-অনুপ্রাণিত অ্যাকটিভ রিয়ার স্পয়লার রয়েছে, যা প্রয়োজন অনুযায়ী ৩৬০ কেজি পর্যন্ত ডাউনফোর্স উৎপন্ন করতে পারে, বিশেষ করে অ্যাসেটো ফিওরানো প্যাকেজের সাথে।
ওজন হ্রাস এবং কার্বন ফাইবারের ব্যবহার
২৯৬ স্পেশালে এবং অপার্টার ওজন হ্রাস ফেরারির ট্র্যাক-কেন্দ্রিক দর্শনের একটি মূল অংশ। হার্ডটপ সংস্করণ (কুপে) ৬০ কেজি এবং কনভার্টিবল (অপার্টা) ৫০ কেজি ওজন কমিয়েছে। এই ওজন হ্রাসের পিছনে রয়েছে কার্বন ফাইবারের ব্যাপক ব্যবহার, যা গাড়ির দরজার প্যানেল, ড্যাশবোর্ড, সিট ফ্রেম এবং অন্যান্য অংশে ব্যবহৃত হয়েছে। এছাড়া, অ্যালকান্তারা-মোড়া অভ্যন্তর, সরলীকৃত কার্বন ফাইবার ডোর কার্ড এবং অপ্রয়োজনীয় উপাদান অপসারণের মাধ্যমে ওজন আরও কমানো হয়েছে। অ্যাসেটো ফিওরানো প্যাকেজে লেক্সান পলিকার্বোনেট রিয়ার উইন্ডো এবং অতিরিক্ত কার্বন ফাইবার উপাদান ব্যবহার করে ওজন আরও ১৫ কেজি কমানো সম্ভব।
পাওয়ারট্রেন: শক্তির নতুন সংজ্ঞা
২৯৬ স্পেশালের পাওয়ারট্রেন এই গাড়ির সবচেয়ে উল্লেখযোগ্য আকর্ষণ। ৩.০ লিটারের টুইন-টার্বোচার্জড ভি৬ ইঞ্জিন এখন ৬৯০ বিএইচপি শক্তি উৎপন্ন করে, যা বুস্ট প্রেসার বৃদ্ধি, নতুন পিস্টন, টাইটানিয়াম কানেক্টিং রড এবং হালকা ক্র্যাঙ্কশ্যাফ্টের জন্য সম্ভব হয়েছে। বৈদ্যুতিক মোটরের শক্তি বেড়ে এখন ১৭৭ বিএইচপি, যার ফলে মোট সম্মিলিত শক্তি ৮৬৭ বিএইচপি, যা সাধারণ ২৯৬ মডেলের ৮১৮ বিএইচপির তুলনায় উল্লেখযোগ্য উন্নতি।
এই শক্তি ৮-স্পিড ডুয়াল-ক্লাচ গিয়ারবক্সের মাধ্যমে শুধুমাত্র পিছনের চাকায় প্রেরণ করা হয়, যার গিয়ারিং ট্র্যাক পারফরম্যান্সের জন্য পুনরায় সুর করা হয়েছে। ফেরারি এফ১ থেকে প্রাপ্ত একটি নতুন নক কন্ট্রোল সিস্টেম যুক্ত করেছে, যা ইঞ্জিনের দহন প্রক্রিয়াকে আরও দক্ষ করে এবং ইঞ্জিনের ক্ষতির ঝুঁকি কমায়। ফলস্বরূপ, গাড়িটি ০-১০০ কিমি/ঘণ্টা গতিতে পৌঁছায় মাত্র ২.৮ সেকেন্ডে এবং সর্বোচ্চ গতি ৩৩০ কিমি/ঘণ্টার বেশি।
সাসপেনশন এবং টায়ার
২৯৬ স্পেশালে ট্র্যাক পারফরম্যান্সের জন্য বিশেষভাবে টিউন করা সাসপেনশন সিস্টেমের সাথে এসেছে। এতে টাইটানিয়াম স্প্রিং এবং ২৯৬ জিটি৩ থেকে প্রাপ্ত মাল্টিম্যাটিক ড্যাম্পার ব্যবহার করা হয়েছে, যা উন্নত হ্যান্ডলিং এবং রাস্তায় দৃঢ়তা প্রদান করে। গাড়িটি মিশলিন পাইলট স্পোর্ট কাপ ২ টায়ারে সজ্জিত, যা বিশেষভাবে এই মডেলের জন্য ডিজাইন করা হয়েছে এবং ট্র্যাকের উপর অতুলনীয় গ্রিপ প্রদান করে।
অভ্যন্তর এবং প্রযুক্তি
গাড়ির অভ্যন্তর ফেরারির ট্র্যাক-কেন্দ্রিক দর্শনকে প্রতিফলিত করে। অ্যালকান্তারা এবং কার্বন ফাইবারের ব্যবহার কেবিনকে একটি রেসিং গাড়ির অনুভূতি দেয়। ডিজিটাল ইন্টারফেসটি এসএফ৯০ স্ট্রাডালে থেকে গৃহীত, যদিও এটি আরও পরিশীলিত এবং মার্জিত। স্টিয়ারিং হুইলে টাচ-সংবেদনশীল নিয়ন্ত্রণ রয়েছে, যা নেভিগেশন এবং মাল্টিমিডিয়া ফাংশন পরিচালনা করে। তবে, কিছু ব্যবহারকারী এই ইন্টারফেসের জটিলতার সমালোচনা করেছেন।
অতিরিক্ত প্রযুক্তির মধ্যে রয়েছে অ্যাবএস ইভো কন্ট্রোলার, গ্রিপ এস্টিমেটর এবং ই-ডিফ, যা গাড়ির ডায়নামিক পারফরম্যান্সকে আরও উন্নত করে। ফেরারি দাবি করেছে, ফিওরানো ট্র্যাকে এই গাড়ির ল্যাপ টাইম লা ফেরারির তুলনায় ০.৭ সেকেন্ড দ্রুত।
মূল্য এবং প্রকাশের তারিখ
২৯৬ স্পেশালের মূল্য নির্ধারণ করা হয়েছে কুপের জন্য ৪,০৭,০০০ ইউরো (প্রায় ৪.৫ কোটি টাকা) এবং অপার্টার জন্য ৪,৬২,০০০ ইউরো (প্রায় ৫.১ কোটি টাকা), যা বিকল্প ছাড়াই। এই দাম ফেরারির ট্র্যাক-কেন্দ্রিক মডেলগুলির প্রিমিয়াম প্রকৃতিকে প্রতিফলিত করে। গাড়িটি ২০২৫ সালের প্রথম প্রান্তিকে ইউরোপে ডেলিভারি শুরু করবে, এবং ভারতের মতো বাজারে এটি ২০২৫ সালের মাঝামাঝি সময়ে পৌঁছতে পারে।
ফেরারি ২৯৬ স্পেশালে এবং স্পেশালে অপার্টা মারানেলোর ইঞ্জিনিয়ারিং দক্ষতার একটি শীর্ষ উদাহরণ। ৮৬৭ বিএইচপি শক্তি, ২০% বেশি ডাউনফোর্স, কার্বন ফাইবারের ব্যাপক ব্যবহার এবং ট্র্যাক-কেন্দ্রিক সাসপেনশন এই গাড়িকে ফেরারির ইতিহাসে একটি মাইলফলক করে তুলেছে। অক্ষয় তৃতীয়ার শুভ মুহূর্তে উন্মোচিত এই গাড়ি গাড়ি উৎসাহীদের জন্য একটি স্বপ্নের প্রতীক। তবে, এর উচ্চ মূল্য এবং জটিল ইন্টারফেস কিছু ক্রেতার জন্য চ্যালেঞ্জ হতে পারে। ফেরারি ২৯৬ স্পেশালে শুধু একটি গাড়ি নয়, এটি ড্রাইভিং আনন্দের একটি নতুন সংজ্ঞা।
দ্রষ্টব্য: মূল্য এবং প্রকাশের তারিখ বাজার এবং কাস্টমাইজেশনের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে।