Arsene Wenger: প্রতিভাবান ফুটবলার খুঁজতে ভারতে আসবেন ওয়েঙ্গার

বিশ্ব ফুটবলের ইতিহাসে অন্যতম একটি নাম হল আর্সেন ওয়েঙ্গার (Popular Coach Arsene Wenger)। একটা সময় আপামর আর্সেনাল সমর্থকদের নয়নের মনি ছিলেন তিনি।

Popular Coach Arsene Wenger posing for the camera

বিশ্ব ফুটবলের ইতিহাসে অন্যতম একটি নাম হল আর্সেন ওয়েঙ্গার (Popular Coach Arsene Wenger)। একটা সময় আপামর আর্সেনাল সমর্থকদের নয়নের মনি ছিলেন তিনি। দলের বহু উত্থান-পতনের সাক্ষী ছিলেন এই জনপ্রিয় কোচ। যিনি বর্তমানে ফিফার গ্লোবাল ফুটবল ডেভেলপমেন্টের প্রধান। এবার উদীয়মান ফুটবল তারকাদের খুঁজতে খুব শীঘ্রই ভারতে আসতে চলেছেন তিনি।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। জানা গিয়েছে, সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের স্কাউটিং ডিপার্টমেন্ট কে সাহায্য করার জন্যই নাকি আনা হচ্ছে তাকে। পূর্বে একাধিকবার তাকে আনার প্রচেষ্টা করেছিলেন এআইএফএফ সভাপতি কল্যাণ চৌবে। তবে প্রত্যেকবারই কোনো না কোনো সমস্যা দেখা দিচ্ছিল উভয়ের তরফে। শেষ পর্যন্ত ইঙ্গিত মিলল তাদের তরফ থেকে।

এই প্রসঙ্গে একটি জনপ্রিয় মাধ্যমের মুখোমুখি হয়ে কল্যাণ চৌবে জানান, আগামীতে তিনি ভারতবর্ষে আসছেন। যা আমাদের প্রবলভাবে অনুপ্রাণিত করবে। বিশেষত ওনার তত্বাবধানে একটি দল কাজ করবে। যেটি মূলত ফিফার পরামর্শের দ্বারা গঠিত হবে। এক্ষেত্রে ভারতীয়দের পাশাপাশি বেশকিছু বিদেশিদের ও নিয়োগ করা হতে পারে। যারা সকলেই ওনার নির্দেশ মেনে নিয়মিত কাজ করবে।

একটা সময় আর্সেনালের হয়ে কাজ করা এই কোচ বর্তমানে বিশ্ব ফুটবলের ট্যালেন্ট ডেভলপমেন্ট স্কিমের পরিচালক। যার প্রধান লক্ষ্য হল সমস্ত সদস্য দেশগুলির খেলার মানোন্নয়ন দিকে নজর রাখা। যাতে প্রত্যেক প্রতিভাবান ফুটবলার নিজেদের মেলে ধরার সুযোগ পান।তবে গোটা বিশ্বজুড়ে এই কাজ চালিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে এই প্রাক্তন কোচের। যার মধ্যে রয়েছে আমাদের দেশ।