আগামী ৪ বছরে প্রায় দুই লক্ষ অগ্নিবীর সেনাবাহিনীতে যোগ দেবেন, জানালেন লেফটেন্যান্ট জেনারেল

আগামী ৪ বছরে ১.৭৫ লক্ষ অগ্নিবীর সেনাবাহিনীতে যোগ দেবেন, জানালেন লেফটেন্যান্ট জেনারেল কেন্দ্রীয় সরকার তিন বাহিনীতে সেনা নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ নামে একটি প্রকল্পের ঘোষণা করেছে…

আগামী ৪ বছরে ১.৭৫ লক্ষ অগ্নিবীর সেনাবাহিনীতে যোগ দেবেন, জানালেন লেফটেন্যান্ট জেনারেল

কেন্দ্রীয় সরকার তিন বাহিনীতে সেনা নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ নামে একটি প্রকল্পের ঘোষণা করেছে মঙ্গলবার। লেফটেন্যান্ট জেনারেল সি বানসি পুনাপ্পা জানান, ‘অগ্নিপথ’-এর আওতায় ১৭ বছর থেকে ২৪ বছর বয়সী যুবক-যুবতীরা সেনাবাহিনীতে যোগ দিতে পারবেন। তাদের সেবা চার বছরের জন্য হবে এবং এর পরে, অনেক মন্ত্রক তাদের অন্যান্য কাজের জন্য সহায়তা করবে।

লেফটেন্যান্ট জেনারেল পুনাপ্পা জানিয়েছেন, অগ্নিবীরদের মধ্যে যে ২৫ শতাংশ অগ্নিবীরকে অগ্নিপথের আওতায় নিয়োগ করা হবে, তারা আবার সেনাবাহিনীর অংশ হয়ে যাবে এবং বাকি ৭৫ শতাংশ অন্যান্য প্রতিষ্ঠানে থেকে দেশের হয়ে কিছু করবেন।

অগ্নিবীরদের কোথায় মোতায়েন করা হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাঠ এলাকা থেকে শুরু করে কর্মক্ষম এলাকা পর্যন্ত সব জায়গায় অগ্নিবীরদের মোতায়েন করা হবে। অগ্নিবীরদের বেতন প্যাকেজ ৩০,০০০ টাকা থেকে শুরু হয়ে ৪০,০ টাকা পর্যন্ত যাবে এবং শেষ পর্যন্ত তারা ১১.৭১ লক্ষ টাকার একটি পরিষেবা তহবিল প্যাকেজ পাবে। একইসঙ্গে ডিউটি করতে গিয়ে প্রাণ হারানো অগ্নিবীরদের আত্মীয়-পরিজনদের প্রায় এক কোটি টাকা করে দেওয়া হবে।

লেফটেন্যান্ট জেনারেল জানিয়েছেন, এবার মোট ৪৬ হাজার শূন্যপদ আনা হয়েছে। এর মধ্যে সেনাবাহিনীর জন্য ৪০ হাজার, নৌবাহিনীর জন্য ৩ হাজার এবং বিমান বাহিনীর জন্য ৩ হাজার। প্রথম বছরে ৪০০০০, দ্বিতীয় বছরে ৪০০০০, তৃতীয় বছরে ৪৫০০০ এবং চতুর্থ বছরে ৫০,০ জন সেনাবাহিনীর অংশ হবেন। এভাবে ৪ বছরে মোট ১ লক্ষ ৭৫ হাজার অগ্নিবীর সেনাবাহিনীতে যোগ দেবেন।

তিনি বলেন, ভারত সরকারের মানবসম্পদ মন্ত্রক, দক্ষতা উন্নয়ন মন্ত্রক, রাজ্য সরকার এবং বেসরকারি সংস্থাগুলি চার বছরের জন্য তাদের সাহায্য করবে।

পুনাপ্পা বলেন, অগ্নিপথ প্রকল্প ঘোষণার সাথে সাথে অন্যান্য সমস্ত নিয়োগ এবং মুলতুবি পরীক্ষা বাতিল করা হয়েছে। তিনি বলেন, “অগ্নিপথ প্রকল্পের আওতায় নতুন নিয়োগ করা হবে। আগামী ২-৩ সপ্তাহের মধ্যে এই বিজ্ঞপ্তি করা হবে এবং ২-৩ মাসের মধ্যে নিয়োগ শুরু হবে। এই প্রকল্পটি রেজিমেন্টেশনের উপর কোনও প্রভাব ফেলবে না।