রয়্যাল এনফিল্ড’কে চ্যালেঞ্জ ছুড়ে ৬,০০০ টাকা সস্তায় বাজারে এলো ইয়েজদি অ্যাডভেঞ্চার

মাহিন্দ্রা’র অধীনস্থ ক্লাসিক লেজেন্ডস (Classic Legends) ভারতে মোটরসাইকেল প্রস্তুতের ক্ষেত্রে নতুন উদ্যমে কোমর বেঁধেছে। তাদের মালিকানাধীন টু-হুইলার সংস্থা ইয়েজদি (Yezdi), নিজেদের লাইনআপের প্রতিটি মডেল ঢেলে…

2024-Yezdi-Adventure

মাহিন্দ্রা’র অধীনস্থ ক্লাসিক লেজেন্ডস (Classic Legends) ভারতে মোটরসাইকেল প্রস্তুতের ক্ষেত্রে নতুন উদ্যমে কোমর বেঁধেছে। তাদের মালিকানাধীন টু-হুইলার সংস্থা ইয়েজদি (Yezdi), নিজেদের লাইনআপের প্রতিটি মডেল ঢেলে সাঁজাতে তৎপরতা দেখাচ্ছে। এবারে মূল প্রতিপক্ষ ব্র্যান্ড রয়্যাল এনফিল্ড’কে (Royal Enfield) চ্যালেঞ্জ ছুড়ে নতুন ভার্সনের বাইক লঞ্চ করল কোম্পানি। এটি হচ্ছে ইয়েজদি অ্যাডভেঞ্চার (Yezdi Adventure)। মূল আকর্ষণের বিষয়, পূর্বের তুলনায় ৬,০০০ টাকা সস্তায় লঞ্চ হয়েছে এই বাইক। এখন কিনতে খরচ কত পড়বে শুনবেন?

নতুন ইয়েজদি অ্যাডভেঞ্চার লঞ্চ হল

   

নয়া প্রজন্মের ইয়েজদি অ্যাডভেঞ্চার কিনতে খরচ পড়বে ২.১০ ও ২.২০ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ফলে প্রারম্ভিক মূল্য ৬,০০০ টাকা হ্রাস পেয়েছে। মডেলটিতে ডিজাইন আপডেটের পাশাপাশি কারিগরি ক্ষেত্রেও বদল ঘটানো হয়েছে। যোগ হয়েছে নয়া কালার অপশন। যেমন – ম্যাগনাইট মেরুন, টর্নেডো ব্ল্যাক, উল্‌ফ গ্রে এবং গ্ল্যাসিয়ার হোয়াইট। এগুলির দাম রাখা হয়েছে যথাক্রমে ২.১৩ লক্ষ, ২.১০ লক্ষ, ২.১৬ লক্ষ ও ২.২০ লক্ষ। 

নাম শুনেই বোঝা যাচ্ছে যে, এটি একটি অ্যাডভেঞ্চার বাইক। অর্থাৎ দূরপাল্লার ভ্রমণের ক্ষেত্রে অদর্শ এটি। বাজারে ইয়েজদি অ্যাডভেঞ্চার মোটরসাইকেলটির প্রতিদ্বন্দ্বী হিসেবে রয়েছে Royal Enfield Himalayan 450 ও KTM 390 Adventure। নতুন কালার আপডেটের পাশাপাশি বর্তমান মডেলটির ফুয়েল ট্যাঙ্কের চতুর্দিকের রেলের আকার ছোট করা হয়েছে। তার জেরে আগের তুলনায় ওজন কমেছে। 

2024 Yezdi Adventure : স্পেসিফিকেশন

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, ২০২৪ ইয়েজদি অ্যাডভেঞ্চারে দেওয়া হয়েছে উন্নত এনভিএইচ লেভেল, যা ভাইব্রেশন কমানোর সঙ্গে স্মুদ অ্যাক্সেলারেশন পেতে সহায়তা করবে। কুল্যান্ট রিসার্ভারের রি-পজিশন দিতে এগজস্ট পাইপের স্থানান্তর ঘটানো হয়েছে। এতে ব্যবহৃত মোটর থেকে পাওয়া যাবে ২৮ বিএইচপি শক্তি এবং ২৯ এনএম টর্ক। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৬-গতির গিয়ারবক্স এবং স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ।