অস্ট্রিয়ার মোটরসাইকেল নির্মাতা KTM আন্তর্জাতিক বাজারের জন্য উন্মোচন করল তাদের জনপ্রিয় অফ-রোড বাইক 2026 KTM 690 Enduro R। নতুন মডেলটিতে ইঞ্জিন, ফিচার, চ্যাসিস এবং সাসপেনশনে একাধিক গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হয়েছে, যা বাইকটির পারফরম্যান্স ও রাইডিং এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করবে বলে সংস্থা দাবি করছে।
2026 KTM 690 Enduro R: নতুন ইঞ্জিন আপডেট
নতুন KTM 690 Enduro R-এ থাকছে একই ৬৯৩ সিসি LC4 সিঙ্গেল-সিলিন্ডার ইঞ্জিন, তবে এর ভেতরে বেশ কিছু পরিবর্তন করা হয়েছে। ইঞ্জিনের ক্র্যাঙ্ককেস, ক্লাচ কভার, স্টেটর কভার ও অয়েল সার্কিট নতুনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে ঘর্ষণ কমে এবং কার্যকারিতা আরও বাড়ে। বাইকটি সর্বশেষ এমিশন নর্মস মেনে চলে এবং আগের মতোই প্রায় ৭৮ বিএইচপি শক্তি ও ৭৩ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। এর ফলে বাইকটি অফ-রোড রাইডিংয়ের পাশাপাশি অন-রোড পারফরম্যান্সেও একই রকম দক্ষতা বজায় রাখবে।
ফিচার ও চ্যাসিস
২০২৬ সংস্করণে যুক্ত হয়েছে একাধিক আধুনিক ফিচার। এখন বাইকটিতে থাকছে ৪.২ ইঞ্চির রঙিন টিএফটি ডিসপ্লে, নতুন সুইচগিয়ার, USB-C চার্জিং সকেট এবং সম্পূর্ণ এলইডি হেডলাইট। রাইডার এইড হিসেবে যুক্ত করা হয়েছে কর্নারিং এবিএস, কর্নারিং ট্র্যাকশন কন্ট্রোল এবং বিভিন্ন রাইড মোড। এর পাশাপাশি নতুন একটি অপশন ডায়নামিক স্লিপ অ্যাডজাস্ট দেওয়া হয়েছে, যা বিশেষত র্যালি মোডে রিয়ার হুইলের স্লিপ আরও সূক্ষ্মভাবে নিয়ন্ত্রণ করার সুযোগ দেবে।
Ola S1 Pro+ ও Roadster X+ আসছে দেশীয় ব্যাটারি সেল সহ, সেপ্টেম্বর থেকে সস্তা হচ্ছে
কেটিএম নতুন মডেলের চ্যাসিসে পরিবর্তন এনেছে যাতে এর স্টিফনেস বা দৃঢ়তা বাড়ানো যায়। তবে বাইকের জ্যামিতি একই রাখা হয়েছে, যাতে আগের ভারসাম্য অক্ষুণ্ণ থাকে। সাসপেনশনের টিউনিং নতুনভাবে করা হয়েছে, যা রাইডারকে আরও আরামদায়ক এবং কন্ট্রোলড রাইডিং অভিজ্ঞতা দেবে। নতুন বডিওয়ার্কও বাইকটিকে আগের তুলনায় আরও আধুনিক ও স্পোর্টি চেহারা দিয়েছে।
2026 KTM 690 Enduro R চলতি বছরের শেষের দিকেই আন্তর্জাতিক বাজারে বিক্রির জন্য উন্মুক্ত হবে বলে সংস্থা জানিয়েছে। তবে ভারতের বাজারে এই মডেলের আত্মপ্রকাশ নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।
অফ-রোড প্রেমীদের কাছে 2026 KTM 690 Enduro R বরাবরের মতোই এক জনপ্রিয় মডেল। নতুন ফিচার, উন্নত ইঞ্জিন এবং রাইডিং টেকনোলজির সমন্বয়ে ২০২৬ সংস্করণ আরও বেশি আগ্রহ তৈরি করবে বলে আশা করা হচ্ছে।