কাওয়াসাকি আন্তর্জাতিক বাজারে তাদের জনপ্রিয় এন্ট্রি-লেভেল মোটরসাইকেল নিনজা ১২৫ (2026 Kawasaki Ninja 125) এবং জেড১২৫-এর ২০২৬ সংস্করণ উন্মোচন করল। এই আপডেটে মূলত নতুন ডিজাইন যোগ করা হয়েছে, তবে মেকানিক্যাল দিক থেকে বাইক দুটি অপরিবর্তিত রয়েছে। ইউরোপে এ১ লাইসেন্সধারী নতুন রাইডারদের কাছে এই দুই বাইক বিশেষ জনপ্রিয়, কারণ এগুলি আকারে ছোট হলেও স্টাইল ও পারফরম্যান্সে বড় বাইকের মতোই অনুভূতি দেয়।
2026 Kawasaki Ninja 125 ও Z125-র ডিজাইন ও স্টাইল
ভিজ্যুয়ালি নিনজা ১২৫ এবং জেড১২৫ অনেকটাই তাদের বড় ভাইদের মতোই দেখতে। নিনজা সিরিজের স্পোর্টসফেয়ারিং ডিজাইন এবং জেড সিরিজের নেকেড আক্রমণাত্মক লুক এই দুটি বাইককে যথেষ্ট আকর্ষণীয় করে তোলে। নতুন লিভারি বাইকগুলির স্পোর্টি চরিত্রকে আরও উজ্জ্বল করেছে। এর ফলে এগুলি প্রথমবার বাইক কেনার জন্য আগ্রহী তরুণ রাইডারদের কাছে একটি স্টাইলিশ ও আধুনিক প্যাকেজ হিসেবে ধরা দেবে।
আধুনিক ফিচার
দুটি বাইকেই রয়েছে ফুলি-ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার যা সমস্ত প্রয়োজনীয় রাইড ডেটা দেখায়। নিরাপত্তার জন্য রয়েছে এবিএস ব্রেকিং সিস্টেম। এছাড়া কাওয়াসাকির এরগো-ফিট সিস্টেম ব্যবহারকারীদের নিজের মতো করে রাইডিং পজিশন কাস্টমাইজ করতে দেয়, যা নতুন রাইডারদের জন্য বেশ সহায়ক।
ইঞ্জিন ও পারফরম্যান্স – এন্ট্রি-লেভেল স্পোর্টস পারফরম্যান্স
নিনজা ১২৫ এবং জেড১২৫-এ রয়েছে ১২৫ সিসি সিঙ্গেল-সিলিন্ডার লিকুইড-কুল্ড ইঞ্জিন, যা সর্বোচ্চ ১৫ বিএইচপি শক্তি উৎপন্ন করে ১০,০০০ আরপিএম-এ এবং সর্বোচ্চ ১১.৭ এনএম টর্ক দেয় ৭,৭০০ আরপিএম-এ। ইঞ্জিনটি যথেষ্ট স্মুথ এবং শহরের ট্রাফিক ও হাইওয়ে রাইড – দুই ক্ষেত্রেই ভাল পারফরম্যান্স দেয়।
চ্যাসিসের ক্ষেত্রে রয়েছে টিউবুলার স্টিল ডায়মন্ড-টাইপ ফ্রেম, যার সঙ্গে রয়েছে ৩৭ মিমি টেলিস্কোপিক ফর্কস ও পিছনে মনোশক। ১৭ ইঞ্চি অ্যালয় হুইল এবং সামনের-পিছনের ডিস্ক ব্রেক বাইকগুলিকে স্থিতিশীল ও আত্মবিশ্বাসী ব্রেকিং পারফরম্যান্স দেয়।
দুটি বাইকের সিট হাইট মাত্র ৭৮৫ মিমি, ফলে নতুন রাইডারদের জন্য এগুলিতে বসা ও নামা সহজ। ওজনও হালকা – ১৫০ কেজির কম কার্ব ওজন, যা এগুলিকে আরও ম্যানেজেবল করে তুলেছে। ফলে যারা প্রথমবার স্পোর্টস বাইক চালাতে চান, তাঁদের জন্য নিনজা ১২৫ ও জেড১২৫ একটি আদর্শ এন্ট্রি-লেভেল অপশন।
২০২৬ কাওয়াসাকি নিনজা ১২৫ (2026 Kawasaki Ninja 125) এবং জেড১২৫ মূলত কসমেটিক আপডেট পেলেও, নতুন লিভারি এবং একই প্রমাণিত ইঞ্জিন-চ্যাসিস সেটআপের কারণে এগুলি এখনও অন্যতম আকর্ষণীয় এন্ট্রি-লেভেল পারফরম্যান্স বাইক হিসেবে থাকবে। ইউরোপীয় বাজারে যেমন, ভারতীয় এন্টুসিয়াস্টদের কাছেও এগুলির চাহিদা বাড়তে পারে যদি ভবিষ্যতে এগুলি এখানে আনা হয়।