ভারতে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হল 2025 Ducati Multistrada V2 রেঞ্জ। এটি আগের মডেলের তুলনায় আরও হালকা, শক্তিশালী এবং উন্নত প্রযুক্তিসম্পন্ন। কোম্পানি জানিয়েছে, এই নতুন মডেলটি ভারতীয় E20 ফুয়েল স্ট্যান্ডার্ড মেনে তৈরি হয়েছে। এর দাম শুরু হয়েছে ১৮.৮৮ লাখ টাকা থেকে (এক্স-শোরুম)। মোটরসাইকেলটি দু’টি ভার্সনে পাওয়া যাবে — Multistrada V2 এবং Multistrada V2 S। বেস মডেল শুধুমাত্র ডুকাটি রেড রঙে উপলব্ধ, আর V2 S ভার্সনটি ডুকাটি রেড এবং স্টর্ম গ্রিন রঙে পাওয়া যাবে, যার দাম যথাক্রমে ২০.৯৯ লাখ টাকা ও ২১.২৯ লাখ টাকা।
2025 Ducati Multistrada V2 রেঞ্জ
নতুন Multistrada V2 সিরিজের অন্যতম বড় পরিবর্তন হচ্ছে এর ওজন। বেস মডেলের ওজন ১৯৯ কেজি, আর V2 S ভার্সনের ওজন ২০২ কেজি, যা আগের ভার্সনের তুলনায় প্রায় ১৮ কেজি কম। Ducati অ্যালুমিনিয়াম এবং স্টিলের মিশ্রণে ফ্রেম, সাবফ্রেম ও সুইংআর্ম পুনর্নির্মাণ করেছে, যার ফলে বাইকের ভারসাম্য আরও উন্নত হয়েছে এবং চালানোর সময় হ্যান্ডলিং অনেক সহজ হয়েছে। সিটের উচ্চতা ও প্রস্থ কমানো হয়েছে যাতে রাইডার সহজেই মাটিতে পা রাখতে পারেন, একইসঙ্গে ট্যুরিং অবস্থায় আরামদায়ক ভঙ্গি বজায় থাকে।
Also Read: Honda CB1000 GT-র ডিজাইন ফাঁস, নতুন ট্যুরিং বাইক কেমন হবে?
ইঞ্জিন
এই বাইকে দেওয়া হয়েছে ৮৯০ সিসি V2 টুইন-সিলিন্ডার ইঞ্জিন, যা ১০,৭৫০ আরপিএম-এ সর্বাধিক ১১৪ বিএইচপি শক্তি এবং ৮,২৫০ আরপিএম-এ ৯২ এনএম টর্ক উৎপন্ন করে। ইঞ্জিনে ব্যবহৃত হয়েছে ভ্যারিয়েবল ইনটেক ভাল্ভ টাইমিং টেকনোলজি, যা পুরো রেভ রেঞ্জ জুড়ে লিনিয়ার পারফরম্যান্স নিশ্চিত করে। ইঞ্জিনের ওজন মাত্র ৫৪.৯ কেজি, ফলে বাইক আরও চটপটে ও নিয়ন্ত্রণযোগ্য হয়েছে। এতে রয়েছে সিক্স-স্পিড গিয়ারবক্স, এবং V2 S ভার্সনে যুক্ত হয়েছে Ducati Quick Shift ২.০। ভ্যাল্ভ ক্লিয়ারেন্স ইন্টারভ্যাল রাখা হয়েছে ৪৫,০০০ কিলোমিটার, যা রক্ষণাবেক্ষণের খরচ কমাবে।
সাসপেনশনের দিক থেকে বেস ভার্সনে রয়েছে ৪৫ মিমি Marzocchi মেকানিক্যালি অ্যাডজাস্টেবল সাসপেনশন, যার ট্রাভেল ১৭০ মিমি। অপরদিকে V2 S ভার্সনে দেওয়া হয়েছে ইলেকট্রনিক ডুকাটি স্কাইহুক সাসপেনশন (DSS), যা রোড কন্ডিশন ও রাইডারের ইনপুট অনুযায়ী নিজে থেকে সাসপেনশনের ড্যাম্পিং নিয়ন্ত্রণ করে। এতে আরও রয়েছে মিনিমাম প্রিলোড ফাংশান, যা থামার সময় সাসপেনশন নিচে নামিয়ে দেয়, ফলে রাইডার সহজেই দু’পা মাটিতে রাখতে পারেন। উভয় মডেলেই ১৯ ইঞ্চি সামনের ও ১৭ ইঞ্চি পেছনের চাকা ব্যবহার করা হয়েছে, যা Pirelli Scorpion Trail II টায়ার দ্বারা মোড়া।
হার্ডওয়্যার
ব্রেকিং সিস্টেমে রয়েছে Brembo ক্যালিপার, ৩২০ মিমি টুইন ফ্রন্ট ডিস্ক এবং ২৬৫ মিমি রিয়ার ডিস্ক, যার সঙ্গে কর্নারিং ABS ও ট্র্যাকশন কন্ট্রোল যুক্ত। ইলেকট্রনিক কন্ট্রোল পরিচালনা করে একটি ৬-অ্যাক্সিস IMU, যা হুইলি কন্ট্রোল, ইঞ্জিন ব্রেক কন্ট্রোল এবং বিভিন্ন কর্নারিং ফাংশন সাপোর্ট করে। রাইডাররা চাইলে Sport, Touring, Urban, Enduro, Wet — এই পাঁচটি রাইডিং মোডের মধ্যে বেছে নিতে পারবেন।
ডিজাইনের দিক থেকেও বাইকটি বেশ আকর্ষণীয়। এর বডিওয়ার্কে রয়েছে Panigale ও Multistrada V4-এর অনুপ্রেরণায় তৈরি ফ্লোইং লাইন ডিজাইন। নতুন LED হেডলাইট ও DRL সেটআপ এবং রিডিজাইনড এক্সহস্ট সিস্টেম বাইকটিকে দিয়েছে প্রিমিয়াম লুক। V2 S ভার্সনে রয়েছে ৫ ইঞ্চি ফুল-TFT ডিসপ্লে, যেখানে উন্নত হ্যান্ডেলবার কন্ট্রোলের মাধ্যমে পাওয়া যাবে Ducati Multimedia System, যা স্মার্টফোন পেয়ারিং, নেভিগেশন ও রাইড মোড ম্যানেজমেন্ট সুবিধা দেয়।
যাত্রীদের আরাম বাড়াতে সিট প্যাডিং ও গ্র্যাব হ্যান্ডেল পুনর্নির্মাণ করা হয়েছে। লেগরুম বৃদ্ধি ও টপ বক্স ও প্যানিয়ার মাউন্ট সামান্য পিছনে সরানো হয়েছে, যাতে আরও জায়গা ও স্থিতিশীলতা পাওয়া যায়। Ducati এছাড়াও অ্যালুমিনিয়াম বা প্লাস্টিক লাগেজ কেস, ইঞ্জিন গার্ড, সেন্টার স্ট্যান্ড ও স্পোকড হুইল-এর মতো নানা অ্যাক্সেসরিজ অফার করছে, যা বাইকটিকে আরও অ্যাডভেঞ্চার-রেডি করে তুলবে।
সার্বিকভাবে, 2025 Ducati Multistrada V2 ভারতীয় রাইডারদের জন্য এক উন্নত, হালকা ও বহুমুখী অ্যাডভেঞ্চার বাইক হিসেবে আত্মপ্রকাশ করেছে, যা স্পোর্টি পারফরম্যান্স ও ট্যুরিং কমফোর্ট— দুইয়েরই আদর্শ মেলবন্ধন।


