Maharashtra Crisis: পতনের মুখে মহারাষ্ট্রের অ-বিজেপি সরকার, মন্ত্রী পদ মুছলেন ঠাকরে 

শিব সেনার বিদ্রোহী বিধায়কদের কব্জা করে নিয়েছে বিজেপি। পতন নিশ্চিত ধরেই নিলেন মহারাষ্ট্র সরকারের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। তাঁর পুত্র আদিত্য ঠাকরে নিজের নাম থেকে মুছে…

শিব সেনার বিদ্রোহী বিধায়কদের কব্জা করে নিয়েছে বিজেপি। পতন নিশ্চিত ধরেই নিলেন মহারাষ্ট্র সরকারের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে। তাঁর পুত্র আদিত্য ঠাকরে নিজের নাম থেকে মুছে দিলেন মন্ত্রী পদ। ঘনিষ্ঠ মহলে পদত্যাগ বিষয়ে কথা বলছেন উদ্ভব। মহারাষ্ট্রে এখন তীব্র রাজনৈতিক সংকটপূর্ণ (Maharashtra Crisis) পরিস্থিতি।

 

   

হাল ছেড়ে দিয়েছেন এই জোট সরকারের রূপকার তথা এনসিপি প্রধান শরদ পাওয়ার। কংগ্রেসের তরফেও নৈরাশ্যজনক বার্তা দিয়েছেন কমলনাথ। ফলে শিব সেনা, কংগ্রেস ও এনসিপি জোট সরকার পতনের মু়খে। শিব সেনা মুখপাত্র সঞ্জয় রাউতের টুইটে ইঙ্গিত বিধানসভা ভেঙে দেওয়ার।

 

এদিকে রাজনৈতিক নাটকের অন্যপক্ষ বিজেপি ততপর সরকার গড়তে। চল্লিশ জনের বেশি বিদ্রোহী শিব সেনা বিধায়কের সমর্থন আসছে এমনই সবুজ সংকেত পেয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ। 

 

বিদ্রোহীরা আপাতত বিজেপি শাসিত অসমে। গুয়াহাটিতে ব়্যাডিশন ব্লু হোটেলে তাঁরা আছেন। শিব সেনা বিদ্রোহী বিধায়কদের নেতা একনাথ শিন্ডের হুমকি, কোনওভাবেই ঠাকরে পরিবারের সদস্যদের বরদাস্ত করা হবে না। তবে  গুয়াহাটিতে শিন্ডে জানান, তিনি সম্পূর্ণভাবে প্রয়াত বালাসাহেব ঠাকরের নীতিতে বিশ্বাসী।

 

মহারাষ্ট্রের সরকার পতন নিশ্চিত বুঝে গেছে বিজেপি কেন্দ্রীয় নেতৃত্ব। শিবসেনার বড় অংশ বিধায়ক ভাঙিয়ে তারা যেমন সরকার গড়তে চলেছে তেমনই রাষ্ট্রপতি নির্বাচনে ওই বিদ্রোহী বিধায়কদের ভোটও তারা কব্জা করে নিল। এতে এনডিএ প্রার্থী দৌপদী মুর্মুর জয় আরও মসৃন হতে চলেছে।