অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে খাবার অর্ডার করলে এবার আগের চেয়ে বেশি দাম দিতে হবে। অনলাইন খাদ্য সরবরাহ সংস্থা জোমাটো (Zomato) তাদের পরিষেবার জন্য প্ল্যাটফর্ম ফি ২০ শতাংশ বাড়িয়েছে। জোমাটো এখন প্রতিটি অর্ডারের জন্য প্ল্যাটফর্ম ফি হিসেবে ১২ টাকা নেবে, যা আগে ১০ টাকা ছিল। জোমাটো তাদের প্রতিটি অর্ডারকে আরও লাভজনক করে তোলার লক্ষ্যে এবং উৎসবের মরশুম শুরুর আগে কোম্পানির মুনাফা বৃদ্ধির লক্ষ্যে প্ল্যাটফর্ম ফি বৃদ্ধি করেছে।
জোমাটোর প্ল্যাটফর্ম ফি ২ টাকা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে
জোমাটো যে প্ল্যাটফর্ম ফি ধার্য করে তা এক ধরণের পরিষেবা চার্জ, যা কোম্পানির প্ল্যাটফর্ম ব্যবহারের জন্য নেওয়া হয়। জোমাটো ২০২৩ সালের এপ্রিল থেকে খাবার অর্ডার করার জন্য ব্যবহারকারীদের কাছ থেকে প্ল্যাটফর্ম ফি নেওয়া শুরু করে। সেই সময়, জোমাটো প্রতিটি অর্ডারের জন্য ব্যবহারকারীদের কাছ থেকে প্ল্যাটফর্ম ফি হিসেবে মাত্র ২ টাকা নিত। কিন্তু, কোম্পানিটি গত আড়াই বছরে তার প্ল্যাটফর্ম ফি বেশ কয়েকবার বাড়িয়েছে, যার কারণে এটি এখন ২ টাকা থেকে বেড়ে ১২ টাকা হয়েছে।
জোমাটো প্রতিদিন ২৩-২৫ লক্ষ অর্ডার ডেলিভারি করে। মানিকন্ট্রোলের এক প্রতিবেদন অনুসারে, জোমাটো সারা দেশে প্রতিদিন প্রায় ২৩ থেকে ২৫ লক্ষ অর্ডার ডেলিভারি করে। অর্থাৎ, ১২ টাকা প্ল্যাটফর্ম ফি দিয়ে, কোম্পানিটি এখন দৈনিক প্রায় ৩ কোটি টাকা আয় করবে, যা আগে ১০ টাকা হারে প্রায় ২.৫ কোটি টাকা ছিল। এর ফলে, কোম্পানি প্রতি ত্রৈমাসিকে প্রায় ৪৫ কোটি টাকা অতিরিক্ত রাজস্ব পাবে।
প্ল্যাটফর্ম ফি ছাড়াও, খাদ্য সরবরাহ সংস্থা ডেলিভারি চার্জও নেয়। জোমাটো প্রতিটি অর্ডারের জন্য প্ল্যাটফর্ম ফি ছাড়াও গ্রাহকদের কাছ থেকে ডেলিভারি চার্জও নেয়। অনলাইনে খাবার অর্ডার করার জন্য গ্রাহকদের প্ল্যাটফর্ম ফি, ডেলিভারি চার্জ, রেস্তোরাঁ ফি এবং জিএসটি দিতে হবে। জোমাটো ছাড়াও, আরেকটি শীর্ষস্থানীয় অনলাইন খাদ্য বিতরণ সংস্থা সুইগিও (Swiggy) প্রতিটি অর্ডারের জন্য তার গ্রাহকদের কাছ থেকে প্ল্যাটফর্ম ফি এবং ডেলিভারি চার্জ নেয়। সম্প্রতি সুইগিও এই প্ল্যাটফর্ম ফি বাড়িয়েছে। কিছু বাছায় করা এলাকায় সুইগি তার প্ল্যাটফর্ম ফি বাড়িয়ে ১৪ টাকা করেছে। সুইগির প্ল্যাটফর্ম ফি বৃদ্ধির পরেই একই ফি বৃদ্ধি করল জোমাটো।