Ukraine War: মারিউপোল ‘স্বাধীন’, পুতিন বললেন মাছিও পালাতে পারবে না

দীর্ঘ লড়াই শেষ। ইউক্রেনের (Ukraine) অতি গুরুত্বপূর্ণ মারিউপোল দখল করল রাশিয়া। এই সংবাদ পেতেই মস্কো থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণা, এমন করে ঘিরে রাখো…

mariopol Ukraine War: মারিউপোল 'স্বাধীন', পুতিন বললেন মাছিও পালাতে পারবে না

দীর্ঘ লড়াই শেষ। ইউক্রেনের (Ukraine) অতি গুরুত্বপূর্ণ মারিউপোল দখল করল রাশিয়া। এই সংবাদ পেতেই মস্কো থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘোষণা, এমন করে ঘিরে রাখো যাতে একটা মাছিও যেন পালাতে না পারে। মারিউপোল কে স্বাধীন ভূখণ্ড বলে চিহ্নিত করেছেন তিনি।

মারিউপোল দখল করতে বেশ সময় নিয়েছে রাশিয়া। লাগাতার প্রতিরোধ করেছেন ইউক্রেনের সেনা। সর্বশেষ তারা পরাজিত হলেন। রুশ বাহিনী দখল করেছে অন্যতম বন্দর শহরটি। ইউক্রেনের কাছে এ বিশাল ধাক্কা। তবে বিবিসি ও আল জাজিরা সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবর, ইউক্রেনের অন্যান্য অংশে প্রাণপণ লড়াই করছে দেশটির সেনা বাহিনী।

   

মারিউপোল মৃত্যুপুরী। ধংসের চিহ্ন সর্বত্র। এই মারিউপোল শহর দখল করেছে রুশ সেনা। জানাচ্ছে রয়টার্স।

রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে, মারিউপোলের পতন নিশ্চিত হতেই ক্রেমলিন থেকে টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত বৈঠকে রুশ প্রতিরক্ষামন্ত্রীকে প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ভূগর্ভস্থ এসব সমাধিক্ষেত্রগুলোতে ঢুকে পড়ার এবং শিল্প কেন্দ্রের মাটির নিচে হামাগুড়ি দেওয়ার কোনো দরকার নেই। তিনি বলেন, মারিউপোলের শিল্প এলাকাটি ঘিরে ফেলুন যাতে একটা মাছিও বের হতে না পারে। বিবিসির খবর, বিশাল শিল্প এলাকায় অভিযান চালানো অবাস্তব হবে বলে উল্লেখ করেছেন পুতিন।

মারিউপোলের আজভস্টল কারখানায় ২ হাজারের বেশি ইউক্রেনীয় যোদ্ধা লুকিয়ে রয়েছে। বিশালাকার এই কারখানায় মাটির নিচে আশ্রয় নেওয়ার পর্যাপ্ত জায়গা রয়েছে। সেই কারখানার চারদিকে ঘিরে রাখার নির্দেশ দিয়েছেন পুতিন। রাশিয়ান বাহিনী আজভস্টল বাদে মারিউপোল বন্দরনগরী দখল করে নিয়েছে। এতে পুতিন রুশ বাহিনীর প্রশংসা করেছেন।

মারিউপোলে কি এবার গণহত্যা হবে? বিশ্বজুড়ে ছড়াচ্ছে উদ্বেগ। কারণ এর আগে ইউক্রেনের অন্যত্র গণহত্যা চালিয়েছে রুশ সেনা।