ভারতের বাজারে এসইউভি গাড়ির রমরমা বাজার। ছোট হ্যাচব্যাক মডেলের চাইতেও এখন এর জনপ্রিয়তা বেশি। এসইউভি গাড়ির বাজারে Kia Seltos একটি অতি চাহিদাযুক্ত মডেল। এবারে দক্ষিণ কোরিয়ার সংস্থা তাদের এই গাড়ির নতুন সংস্করণ আনার প্রস্তুতি শুরু করেছে। দেশের রাস্তায় সম্প্রতি দ্বিতীয় প্রজন্মের মডেলটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে। ২০২৫ সালের দ্বিতীয়ার্ধে এই নতুন মডেলটি দেশের বাজারে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।
উল্লেখ্য, ভারতে কিয়ার প্রথম গাড়ি হিসেবে Seltos লঞ্চ হয়েছিল। এটি একটি সাব-কমপ্যাক্ট এসইউভি মডেল। নিডের সেগমেন্টে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে এটি।
বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়াতে ভারতে ৬০০টি ফাস্ট চার্জার স্থাপন করবে হুন্ডাই
2025 Kia Seltos-এর টেস্টিং চলছে
দক্ষিণ কোরিয়ায় দ্বিতীয় প্রজন্মের সেলটস-এর আগের স্পাই শটগুলিতে গাড়িটির সামনের এবং পাশের অংশ দেখা গিয়েছিল। তবে সম্প্রতি নতুন স্পাই শট গাড়িটির পিছনের অংশের নকশা সম্পর্কে ধারণা দিয়েছে। টেল লাইটগুলির ডিজাইন Kia EV5-এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ। ফাঁস হওয়া ছবি থেকে বোঝা যায়, টেল লাইটগুলি পিছনের জানালা থেকে শুরু হয়ে বাম্পার পর্যন্ত বিস্তৃত।
ডিজাইন ও ফিচার্স
পূর্বের ফাঁস হওয়া ছবি থেকে জানা গিয়েছে, দ্বিতীয় প্রজন্মের Kia Seltos-এর আকার মূলত অপরিবর্তিত থাকবে। তবে আগের চাইতে একটু লম্বা হতে পারে। গাড়ির অভ্যন্তরীণ বা কার্গো স্পেস বাড়ানো হবে বলে আশা করা হচ্ছে। নতুন মডেলে চাকার জন্য নতুন অ্যালয় ডিজাইনও দেখা গিয়েছে।
Bajaj Chetak ইলেকট্রিক স্কুটার থেকে কালো ধোঁয়া, সংস্থা দিল তদন্তের আশ্বাস
গাড়িটির সামনের এবং পিছনের অংশে বড়সড় পরিবর্তন এসেছে। সামনে রয়েছে স্কোয়ারড এলইডি হেডলাইট এবং স্পষ্ট এলইডি ডিআরএল। কিয়া সেলটস বরাবরই তার আগ্রাসী নকশা, উন্নত অভ্যন্তরীণ ব্যবস্থা এবং একাধিক পাওয়ারট্রেন বিকল্পের জন্য জনপ্রিয়। দ্বিতীয় প্রজন্মের মডেলেও এই বৈশিষ্ট্যগুলি থাকবে এবং এর উন্নত নকশা এটিকে আরও আকর্ষণীয় করে তুলবে।
ইঞ্জিন এবং পাওয়ারট্রেন
নতুন প্রজন্মের Kia Seltos-এর একটি বড় পরিবর্তন এর পাওয়ারট্রেনে। রিপোর্ট অনুযায়ী, এতে হাইব্রিড ইঞ্জিন সংযোজন হতে পারে। ১.৬ লিটারের হাইব্রিড পেট্রোল ইঞ্জিনটি সম্ভবত হুন্ডাই কোনা হাইব্রিড থেকে নেওয়া হবে এবং এটি ১৪১ বিএইচপি শক্তি উৎপন্ন করবে।
নতুন বছরের শুরুতেই বাজারে আসছে চমকপ্রদ স্ট্রিটফাইটার বাইক
বর্তমান মডেলের ১৫৮ বিএইচপি টার্বো পেট্রোল ইঞ্জিন এবং ১১৪ বিএইচপি ডিজেল ইঞ্জিন দ্বিতীয় প্রজন্মেও অব্যাহত থাকতে পারে। গিয়ারবক্স অপশনগুলির মধ্যে থাকতে পারে ৬-স্পিড ম্যানুয়াল, ৬-স্পিড ক্লাচলেস ম্যানুয়াল, ৬-স্পিড টর্ক কনভার্টার, সিভিটি এবং ৭-স্পিড ডুয়াল-ক্লাচ অটোমেটিক। যাই হোক, দ্বিতীয় প্রজন্মের কিয়া সেলটস ভারতীয় বাজারে এর শক্তিশালী ডিজাইন এবং অত্যাধুনিক বৈশিষ্ট্যের সঙ্গে নতুন উদ্যমে আত্মপ্রকাশ করতে প্রস্তুত।