অটো লোন সাশ্রয়ী করতে RBI-এর নতুন পদক্ষেপের ইঙ্গিত

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অটো ঋণের ক্ষেত্রে ঝুঁকি ওজন (Risk Weight) কমানোর বিষয়ে একটি অভ্যন্তরীণ সমীক্ষা শুরু করেছে বলে জানা গেছে। বর্তমানে অটো ঋণকে সুরক্ষিত…

RBI Best Fixed Deposit ,Investment, Safe Investment

ভারতের রিজার্ভ ব্যাঙ্ক (RBI) অটো ঋণের ক্ষেত্রে ঝুঁকি ওজন (Risk Weight) কমানোর বিষয়ে একটি অভ্যন্তরীণ সমীক্ষা শুরু করেছে বলে জানা গেছে। বর্তমানে অটো ঋণকে সুরক্ষিত ঋণ (Secured Lending) ধরা হলেও, এই ঋণের ঝুঁকি ওজন ১০০% ধার্য করা হয়। অপরদিকে, হোম লোনের ক্ষেত্রে লোন-টু-ভ্যালু রেশিও অনুসারে ঝুঁকি ওজন ৩৫% থেকে ৫০% এর মধ্যে থাকে।

অটো সেক্টরের স্বস্তির খোঁজে আরবিআই:
সম্প্রতি আরবিআই গভর্নর সঞ্জয় মালহোত্রা সহ শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে ফেডারেশন অফ অটোমোবাইল ডিলার্স অ্যাসোসিয়েশন (FADA)-এর বৈঠকে এই বিষয়টি আলোচনায় আসে। বৈঠকে ডিলার সংগঠন আরবিআই-কে অনুরোধ জানায় যে, অটো ঋণে রিপো রেট কমানোর প্রভাব দ্রুত ঋণগ্রহীতাদের কাছে পৌঁছে দেওয়ার জন্য একটি রিভিউ করা হোক।

   

এফএডিএ-র এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, “অটো ইন্ডাস্ট্রির জন্য সহজতর পরিবেশ তৈরির বিষয়ে আলোচনা হয়। এর মধ্যে একটি প্রধান পয়েন্ট ছিল অটো ঋণের উচ্চ ঝুঁকি ওজন।” আরবিআই কর্মকর্তারা বৈঠকে জানান, কিছু ব্যাংক ইতিমধ্যেই রিপো রেট কাট অনুসারে অটো ঋণের হার কমানো শুরু করেছে। তবে, সমগ্র ব্যাংকিং সেক্টরে এই প্রভাব দৃশ্যমান হতে আরও দু’মাস সময় লাগতে পারে।

রিপো রেট হ্রাসের প্রভাব অসম:
আরবিআই-এর সাম্প্রতিক তথ্য অনুযায়ী, ফেব্রুয়ারি থেকে জুনের মধ্যে — যখন আরবিআই রিপো রেট কমানো শুরু করে — নতুন টাকার ঋণে গড় সুদের হার ৭৮ বেসিস পয়েন্ট কমেছে। সরকারি ব্যাংকের ক্ষেত্রে এই পতন ৮৬ বেসিস পয়েন্ট হলেও বেসরকারি ব্যাংকের ক্ষেত্রে কমেছে মাত্র ৫০ বেসিস পয়েন্ট।

অটো খাতে ইনভেন্টরি চাপ:
এফএডিএ-র চিঠি অনুসারে, দেশের অটো রিটেল সেক্টর বর্তমানে চাপে রয়েছে। জুন মাসে প্রায় ১৫,০০০ থেকে ১৮,০০০ ইউনিট নেট ইনভেন্টরি বেড়েছে, ফলে মোট ইনভেন্টরি দাঁড়িয়েছে প্রায় ৬ লক্ষ ইউনিটে। জুনে হোলসেল বিক্রি (ম্যানুফ্যাকচারার থেকে ডিলার) ছিল আনুমানিক ৩,১৫,০০০ থেকে ৩,১৮,০০০ ইউনিট, আর রিটেল বিক্রি (ডিলার থেকে গ্রাহক) ছিল ২,৯৭,৭২২ ইউনিট। অর্থাৎ গড়ে ৫৫ দিনের ইনভেন্টরি মজুত রয়েছে, যা ডিলারদের জন্য বড় চাপের বিষয়।

Advertisements

বেসরকারি ব্যাংকের ধীরগতি নিয়ে ক্ষোভ:
চিঠিতে এফএডিএ দাবি করেছে যে, বেসরকারি ব্যাংকগুলিকে সরকারি ব্যাংকের মতো দ্রুত রিপো রেট কমানোর প্রভাব ঋণের হারে প্রয়োগ করতে হবে। সংগঠনের অভিযোগ, বর্তমানে এই ক্ষেত্রে সরকারি ব্যাংক যেমন ব্যাংক অফ বরোদা ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক ৮% সুদের হারে অটো লোন দিচ্ছে, সেখানে বেসরকারি ব্যাংক যেমন এইচডিএফসি ব্যাংক ও আইসিআইসিআই ব্যাংক ৯%-এর বেশি সুদ নিচ্ছে।

এমএসএমই সুবিধায় বৈষম্যের অভিযোগ:
ডিলার সংগঠন আরও অভিযোগ করেছে যে, অনেক ব্যাংক এমএসএমই-নিবন্ধিত অটো রিটেল ব্যবসার ক্ষেত্রে প্রযোজ্য স্বল্প সুদের হার দিচ্ছে না। যদিও অটো ওয়ার্কশপ, সার্ভিস সেন্টার এবং ছোট ডিলারশিপগুলি উদ্যম (Udyam) নিবন্ধনের মাধ্যমে এমএসএমই মর্যাদা পাওয়ার যোগ্য।
তাদের দাবি, অটো রিটেল চ্যানেলের জন্যও ক্রেডিট গ্যারান্টি ফান্ড ট্রাস্ট ফর মাইক্রো অ্যান্ড স্মল এন্টারপ্রাইজেস (CGTMSE)-এর সুবিধা প্রযোজ্য করা হোক। বর্তমানে অনুমোদিত ডিলারশিপ ও ওয়ার্কশপ এই প্রকল্পের আওতার বাইরে রয়েছে।

যদি আরবিআই ঝুঁকি ওজন কমায়, তাহলে ব্যাংকগুলির জন্য অটো ঋণ প্রদানের মূলধন ব্যয় কমবে, ফলে সুদের হারও কিছুটা হ্রাস পেতে পারে। এতে গ্রাহকদের জন্য অটো লোন আরও সাশ্রয়ী হবে, যা গাড়ি বিক্রি বৃদ্ধিতে সহায়তা করবে। পাশাপাশি, রিপো রেট কমানোর প্রভাব দ্রুত ঋণগ্রহীতাদের কাছে পৌঁছালে বাজারে চাহিদা বাড়তে পারে এবং অটো খাতের ইনভেন্টরি চাপ কিছুটা কমতে পারে।

এখন বাজারের নজর রয়েছে আরবিআই-এর অভ্যন্তরীণ সমীক্ষার ফলাফলের দিকে। যদি ইতিবাচক সিদ্ধান্ত আসে, তবে অটো ডিলার, প্রস্তুতকারক এবং গ্রাহক — তিন পক্ষই উপকৃত হবে বলে মনে করছে বিশেষজ্ঞরা।