আবারও থমকে স্কাইওয়াক! সেক্টর ৫১-৫২ যাত্রীদের ভোগান্তি চরমে

ফের বিলম্বিত হল নয়ডা মেট্রোর অ্যাকোয়া লাইন (সেক্টর ৫১) এবং দিল্লি মেট্রোর ব্লু লাইন (সেক্টর ৫২)-এর মধ্যে যাত্রীদের সুবিধার্থে নির্মাণাধীন স্কাইওয়াক(Skywalk) প্রকল্পটি। জানা যাচ্ছে, এক…

আবারও থমকে স্কাইওয়াক! সেক্টর ৫১-৫২ যাত্রীদের ভোগান্তি চরমে

ফের বিলম্বিত হল নয়ডা মেট্রোর অ্যাকোয়া লাইন (সেক্টর ৫১) এবং দিল্লি মেট্রোর ব্লু লাইন (সেক্টর ৫২)-এর মধ্যে যাত্রীদের সুবিধার্থে নির্মাণাধীন স্কাইওয়াক(Skywalk) প্রকল্পটি। জানা যাচ্ছে, এক বছরের মধ্যে প্রকল্প শেষ করার প্রাথমিক প্রতিশ্রুতি থাকলেও এখন কাজ শেষ হওয়ার সম্ভাব্য সময়সীমা ধরা হয়েছে আগামী ৩০ সেপ্টেম্বর।

নির্মাণে ধীরগতি ও কারিগরি জটিলতা

   

এনএমআরসি-র (Noida Metro Rail Corporation) নির্বাহী পরিচালক মহেন্দ্র প্রসাদ জানান, এখনও কিছু সিভিল ও বৈদ্যুতিক কাজ অসম্পূর্ণ থাকায় ৪২০ মিটার দীর্ঘ, এল-আকৃতির শীতাতপ নিয়ন্ত্রিত স্কাইওয়াকের নির্মাণ শেষ করা যায়নি। যাত্রীদের জন্য একটি লিফটও থাকবে এই স্কাইওয়াকে, তবে সরঞ্জাম সরবরাহে বিলম্ব প্রকল্পে প্রভাব ফেলেছে।

প্রকল্পের কাজ শুরু হয়েছিল ২০২৩ সালের মার্চে এবং ২০২৪ সালের শুরুতে তা শেষ হওয়ার কথা ছিল। তবে শীতকালীন মাসে নির্মাণে জাতীয় গ্রিন ট্রাইব্যুনালের নিষেধাজ্ঞা এবং নকশা পরিবর্তনের কারণে অগ্রগতি বাধাপ্রাপ্ত হয়।

ইন্টারচেঞ্জ দুর্ভোগে নিত্যযাত্রীরা

স্কাইওয়াক তৈরি না হওয়ায় যাত্রীদের এখনও সেক্টর ৫১ ও ৫২ স্টেশনের মাঝের প্রায় ৪০০ মিটার খোলা রাস্তায় হেঁটে যাতায়াত করতে হচ্ছে। আগের অস্থায়ী আচ্ছাদিত ওয়াকওয়ে ভেঙে ফেলা হয়েছে, কিন্তু বিকল্প পথটি দখল করে রেখেছে অটো-রিকশা ও অননুমোদিত ভ্রাম্যমাণ দোকানদাররা। ফলে যাত্রীদের প্রতিদিনই ভিড় ও বিশৃঙ্খলার মধ্যে চলাচল করতে হচ্ছে।

Advertisements

একাধিক যাত্রী এই ইন্টারচেঞ্জ ব্যবস্থাকে বিশৃঙ্খল বলে আখ্যা দিয়েছেন। ডিএমআরসি এবং এনএমআরসি-র মধ্যে একটি সমন্বিত মেট্রো কার্ড সিস্টেমের অভাব যাতায়াতকে আরও জটিল করে তোলে, যার ফলে যাত্রীদের আলাদা কার্ড বহন করতে হয়।

বোরাকি সম্প্রসারণে কেন্দ্রের অনুমোদন

স্কাইওয়াক বিলম্বে পড়লেও এনএমআরসি এক ইতিবাচক খবর দিয়েছে—অ্যাকোয়া লাইনকে বোরাকি পর্যন্ত সম্প্রসারণের জন্য কেন্দ্রীয় সরকারের ছাড়পত্র মিলেছে। এই সম্প্রসারণের ফলে আঞ্চলিক যোগাযোগ উল্লেখযোগ্যভাবে উন্নত হবে এবং নয়ডা ট্রানজিট নেটওয়ার্ক আসন্ন নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরের কাছাকাছি চলে আসবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, বর্তমানে অ্যাকোয়া লাইনটি নয়ডার সেক্টর ৫১ থেকে গ্রেটার নয়ডার ডিপো স্টেশন পর্যন্ত ২৯.৭ কিমি দীর্ঘ। এনএমআরসি দুটি বড় সম্প্রসারণের প্রস্তাবও করেছে: সেক্টর ৫১ থেকে নলেজ পার্ক ভি পর্যন্ত ১৭ কিমি সম্প্রসারণ এবং সেক্টর ১৪২ থেকে বোটানিক্যাল গার্ডেন পর্যন্ত ১১.৬ কিমি করিডোর, যা আটটি নতুন স্টেশনকে অন্তর্ভুক্ত করবে। দুটি বিস্তারিত প্রকল্প প্রতিবেদন (ডিপিআর) বর্তমানে সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।