দক্ষিণ ভারতে নজর বিজেপির, রাষ্ট্রপতি দৌড়ে ভেঙ্কাইয়া ?

সকালে বিশ্ব যোগ দিবস উপলক্ষে সেকেন্দ্রাবাদে ছিলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। বেলা গড়াতেই পৌঁছে গেলেন দিল্লিতে। এরপর দিল্লিতে মৌলানা আজাদ রোডে উপস্থিত হলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি…

সকালে বিশ্ব যোগ দিবস উপলক্ষে সেকেন্দ্রাবাদে ছিলেন উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। বেলা গড়াতেই পৌঁছে গেলেন দিল্লিতে। এরপর দিল্লিতে মৌলানা আজাদ রোডে উপস্থিত হলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেই বৈঠকে উপস্থিত রয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

প্রবল জল্পনা শুরু হয়েছে। মনে করা হচ্ছে আসন্ন রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী হচ্ছেন ভেঙ্কাইয়া নাইডু।

ভেঙ্কাইয়া নাইডুর সঙ্গে বৈঠকের আগে জেপি নাড্ডার বাসভবনে একপ্রস্থ বৈঠক সেরেছেন অমিত শাহ। মনে করা হচ্ছে তিনিই প্রার্থী হতে পারেন। এর আগে অবশ্য আরএসএসের তরফে ভেঙ্কাইয়া নাইডুর নাম ঘোষণা করা

হয়েছিল। সূত্রের খবর, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির প্রধান কেসিআরের সঙ্গে সুসম্পর্ক রয়েছে ভেঙ্কাইয়া নাইডুর। তাই তাঁকে প্রার্থী করে বিরোধী শিবির থেকে কেসিআরের ভোট ফেরাতে চায় বিজেপি। তাই উপরাষ্ট্রপতি পদ থেকে ভেঙ্কাইয়া নাইডুকে রাষ্ট্রপতি পদে মনোনীত করতে চলেছে শাসক পক্ষ।

সূত্রের খবর, এবার অনেকটাই হিসেব কষে বিরোধীরা প্রার্থী দিচ্ছেন বলে মনে করছে রাজনৈতিক মহল। অকংগ্রেসি এবং অবিজেপি জোটের ডাক দিয়ে কেসিআর যেভাবে এগিয়েছিলেন তাতে অনেকেই মনে করেছিলেন বিরোধীদের সমর্থন করবেন তিনি। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকা বৈঠকে তিনি অনুপস্থিত থাকাতেই ভ্রু কোঁচকায় বিরোধী শিবিরে। এই সুযোগে ফায়দা তুলতে চায় বিজেপি। তাই তেলেঙ্গানা থেকেই রাষ্ট্রপতি পদপ্রার্থী খুঁজে রাওয়ের সমর্থন আদায় করতে চাইছে বিজেপি।

এখানেই শেষ নয়, রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা উত্তর ভারতে বিজেপির বিপুল সংখ্যক জনমত থাকলেও দক্ষিণ ভারতে বিজেপির ভিত একেবারে নড়বড়ে। তাই আগামী দিনে দক্ষিণ ভারতেও জনমত বাড়াতে এই বিরাট সিদ্ধান্ত নেওয়া হয়েছে বিজেপির তরফে। সেইসঙ্গে বিজেডি এবং ওয়াইএসআর কংগ্রেসের সমর্থনের পাশাপাশি টিআরএসের সমর্থন পেলেও বাজিমাত করা সম্ভব বলে মনে করছেন বিজেপি নেতারা। যদিও এবিষয়ে মুখে কুলুপ এঁটেছেন দীন দয়াল উপাধ্যায় মার্গের নেতারা। তাঁদের বক্তব্য, বিষয়টি দেখছেন রাজনাথ সিং এবং জেপি নাড্ডা। তাই এখনই বলা কিছু সহজ হচ্ছে না।