Pakistan: পরাজিত ইমরান খান, পাকিস্তানে কোনও প্রধানমন্ত্রী পূর্ণ মেয়াদে থাকে না

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে সরতেই হলো ইমরান খানকে। পাক জাতীয় সংসদের অনাস্থা ভোটে তিনি বিরোধী জোটের কাছে পরাজিত হলেন। ইমরান খানের পরাজয়ের পর পাকিস্তানের (Pakistan)…

imran khan with gun Pakistan: পরাজিত ইমরান খান, পাকিস্তানে কোনও প্রধানমন্ত্রী পূর্ণ মেয়াদে থাকে না

পাকিস্তানের প্রধানমন্ত্রী পদ থেকে সরতেই হলো ইমরান খানকে। পাক জাতীয় সংসদের অনাস্থা ভোটে তিনি বিরোধী জোটের কাছে পরাজিত হলেন। ইমরান খানের পরাজয়ের পর পাকিস্তানের (Pakistan) নতুন প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী নাওয়াজ শরিফের ভাই।

পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলিতে সংখ্যাগরিষ্ঠতার জন্য ৩৪৩ জনের মধ্যে ১৭২ জনের সমর্থন প্রয়োজন হয়। বিরোধীরা দাবি করে আসছিল তাদের পক্ষে ১৭৬ জনের সমর্থন হয়েছে। তবে ভোট দিয়েছেন ১৭৪ জন। সব ভোট গেছে ইমরান খানের বিরুদ্ধে। আর ইমরানের  দল পিটিআই অনাস্থা ভোটে অংশ নেননি।

   

খুবই তাৎপর্যপূর্ণ, জন্মের ৭৫ বছরেও পাক গণতন্ত্র প্রবল নড়বড়ে। এ দেশের কোনও প্রধানমন্ত্রী পূর্ণ মেয়াদের ক্ষমতায় থাকতে পারেননি।  লিয়াকত আলি খান থেকে ইমরান খান সবার ক্ষেত্রে কুর্সি বদল হয়েছে নাটকীয় পরিস্থিতিতে।

পাক রাজনীতির ঐতিহ্য মেনে ফের সরকার পাল্টে গেল তেমনই নাটকীয় পরিস্থিতিতে। ইমরান খানের দল তেহরিক ই ইনসাফ পাক সংসদে সংখ্যাগরিষ্ঠতা হারিয়ে বিরোধী জোটের কাছে হারল। 

১৯৭১ সালের ভারত পাকিস্তান যুদ্ধে পরাজিত হয় পাকিস্তান। সেই যুদ্ধে ততকালীন পূর্ব পাকিস্তানের মাটিতে আত্মসমর্পণকারী পাক সেনা কমান্ডার জেনারেল এ এ কে নিয়াজির ভাইপো ইমরান খান নিয়াজি প্রধানমন্ত্রী হন চমকে দিয়ে। ক্রিকেটে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন ব্যক্তিত্ব হিসেবে আন্তর্জাতিক পরিচিত ইমরান খান।