EICMA 2025-এ এপ্রিলিয়া তাদের নতুন ক্রসওভার স্কুটার Aprilia SR GT 400 উন্মোচন করেছে। এটি মোটরসাইকেলের পারফরম্যান্স এবং স্কুটারের দৈনন্দিন ব্যবহারযোগ্যতার এক অনন্য সমন্বয়। এই মিড-সাইজ GT স্কুটার শহুরে যাতায়াত থেকে শুরু করে অ্যাডভেঞ্চারাস জার্নি পর্যন্ত সব ধরনের পরিস্থিতি সামলাতে ডিজাইন করা হয়েছে। Honda X-ADV রেঞ্জের মতো, SR GT 400 একটি অ্যাডভেঞ্চার-অনুপ্রাণিত ক্রসওভার স্কুটার, যা ইউরোপ এবং এশিয়ার ম্যাক্সি-স্কুটার বাজারে আধিপত্য বিস্তার করতে প্রস্তুত।
Aprilia SR GT 400: শক্তিশালী ইঞ্জিন এবং পারফরম্যান্স
SR GT 400-এর হৃদয়ে রয়েছে একটি 399cc লিকুইড-কুলড, ফোর-ভালভ সিঙ্গেল-সিলিন্ডার ইঞ্জিন, যা Piaggio গ্রুপের 400 hpe ইঞ্জিন থেকে উদ্ভূত। এই ইঞ্জিনটি 36 বিএইচপি পাওয়ার 7,500 আরপিএম-এ এবং 37.7 এনএম টর্ক 5,700 আরপিএম-এ উৎপন্ন করে। CVT অটোমেটিক ট্রান্সমিশনের সাথে যুক্ত এই ইঞ্জিন মসৃণ ত্বরণ প্রদান করে। 84 মিমি লাইটওয়েট ফোর্জড অ্যালুমিনিয়াম পিস্টন এবং দীর্ঘতর কানেক্টিং রড ব্যবহার করে ভাইব্রেশন কমানো এবং রেসপন্স উন্নত করা হয়েছে।
186 কেজি ওয়েট-ইন-রানিং অর্ডার সহ, Aprilia দাবি করছে যে SR GT 400 তার সেগমেন্টে সেরা পাওয়ার-টু-ওয়েট রেশিও অফার করে। 12-লিটার ফুয়েল ট্যাঙ্ক থেকে স্কুটারটি প্রায় 300 কিলোমিটার বা 186 মাইল রেঞ্জ প্রদান করতে পারে, যা দীর্ঘ যাত্রার জন্য আদর্শ।
অ্যাডভেঞ্চার-ফোকাসড ডিজাইন
SR GT 400-এর ডিজাইন Aprilia-র স্পোর্ট এবং রেলি মোটরসাইকেল থেকে অনুপ্রাণিত। সামনের অংশে রয়েছে ট্রিপল এলিমেন্ট LED হেডলাইট, যা Aprilia-র এন্ডুরো বাইকের কথা মনে করিয়ে দেয়। পাঁচটি পজিশনে অ্যাডজাস্টেবল উইন্ডস্ক্রিন দীর্ঘ যাত্রায় উইন্ড প্রোটেকশন প্রদান করে। ফ্লেয়ার্ড সাইড প্যানেল, মাসকুলার ফ্রন্ট এপ্রন এবং নাকল গার্ড স্কুটারটিকে একটি রাগড এবং অ্যাডভেঞ্চারাস লুক দেয়। স্কুটারটিতে একটি স্পেসিয়াস এবং আরামদায়ক স্টেপ-আপ সিট ডিজাইন রয়েছে, যার সিট হাইট 818 মিমি। পিছনের অংশে রয়েছে শার্প টেইল সেকশন যা ইন্টিগ্রেটেড টেইললাইট সহ লাইসেন্স প্লেট হোল্ডারে শেষ হয়। আপসুইপ্ট এক্সজস্ট ক্যানিস্টার স্পোর্টি ক্যারেক্টার যোগ করে।
ব়্যালি রেপ্লিকা ভার্সন বিশেষভাবে উল্লেখযোগ্য, যা Tuareg 660 Rally থেকে অনুপ্রাণিত ম্যাট ব্ল্যাক এবং গ্লস ব্ল্যাক লিভারি, রেড স্প্রিংস, গোল্ডেন ফর্ক স্ট্যানচিয়ন এবং স্ট্যান্ডার্ড Aprilia MIA কানেক্টিভিটি নিয়ে আসে।
SR GT 400 একটি সম্পূর্ণ নতুন ডাবল-ক্র্যাডল স্টিল ফ্রেমের উপর নির্মিত, যা হাই-স্ট্রেন্থ স্টিল টিউবিং ব্যবহার করে তৈরি। Aprilia দাবি করছে যে এই ফ্রেমটি অত্যন্ত উচ্চ রিজিডিটি প্রদান করে এবং ভ্যারিয়েবল টিউব সেকশন ব্যবহার করে আরও সুনির্দিষ্ট হ্যান্ডলিং এবং স্থিতিশীলতা অর্জন করা হয়েছে। এই ডিজাইন স্টিয়ারিং অ্যাঙ্গেল এবং ট্রেইল কমাতে সাহায্য করেছে, ফলে ম্যানুভারেবিলিটি উন্নত হয়েছে।
সাসপেনশনের ক্ষেত্রে, স্কুটারটিতে রয়েছে 41 মিমি আপসাইড-ডাউন ফ্রন্ট ফর্ক এবং টুইন গ্যাস-চার্জড রিয়ার শক অ্যাবজর্বার, উভয়ই 120 মিমি ট্রাভেল অফার করে। রিয়ার শকে অ্যাডজাস্টেবল প্রিলোড রয়েছে। মোটরসাইকেল-টাইপ ফর্ক ডাবল ইয়োক দিয়ে ফ্রেমের সাথে সংযুক্ত, যা স্ট্যাবিলিটি এবং প্রিসিশন বাড়ায়।
190 মিমি গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং 16-ইঞ্চ ফ্রন্ট এবং 14-ইঞ্চ রিয়ার কাস্ট অ্যালুমিনিয়াম হুইল রাফ রোড হ্যান্ডল করতে সাহায্য করে। Mitas Enduro Trail টায়ার, যার ট্রেড প্যাটার্ন সেমি-নব, অ্যাসফাল্ট, কোবলস্টোন এবং ডার্ট ট্র্যাকে গ্রিপ নিশ্চিত করে।
প্রিমিয়াম ফিচার এবং প্রযুক্তি
SR GT 400-এ রয়েছে পাঁচ-ইঞ্চি ফুল-কালার TFT ডিসপ্লে, যা ব্লুটুথ কানেক্টিভিটি সাপোর্ট করে। Aprilia MIA স্মার্টফোন কানেক্টিভিটি (Rally Replica-তে স্ট্যান্ডার্ড, অন্যান্য ভার্সনে অপশনাল) টার্ন-বাই-টার্ন নেভিগেশন, কল নোটিফিকেশন এবং মিউজিক কন্ট্রোল প্রদান করে। ভয়েস কমান্ডের মাধ্যমে বিভিন্ন কানেক্টিভিটি অপশন অ্যাক্সেস করা সহজ।
সেফটি এবং কনভিনিয়েন্স ফিচারের মধ্যে রয়েছে কিলেস ইগনিশন, USB-C চার্জিং পোর্ট, ফ্রন্ট স্টোরেজ এবং আন্ডারসিট স্টোরেজ কম্পার্টমেন্ট যা ফুল-ফেস হেলমেট ধারণ করতে পারে। হিটেড গ্রিপস, স্কয়ার টপ বক্স এবং অন্যান্য অ্যাক্সেসরিজও পাওয়া যাবে।
ব্রেকিং সিস্টেম মোটরসাইকেল-স্ট্যান্ডার্ড মানের। সামনে রয়েছে 300mm ফ্লোটিং ডিস্ক চার-পিস্টন ব়্যাডিয়াল ক্যালিপার সহ এবং পিছনে 240 মিমি ডিস্ক টু-পিস্টন ক্যালিপার সহ। Bosch ডুয়াল-চ্যানেল ABS সিস্টেম স্ট্যান্ডার্ড, যা অফ-রোড রাইডিংয়ের সময় রিয়ার হুইলে ABS নিষ্ক্রিয় করা যায়।
এপ্রিলিয়া ট্রাকশান কন্ট্রোল (ATC) সিস্টেম দুটি ইন্টারভেনশন লেভেল অফার করে এবং সম্পূর্ণভাবে ডিজেবল করা যায়। এই ইলেকট্রনিক সিস্টেমগুলি বিভিন্ন কম্বিনেশনে কাজ করতে পারে, যা বিভিন্ন রাইডিং পরিস্থিতিতে অপ্টিমাল কন্ট্রোল প্রদান করে।
কালার অপশন এবং লঞ্চ সম্ভাবনা
এপ্রিলিয়া এসআর জিটি 400 চারটি কালার অপশনে পাওয়া যাবে – বোল্ডার গ্রে, রাগেড ব্ল্যাক, ডাস্টি গ্রে এবং ব়্যালি রেপ্লিকা (Tuareg Rally-অনুপ্রাণিত)। ব়্য়ালি রেপ্লিকা ভার্সনে আপগ্রেডেড ট্রিম এবং স্ট্যান্ডার্ড কানেক্টিভিটি রয়েছে।
মূল্য এবং আনুষ্ঠানিক লঞ্চের তারিখ এখনও ঘোষণা করা হয়নি, তবে স্কুটারটি 2026 সালে ইউরোপীয় এবং এশিয়ান বাজারে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। ভারতীয় বাজারের জন্য, SR GT 400 বর্তমানে SR 175 ব্যবহারকারীদের জন্য একটি চমৎকার আপগ্রেড অপশন হতে পারে, তবে নিকট ভবিষ্যতে এটি ভারতে লঞ্চ হওয়ার সম্ভাবনা কম।
Aprilia SR GT 400 ক্রসওভার স্কুটার সেগমেন্টে একটি নতুন মাত্রা যোগ করেছে। এটি শুধুমাত্র একটি কমিউটার স্কুটার নয়, বরং একটি ভার্সেটাইল মেশিন যা শহুরে ট্রাফিক, লং-ডিসটেন্স ট্যুরিং এবং লাইট অফ-রোড অ্যাডভেঞ্চার সব ক্ষেত্রেই সক্ষম। 36bhp পাওয়ার, মোটরসাইকেল-গ্রেড চ্যাসি, প্রিমিয়াম সাসপেনশন, অ্যাডভান্সড ইলেকট্রনিক্স এবং রেলি-অনুপ্রাণিত ডিজাইন এটিকে ম্যাক্সি-স্কুটার বাজারে একটি শক্তিশালী প্রতিযোগী করে তুলেছে। Aprilia যদি মূল্য এবং টিউনিং সঠিক রাখতে পারে, তাহলে SR GT 400 বিশ্বের সবচেয়ে মজাদার এবং সক্ষম স্কুটারগুলির মধ্যে একটি হয়ে উঠতে পারে।


