2025 KTM Adventure 390-এর পারফরম্যান্স অভিভূত করবে! চালছে বুকিং

2025 KTM Adventure 390-এর বুকিং গতকাল অর্থাৎ ২ ফেব্রুয়ারি ২০২৫ থেকে শুরু হয়েছে। অস্ট্রিয়ার মোটরসাইকেল নির্মাতা কেটিএম (KTM) সম্প্রতি ভারতের বাজারে 390 Adventure-এর স্পেসিফিকেশন প্রকাশ…

2025 KTM 390 Adventure

2025 KTM Adventure 390-এর বুকিং গতকাল অর্থাৎ ২ ফেব্রুয়ারি ২০২৫ থেকে শুরু হয়েছে। অস্ট্রিয়ার মোটরসাইকেল নির্মাতা কেটিএম (KTM) সম্প্রতি ভারতের বাজারে 390 Adventure-এর স্পেসিফিকেশন প্রকাশ করেছে। শীঘ্রই লঞ্চ হবে বাইকটি। বিশ্বব্যাপী Adventure 390 তিনটি ভ্যারিয়েন্টে পাওয়া যায় – X, S, ও R। তবে এদেশে শুধুমাত্র Adventure X ও S ভ্যারিয়েন্ট বিক্রি করবে সংস্থা।

2025 KTM Adventure 390 নতুন ডিজাইন

নতুন প্রজন্মের KTM 390 Adventure-এর ডিজাইন পুরোপুরি অফ-রোড ফোকাসড। এটি অস্ট্রিয়ান ব্র্যান্ডের Dakar ব়্যালি বাইক থেকে অনুপ্রাণিত। এতে দ্বৈত প্রজেক্টর হেডল্যাম্পের সঙ্গে এলইডি ডিআরএল, নতুন ফ্রন্ট মাডগার্ড ও শার্প ফ্রন্ট কুল উপস্থিত। Adventure X মডেলটি ১৯ ইঞ্চির ফ্রন্ট ও ১৭ ইঞ্চির রিয়ার কাস্ট অ্যালয় হুইল সহ রোড-বায়াসড টায়ার ব্যবহার করা হয়েছে। যেখানে Adventure S মডেলটি India Bike Week 2024-এ ২১ ইঞ্চির ফ্রন্ট এবং ১৭ ইঞ্চির রিয়ার স্পোক হুইল (Apollo Tramplr টায়ার) সহ প্রদর্শিত হয়েছিল। উভয় মডেলেই সমন্বয়যোগ্য ফুট পেগ রয়েছে।

   

হার্ডওয়্যার, ইঞ্জিন ও পারফরম্যান্স

নতুন 390 Adventure-এর নির্মাণে ব্যবহৃত হয়েছে একটি নতুন স্টিল ট্রেলিস ফ্রেম। যা পূর্ববর্তী মডেলের তুলনায় আরও শক্তিশালী। Adventure R মডেলটির সাসপেনশন সম্পূর্ণরূপে অ্যাডজাস্টেবল, যার সামনে ৪৩ মিমি WP Apex USD ফর্ক ও পিছনে মোনোশক ইউনিট উভয়েই ২৩০ মিমি ট্রাভেল প্রদান করে। অপরদিকে, Adventure X একই সাসপেনশন ব্যবহার করলেও এতে উভয় প্রান্তে ২০০ মিমি ট্রাভেল পাওয়া যায়। ব্রেকিংয়ে ৩২০ মিমি ফ্রন্ট ডিস্ক ও ২৪০ মিমি রিয়ার ডিস্ক, ByBre রেডিয়াল ক্যালিপারসহ ব্যবহৃত হয়েছে, যা অত্যন্ত কার্যকর ব্রেকিং নিশ্চিত করে।

এই নতুন মডেলটি ৩৯৯ সিসি LC4c সিঙ্গল-সিলিন্ডার লিকুইড-কুলড ইঞ্জিন দ্বারা চালিত, যা KTM-এর নতুন 390 Duke থেকে নিয়ে এসেছে। ইঞ্জিনটি ৮৫০০ আরপিএমে ৪৪ বিএইচপি শক্তি ও ৭০০০ আরপিএমে ৩৯ এনএম পিক টর্ক উৎপন্ন করে। ছয়-গতির গিয়ারবক্সে অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ এবং বাই-ডাইরেকশনাল কুইকশিফটার সংযুক্ত থাকায়, গিয়ার শিফটিংকে সহজ ও দ্রুত করা হয়েছে। নতুন গিয়ারবক্স বিশেষভাবে পঞ্চম ও ষষ্ঠ গিয়ারে সুষ্ঠু শিফটিং নিশ্চিত করে, যার ফলে দাবি করা হচ্ছে এই মডেলের ফুয়েল এফিসিয়েন্সি প্রায় ২৯ kmpl।

2025 390 Adventure-এর সকল মডেলেই ৫-ইঞ্চি TFT ডিজিটাল কনসোল, ব্লুটুথ কানেক্টিভিটি সহ আধুনিক ইলেকট্রনিক্স ফিচার রয়েছে। এই সিরিজে ক্রুজ কন্ট্রোল, কর্নারিং ABS, ডেডিকেটেড অফ-রোড ABS ও কর্নারিং ট্রাকশন কন্ট্রোলসহ তিনটি ভিন্ন রাইড মোড – স্ট্রিট, রেইন ও অফ-রোড – ফিচার হিসেবে বিদ্যমান। তবে, এন্ট্রি-লেভেল Adventure X মডেলে ক্রুজ কন্ট্রোল, ট্রাকশন কন্ট্রোল, রাইড মোড ও কর্নারিং ABS অনুপস্থিত থাকলেও এতে অফ-রোড ABS রাখা হয়েছে।

2025 KTM Adventure 390-এর এই নতুন লঞ্চ ভারতীয় বাজারে একটি শক্তিশালী ও প্রযুক্তিগতভাবে উন্নত অফ-রোড বাইক হিসেবে আত্মপ্রকাশ করবে বলে আশা করা যাচ্ছে। নতুন ফিচার ও উন্নত পারফরম্যান্সের সমন্বয়ে, এটি অফ-রোড প্রেমী রাইডারদের জন্য এক উল্লেখযোগ্য পছন্দ হয়ে উঠবে।