Influenza: মহারাষ্ট্রে H3N2 ইনফ্লুয়েঞ্জা সতর্কতা জারি, ৩৬১ আক্রান্ত, ২ জনের মৃত্যু

হারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী তানাজি সাওয়ান্ত বুধবার বিধানসভায় বলেছেন, ইনফ্লুয়েঞ্জার (Influenza) কারণে রাজ্যে দুজনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তিনি বলেছিলেন যে এই লোকদের মধ্যে একজন, একজন ৭৪ বছর বয়সী লোক,

Influenza india

মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী তানাজি সাওয়ান্ত বুধবার বিধানসভায় বলেছেন, ইনফ্লুয়েঞ্জার (Influenza) কারণে রাজ্যে দুজনের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে। তিনি বলেছিলেন যে এই লোকদের মধ্যে একজন, একজন ৭৪ বছর বয়সী লোক, H3N2 সাব-টাইপ মারা গিয়েছিলেন এবং অন্য আক্রান্ত করোনা ভাইরাসের পাশাপাশি ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত ছিলেন।

একজন কর্মকর্তা বলেছেন যে মৃত দুজনের মধ্যে একজন, ২৩ বছর বয়সী এমবিবিএস ছাত্র, করোনা ভাইরাস এবং H3N2 মিশ্র সংক্রমণের কারণে মারা গেছেন। সাওয়ান্ত বলেছিলেন যে মহারাষ্ট্রে ইনফ্লুয়েঞ্জা সংক্রমণের ৩৬১ টি ঘটনা রিপোর্ট হওয়ার পরে, রাজ্যের স্বাস্থ্য ব্যবস্থাকে সতর্ক করা হয়েছে এবং আগামী দুই দিনের মধ্যে নির্দেশিকা জারি করা হবে।

জনাকীর্ণ স্থানে মাস্ক ব্যবহার ও সামাজিক দূরত্ব মেনে চলার পরামর্শও দেন মন্ত্রী। মন্ত্রী বলেন, ‘অহমদনগরে ২৩ বছর বয়সী এমবিবিএস ছাত্র সহ ইনফ্লুয়েঞ্জার কারণে দু’জনের মৃত্যু হয়েছে। ছাত্রটি কোভিড-১৯ এর পাশাপাশি H1N1 এবং H3N2 ভাইরাসে আক্রান্ত হয়েছিল। নাগপুরের ৭৪ বছর বয়সী এক ব্যক্তি H3N2 এর কারণে মারা গেছেন।

ইনফ্লুয়েঞ্জা দুই ধরনের ভাইরাস দ্বারা সৃষ্ট – H1N1 এবং H3N2। সাওয়ান্ত বলেন, ‘মুম্বাই, পুনে, নাগপুর, ঔরঙ্গাবাদ, থানে, সাংলি এবং কোলহাপুরে ইনফ্লুয়েঞ্জার ঘটনা ঘটেছে। H1N2 এর ৩০৩ টি এবং H3N2 এর ৫৮ জন রোগী পাওয়া গেছে।