Bangladesh: প্রতিবেশি দেশে জ্বালানি তেল চোরাচালানের আশঙ্কা আছে: শেখ হাসিনা

বাংলাদেশ (Bangladesh) থেকে সীমান্ত লাগোয়া প্রতিবেশি দেশে পেট্রোল, ডিজেল পাচারের আশঙ্কা জানালেন প্রধানমন্ত্রী (Sheikh Hasina) শেখ হাসিনা। নাম না করলেও তাঁর ইঙ্গিত ভারতে দিকে চোরাপথে…

বাংলাদেশ (Bangladesh) থেকে সীমান্ত লাগোয়া প্রতিবেশি দেশে পেট্রোল, ডিজেল পাচারের আশঙ্কা জানালেন প্রধানমন্ত্রী (Sheikh Hasina) শেখ হাসিনা। নাম না করলেও তাঁর ইঙ্গিত ভারতে দিকে চোরাপথে জ্বালানি তেল (fuel smugling) পাচারের দিকে বলেই মনে করা হচ্ছে। যদিও বাংলাদেশের সঙ্গে মায়ানমারের আন্তর্জাতিক সীমান্ত আছে। তবে ভারতের সঙ্গেই বৃহত্তম সীমান্ত।

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় শেখ হাসিনা বলেন, প্রতিবেশি দেশের তুলনায় বাংলাদেশে জ্বালানি তেলের দাম কম থাকায় পাচার হওয়ার আশঙ্কা আছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, দেশে জ্বালানি তেলের দাম বাড়ানোয় চোরাচালান বন্ধ হয়েছে, এতে দেশের সাশ্রয় হয়েছে। এখন প্রতি লিটারে জ্বালানি তেলের দাম ৫ টাকা করে কমানো হয়েছে। আমরা তেল বেশি দামে কিনি, এখানে ভর্তুকি দিয়ে কম দামে দিই। কিন্তু সেই তেল প্রতিবেশি দেশে চলে যায়। যার জন্য প্রতিবেশি দেশের সঙ্গে সামঞ্জস্য রেখে তেলের দাম বাড়াতে হয়েছে।

বাংলাদেশে নিজস্ব গ্যাস উৎপাদন সরকার বাড়াচ্ছে বলে জানিয়েছেন শেখ হাসিনা। তিনি বলেন, গ্যাস কিন্তু একটা কূপে চিরস্থায়ী না। তারপরও আমরা চেষ্টা করে যাচ্ছি। এর জন্য বিদ্যুৎ কিছুটা সাশ্রয় করে যাচ্ছি।