গণকর্মী ছাঁটাই করে ইতিহাস গড়বে Amazon

17
Job Notice on Amazon, Work From Home Benefits
Job Notice on Amazon, Work From Home Benefits

সাম্প্রতিককালে বিশ্বের বিভিন্ন বড় বড় কোম্পানির পথ অনুসরণ করে কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে আমাজনও(Amazon), যা তাদের ইতিহাসেই রেকর্ড হয়ে থাকবে। প্রায় ১০ হাজার কর্মীকে চাকরিচ্যুত করতে চলেছে তারা যাদের মাঝে আছেন ডিভাইসেস অর্গানাইজেশন, রিটেইল ও হিউম্যান রিসোর্সেস ডিভিশনের কর্মীরা।

ইতিমধ্যেই টুইটার এবং মেটা কর্মীদের গণছাটাইয়ের পথে হেঁটেছে। ঠিক একই পথে হাঁটতে চলেছে আমাজন। বিগত কয়েক মাস ধরে বারংবার বড়োসড়ো ক্ষতির সম্মুখীন হয়েছে amazon। এর ফলেই চলতি সপ্তাহের মধ্যেই ১০ হাজার কর্মীকে ছাটাই করতে চলেছে এই সংস্থা। সূত্রে খবর শুধুমাত্র যে কর্মী ছাপাইনের পথে হাঁটছে আমাজন তা নয় বরং বেশ কিছু খাতের খরচেও কাটছাঁট করতে চলেছে এই নামি সংস্থা।

রিপোর্ট অনুযায়ী, আমাজনে বিশ্বজুড়ে কাজ করেন প্রায় ১৬ লক্ষ মানুষ। প্রকাশ্যে আসা খবর অনুযায়ী যদি চলতি সপ্তাহে ১০০০০ কর্মী ছাটাই এর পথে হাটে আমাজন সেক্ষেত্রে এটাই আমাজনের ইতিহাসে সবচেয়ে বড় গণছাঁটাই বলে গণ্য করা হবে।

প্রসঙ্গত ইতিমধ্যেই ইলন মাস্ক টুইটারের প্রায় ৫০ শতাংশ কর্মীকে চাকরিচ্যুত করেছেন। একই পথে হেটেছে ফেসবুকের মূল সংস্থা মেটা, চাকরি গিয়েছে বড় সংখ্যক কর্মীর। এই দুই নামই সংস্থার পথে এবার হাঁটলো আমাজন। করোনাকালে অনলাইন কেনাবেচার দিকে ঝুঁকে ছিল বিশ্ববাসী। কিন্তু পরিস্থিতি আবার স্বাভাবিক হতেই খুব পড়েছে আমাজনের মত অনলাইন প্ল্যাটফর্মগুলির কেনাকাটায়। তার ওপর বিগত মাস ধরে বেশ কিছু লোকসানের মুখোমুখি হতে হয়েছে আমাজনকে। সবকিছুর জেরেই তাই গণকর্মী ছাঁটাইয়ের পথে হাঁটতে চলেছে amazon।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)