Tripura By Election: বিজেপি ৩ : কংগ্রেস ১, বিধায়ক হলেন ত্রিপুরার মুখ্যমন্ত্রী

কী হয় কী হয় এমনই ছিল প্রশ্ন। তবে ত্রিপুরার শাসকদল বিজেপি দাবি করেছিল চারটি কেন্দ্রের উপনির্বাচনে ফলাফল সবকটি তাদের অনুকুলে থাকবে। ফলাফল বলে দিচ্ছে ৩-১…

কী হয় কী হয় এমনই ছিল প্রশ্ন। তবে ত্রিপুরার শাসকদল বিজেপি দাবি করেছিল চারটি কেন্দ্রের উপনির্বাচনে ফলাফল সবকটি তাদের অনুকুলে থাকবে। ফলাফল বলে দিচ্ছে ৩-১ গোলে জয়ী হলো পদ্ম শিবির। উপনির্বাচনে জয়ী হয়ে বিধায়ক তকমা পেলেন ডা. মানিক সাহা। তিনি ৬ হাজারের বেশি ভোটে জয়ী হলেন টাউন বড়দোয়ালি কেন্দ্র থেকে।

টাউন বড়দোয়ালি কেন্দ্রে উপনির্বাচনের দিন বুথ রিগিংয়ের বিস্তর অভিযোগ উঠেছিল। ছাপ্পা ভোটারদের ধরা পড়ায় বিজেপির বিরুদ্ধে অভিযোগ উঠতে থাকে। এই কেন্দ্রে ত্রিমুখী লড়াই হয়েছে বিজেপি, কংগ্রেস ও সিপিআইএমের মধ্যে। জয়ী বিজেপি। রানার্স কংগ্রেস।

   

আগরতলা-৬ থেকে জয়ী হলো কংগ্রেস। ৩ হাজারের বেশি ভোটে জয়ী কংগ্রেসের সুদীপ বর্মণ। তিনি জয়ী তাই বিধানসভায় ফের ঢুকল জাতীয় কংগ্রেস।

এদিকে উপনির্বাচন ফলাফল বিশ্লেষণে উঠে আসছে রাজ্যের প্রধান বিরোধী দল সিপিআইএমের ভোট শক্তি কমবেশি থাকছে। তবে তারা বড় ধাক্কা খেল যুবরাজনগর আসনে। বিজেপি জয়ী। এই আসন হারিয়ে উপনির্বাচনে হাত ফাঁকা বাম শিবিরের। বিরোধী দলনেতা ও প্রাক্তন মুখ্যমন্ত্রী মানিক সরকারের উপর চাপ বাড়ল।

উপনির্বাচনে উপজাতি দল তিপ্রা মথার শক্তি দেখা গেছে। তারা যুবরাজনগর ও সুরমা দুটি কেন্দ্রে লড়ে বাম ভোটে থাবা মারল। ফলে এই দুটি আসনেই জয়ী বিজেপি। ত্রিপুরার পার্বত্য এলাকার ক্ষমতা তিপ্রা মথার হাতে। বিশ্লেষণে উঠে আসন্ন বিধানসভা ভোটে তাদের জয়ী বিধায়কদের উপর নির্ভর করে সরকার গড়ার পর্ব চলবে।

তবে উপনির্বাচনে করুণ হাল তৃণমূল কংগ্রেসের। পশ্চিমবঙ্গের তিনবারের শাসকদল টিএমসি ত্রিপুরা বিধানসভা ভোটকে সামনে রেখে এ রাজ্যে ফের রাজনৈতিক তৎপরতা শুরু করেছে। পুরভোটে কিছু সাফল্য আসে ভোট প্রাপ্তির হারে। সেই সাফল্য উপনির্বাচনে নিশ্চিহ্ন। চারটি কেন্দ্রেই বিরাট ধাক্কা খেয়েছে টিএমসি।