কলকাতা মেট্রো যাত্রীদের জন্য সুখবর, ডিজিটাল টিকিটে ছাড়ের ঘোষণা

দোরগোড়ায় দুর্গাপুজো। উৎসবের আবহে কলকাতার মেট্রোযাত্রীদের (kolkata Metro) জন্য এল বড় সুখবর। এবার থেকে ‘আমার কলকাতা মেট্রো’ মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কাটলে মিলবে ৫ শতাংশ…

Kolkata Metro to Offer 5% Fare Discount on Online Ticket Bookings

দোরগোড়ায় দুর্গাপুজো। উৎসবের আবহে কলকাতার মেট্রোযাত্রীদের (kolkata Metro) জন্য এল বড় সুখবর। এবার থেকে ‘আমার কলকাতা মেট্রো’ মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট কাটলে মিলবে ৫ শতাংশ ছাড়। বৃহস্পতিবার এই ঘোষণা করলেন কলকাতা মেট্রোর (kolkata Metro) জেনারেল ম্যানেজার পি উদয় কুমার রেড্ডি। তিনি জানান, স্টেশন কাউন্টার থেকে টিকিট কেটে নিলে কাগজ এবং প্রিন্টিং-এর জন্য অতিরিক্ত খরচ হয়। কিন্তু অনলাইন টিকিট বুকিং করলে সেই খরচ সম্পূর্ণ বাদ যায়। এই সাশ্রয়ের একটি অংশ যাত্রীদের সুবিধার্থে ফিরিয়ে দিতেই এই ৫ শতাংশ ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কলকাতা মেট্রোর (kolkata Metro) জনসংযোগ আধিকারিক রূপায়ণ মিত্র জানিয়েছেন, এই নিয়ম আগামীকাল অর্থাৎ শুক্রবার থেকেই কার্যকর হবে। তাঁর মতে, এই পদক্ষেপ বহু যাত্রীকে উপকৃত করবে এবং অনলাইন টিকিট ব্যবস্থার প্রতি তাদের আগ্রহ আরও বাড়াবে। এতে যেমন যাত্রীদের সময় বাঁচবে, তেমনই কাউন্টারের সামনে দীর্ঘ লাইনও কমে আসবে।

   

বর্তমানে অনেকেই ‘আমার কলকাতা মেট্রো’ (kolkata Metro) অ্যাপ ব্যবহার করে থাকেন। অ্যাপের মাধ্যমে শুধুমাত্র টিকিটই নয়, মেট্রোর রুট, ভাড়া, সময়সূচি এবং বিভিন্ন পরিষেবা সম্পর্কিত তথ্য সহজেই পাওয়া যায়। তবে এতদিন পর্যন্ত এই অ্যাপ ব্যবহারে কোনো আর্থিক ছাড় ছিল না। এবার সেই শূন্যস্থান পূরণ হল। নিয়মিত মেট্রো ব্যবহারকারীরা বলছেন, এই ছাড় মাসের শেষে যথেষ্ট সাশ্রয় এনে দেবে। উদাহরণস্বরূপ, যদি একজন অফিসযাত্রী প্রতিদিন যাতায়াতে ৫০ টাকা খরচ করেন, তবে ৫ শতাংশ ছাড়ে প্রতিদিনই কিছুটা সঞ্চয় হবে, যা মাস শেষে দুই-তিন দিনের ভাড়ার সমান হতে পারে।

মেট্রো কর্তৃপক্ষের দাবি, দুর্গাপুজোর সময় যাত্রীসংখ্যা প্রায় দ্বিগুণ হয়। এই সময় অ্যাপের মাধ্যমে অনলাইন টিকিট বুকিং চালু থাকলে ভিড় নিয়ন্ত্রণ সহজ হবে। কারণ উৎসবের সময় কাউন্টারের সামনে লম্বা লাইন অনেক যাত্রীর জন্য ভোগান্তি তৈরি করে। অনলাইন বুকিং ব্যবস্থায় সেই সমস্যাও অনেকাংশে কমবে।

এই সিদ্ধান্তকে পরিবেশবান্ধব পদক্ষেপ বলেও মনে করছেন অনেকেই। কারণ কাগজের ব্যবহার কমলে বৃক্ষনিধনও হ্রাস পাবে, পাশাপাশি প্রিন্টিং খরচ ও বিদ্যুৎ সাশ্রয় হবে। এর ফলে মেট্রোর কার্বন ফুটপ্রিন্টও কিছুটা হলেও কমবে। বিশেষজ্ঞরা বলছেন, ডিজিটাল পেমেন্ট এবং ই-টিকিটিং সিস্টেম ধীরে ধীরে নগর পরিবহণের ভবিষ্যৎ হয়ে উঠছে, এবং কলকাতা মেট্রোর এই পদক্ষেপ সেই দিকেই একটি বড় পদক্ষেপ।

Advertisements

যাত্রীরা জানাচ্ছেন, এখন শুধু টিকিট কেনাই নয়, রিচার্জ ও রুট চেকের মতো সুবিধাও অ্যাপে পাওয়া গেলে অভিজ্ঞতা আরও উন্নত হবে। অনেক নিয়মিত যাত্রী মনে করছেন, ভবিষ্যতে যদি সিজন টিকিট বা মাসিক পাসও অ্যাপের মাধ্যমে কেনা যায়, তবে সুবিধা অনেক বাড়বে। মেট্রো কর্তৃপক্ষও জানিয়েছে, ধীরে ধীরে সেই দিকেই এগোনো হবে।

পি উদয় কুমার রেড্ডি বলেন, “আমরা চাই যাত্রীদের যাতায়াত আরও সহজ ও সাশ্রয়ী হোক। অ্যাপের মাধ্যমে টিকিট কেটে ৫ শতাংশ ছাড় দেওয়া তারই প্রথম ধাপ। ভবিষ্যতে আরও নতুন পরিষেবা যুক্ত করা হবে।”

সব মিলিয়ে, পুজোর আগেই কলকাতাবাসীর হাতে এই বাড়তি সুবিধা পৌঁছে দিয়ে মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের(kolkata Metro) মন জয় করতে পেরেছে। এখন দেখার বিষয়, শুক্রবার থেকে এই নতুন ব্যবস্থার প্রতিক্রিয়া কতটা ইতিবাচক হয় এবং কত দ্রুত এটি নিয়মিত অভ্যাসে পরিণত হয়। তবে আপাতত মেট্রোপ্রেমী শহরবাসীর কাছে এটি নিঃসন্দেহে এক আনন্দের খবর।