7th Pay Commission: হোলির আগে বড় খবর, ৪৪% বেতন বাড়বে সরকারি কর্মীদের

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (government employees) জন্য আরও একটি সুখবর এসেছে। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) পর সরকার শীঘ্রই অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠন করতে চলেছে

government employees modi

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (government employees) জন্য আরও একটি সুখবর এসেছে। সপ্তম বেতন কমিশনের (7th Pay Commission) পর সরকার শীঘ্রই অষ্টম বেতন কমিশন (8th Pay Commission) গঠন করতে চলেছে। আগামী বছর কেন্দ্রীয় কর্মীদের বেতন ৪৪ শতাংশের বেশি বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এর সাথে ফিটমেন্ট ফ্যাক্টর ছাড়া অন্য কোনো সূত্রে বেতন পর্যালোচনা করা উচিত। সেই সঙ্গে পুরনো কমিশনের তুলনায় এই পে কমিশনে অনেক পরিবর্তন দেখা যেতে পারে।

কিসের ভিত্তিতে কর্মচারীদের বেতন গণনা করা হয়?
৭ তম বেতন কমিশনের অধীনে, বর্তমানে কর্মচারীদের সর্বনিম্ন বেতন ১৮,০০০ টাকা এবং সরকার এই বেতনের জন্য ফিটমেন্ট ফ্যাক্টর প্রয়োগ করেছিল। সেই সময়ে এর অনেক বিরোধিতা হয়েছিল, কিন্তু অর্থমন্ত্রী অরুণ জেটলি বিশ্বাস করেছিলেন যে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন নির্ধারণের জন্য কিছু নতুন স্কেল ব্যবহার করা উচিত, যার কারণে ফিটমেন্ট ফ্যাক্টর প্রয়োগ করা হয়েছিল, যার ভিত্তিতে কর্মচারীদের বেতন গণনা করা হয়। .

বেতন সরাসরি ১৮,০০০ থেকে ২৬,০০০ টাকা পর্যন্ত বৃদ্ধি করা যেতে পারে
উল্লেখ্য, সপ্তম বেতন কমিশনে, ফিটমেন্ট ফ্যাক্টর ছিল ২.৫৭ গুণ, তারপরে কর্মীদের বেতন ১৪.২৯ শতাংশ বেড়েছে এবং এই বৃদ্ধির কারণে, কর্মচারীদের সর্বনিম্ন বেতন ১৮,০০০ টাকা নির্ধারণ করা হয়েছিল। একই সময়ে, অষ্টম বেতন কমিশনের অধীনে, মনে করা হচ্ছে যে এবার ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ গুণ হতে পারে, যার পরে কর্মীদের বেতন ৪৪.৪৪ শতাংশ বাড়তে পারে। একই সময়ে, কর্মচারীদের ন্যূনতম বেতন সরাসরি ১৮,০০০ টাকা থেকে ২৬,০০০ টাকা পর্যন্ত বাড়তে পারে।

৮ম বেতন কমিশন কবে কার্যকর করা যাবে?
বর্তমানে অষ্টম বেতন কমিশন নিয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কোনো ধরনের প্রস্তাব পেশ করা হয়নি। অন্যদিকে, যদি সূত্র বিশ্বাস করা হয়, সরকার ২০২৪ সালে অষ্টম বেতন কমিশন চালু করতে পারে এবং এটি ২০২৬ সালে কার্যকর করা যেতে পারে। আমরা আপনাকে বলি যে এটি বাস্তবায়নের জন্য, ২০২৪ সালে বেতন কমিশনও গঠন করা যেতে পারে। একই সঙ্গে বিশেষজ্ঞরা ধারণা করছেন, দেশে সাধারণ নির্বাচন হওয়ার কথা, তাই শিগগিরই কর্মচারীদের বড় ধরনের উপহার দিতে পারে সরকার।