নতুন রঙে হাজির হল 2026 Honda NX500, অন্যতম আকর্ষণ ই-ক্লাচ

2026 Honda NX500 Unveiled

EICMA ২০২৫-এ হোন্ডা উন্মোচন করেছে তাদের জনপ্রিয় অ্যাডভেঞ্চার ট্যুরার 2026 Honda NX500। বাইকটির ২০২৬ সংস্করণে এসেছে নতুন রঙ এবং একদম নয়া ই-ক্লাচ (E-Clutch) প্রযুক্তি নিয়ে। এই নতুন ইলেকট্রনিক ক্লাচ সিস্টেমটি রাইডারদের রাইডিং অভিজ্ঞতাকে আরও সহজ ও আরামদায়ক করে তুলবে। ভারতের ডিলারশিপগুলোতেও খুব শিগগিরই এই আপডেট মডেলটি আসবে বলে খবর।

Advertisements

2026 Honda NX500-তে E-Clutch প্রযুক্তির বৈশিষ্ট্য

নতুন Honda NX500-এর সবচেয়ে বড় পরিবর্তন হল এর ই-ক্লাচ সিস্টেম। এই ইলেকট্রনিক কন্ট্রোলড ক্লাচের মাধ্যমে রাইডাররা শুধুমাত্র ফুট লিভার ব্যবহার করেই গিয়ার পরিবর্তন করতে পারবেন — ক্লাচ লিভার ধরার প্রয়োজন হবে না। বাইক থামানো, চলা শুরু করা কিংবা গিয়ার আপ বা ডাউন করা — সবই এই সিস্টেমের মাধ্যমে সহজ হয়ে উঠেছে। তবে যাদের ম্যানুয়াল কন্ট্রোল পছন্দ, তারা চাইলে আগের মতো লিভার ব্যবহার করতে পারবেন। এই প্রযুক্তি কমিউটিং, লং রাইড ও লাইট অফরোডিং — সব ক্ষেত্রেই বাইক চালানোকে আরও স্বচ্ছন্দ করে তুলবে।

   

ইঞ্জিন ও পারফরম্যান্স

বাইকটিতে ব্যবহার করা হয়েছে আগের মতোই ৪৭১ সিসি লিকুইড-কুলড প্যারালেল-টুইন ইঞ্জিন, যা উৎপন্ন করে প্রায় ৪৭.৫ বিএইচপি পাওয়ার ৮,৫০০ আরপিএম-এ এবং ৪৩ এনএম টর্ক ৬,৫০০ আরপিএম-এ। নতুন ECU ম্যাপিং-এর ফলে এখন কম ও মাঝারি গতিতে রেসপন্স আরও মসৃণ হয়েছে। এর ১৭.৫ লিটারের ফুয়েল ট্যাংক ও ২৭.৮ কিমি প্রতি লিটার মাইলেজের ফলে বাইকটি একবার পূর্ণ ট্যাংকেই প্রায় ৫০০ কিলোমিটার পথ চলতে সক্ষম। আগের মতোই এতে অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ থাকছে, যা এবার ই-ক্লাচ সফটওয়্যারের সঙ্গে মিলে গিয়ার পরিবর্তন ও ডাউনশিফটিং আরও স্থিতিশীল করে তোলে।

ই-ক্লাচ সিস্টেমটি ক্লাচ অ্যাকচুয়েশন, ফুয়েলিং ও ইগনিশন কন্ট্রোলের মধ্যে নিখুঁত সমন্বয় ঘটিয়ে গিয়ার পরিবর্তনকে করে তোলে একদম মসৃণ। রাইডার চাইলে আপশিফট ও ডাউনশিফটের জন্য পেডাল ফোর্স Soft, Medium বা Hard হিসেবে সেট করতে পারেন, এমনকি চাইলে সম্পূর্ণ বন্ধও করতে পারেন। হাত দিয়ে ক্লাচ লিভার ধরলেই ম্যানুয়াল কন্ট্রোল অগ্রাধিকার পায়, কিছু সময় পর আবার স্বয়ংক্রিয়ভাবে ইলেকট্রনিক সিস্টেম সক্রিয় হয়ে যায়। হোন্ডা এটিকে এমনভাবে টিউন করেছে যাতে এটি নতুনত্ব নয়, বরং স্বাভাবিক অভিজ্ঞতা হিসেবে মনে হয় — যা এই বাইকের জন্য নিখুঁত ভারসাম্য।

চ্যাসিস, সাসপেনশন ও হ্যান্ডলিং

বাইকটির কাঠামো আগের মতোই ডায়মন্ড-স্ট্রাকচার স্টিল ফ্রেম। সামনে রয়েছে ৪১ মিমি Showa SFF-BP ইউপসাইড-ডাউন ফর্ক এবং পেছনে Pro-Link মনোশক সাসপেনশন। চাকা দুটি হলো ১৯ ইঞ্চি সামনের ও ১৭ ইঞ্চি পেছনের অ্যালয় হুইল, যেগুলিতে রয়েছে অন/অফ টায়ার ট্রেড। গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৩৫ মিমি, যা রাস্তায় স্থিতিশীলতা বজায় রাখে। বাইকটির ওজন ১৯৯ কেজি, ই-ক্লাচ যুক্ত থাকা সত্ত্বেও এটি ভারসাম্যপূর্ণ।

Advertisements

Also Read: জিনে রয়েছে রেসিংয়ের নেশা! বাস্তবেই ‘তুফান’ বাইক আনছে TVS

আরামদায়ক রাইডিং সেটআপ ও প্রযুক্তি

Honda NX500 ২০২৬-এর সিট হাইট ৮৩০ মিমি, সঙ্গে সরু মিডসেকশন ও ৩৮ ডিগ্রি স্টিয়ারিং অ্যাঙ্গেল, যা টাইট মোড় বা ইউ-টার্নে সাহায্য করে। এর ৫ ইঞ্চির কালার TFT ডিসপ্লে এখন Honda RoadSync সাপোর্ট করে, ফলে কল, মিউজিক ও টার্ন-বাই-টার্ন ন্যাভিগেশন সহজেই ব্যবহার করা যায়। এছাড়া ব্যাকলিট সুইচগিয়ার ও ফোর-ওয়ে স্লাইডার কম আলোতেও স্পষ্টভাবে ব্যবহারযোগ্য।

এই প্রসঙ্গে বলা যায়, 2026 Honda NX500 তার নতুন ই-ক্লাচ প্রযুক্তি, উন্নত ইঞ্জিন রেসপন্স, আরামদায়ক জিওমেট্রি এবং আধুনিক ফিচারের মাধ্যমে আধুনিক রাইডারদের জন্য একটি নিখুঁত মিশ্রণ তৈরি করেছে। এটি এমন একটি বাইক, যা একদিকে রেসিং DNA ধরে রেখেছে, আবার অন্যদিকে দৈনন্দিন জীবনের সহজ রাইডিংকেও গুরুত্ব দিয়েছে।