স্বদেশী কাবেরী ইঞ্জিন কাজ করবে না, এই কোম্পানি ভারতের পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানকে শক্তি দেবে

Indian Fighter Jet: ভারত নিজস্ব পঞ্চম প্রজন্মের বিমান তৈরি করছে। এর জন্য কোন ইঞ্জিন ব্যবহার করা হবে, কোন কোম্পানির সাথে অংশীদারিত্ব করা হবে, তা বিবেচনাধীন,…

Fighter Jet

Indian Fighter Jet: ভারত নিজস্ব পঞ্চম প্রজন্মের বিমান তৈরি করছে। এর জন্য কোন ইঞ্জিন ব্যবহার করা হবে, কোন কোম্পানির সাথে অংশীদারিত্ব করা হবে, তা বিবেচনাধীন, যেখানে এখন ভারতের অ্যাডভান্সড মিডিয়াম কমব্যাট এয়ারক্রাফ্ট (AMCA) প্রোগ্রামের জন্য একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে, ফ্রান্সের সাফরান, গ্যাস টারবাইন রিসার্চ এস্টাবলিশমেন্ট (GTRE) এর সাথে ১১০-১২০ kN থ্রাস্ট ইঞ্জিনের সহ-উন্নয়নের জন্য এটি ব্রিটেনের রোলস-রয়েসের চেয়ে পছন্দের অংশীদার হিসেবে আবির্ভূত হয়েছে।

idrw.org-এর একটি রিপোর্ট অনুসারে, নির্বাচনটি মূলত AMCA MkII-এর উৎপাদন সময়সীমা পূরণের জন্য Safran-এর ক্ষমতার সাথে যুক্ত ছিল। Rolls-Royce-এর জন্য ১৩ বছরের প্রয়োজনের তুলনায় Safran ১০ বছরের উন্নয়ন চক্র প্রদান করবে।

   

সাফরানের সাথে যাওয়ার কারণ

উভয় কোম্পানিই নতুন ইঞ্জিনের জন্য প্রস্তাব (আইপিআর) জমা দিয়েছে, কিন্তু সাফরানের সংক্ষিপ্ত সময়সীমা ভারতীয় বায়ুসেনার (আইএএফ) ২০৩৫ সালে AMCA MkII উৎপাদন শুরু করার এবং ২০৩৭ সাল থেকে সরবরাহের লক্ষ্যমাত্রার সাথে সঙ্গতিপূর্ণ। ব্রিটিশ সংস্থাগুলির উপর মার্কিন নিষেধাজ্ঞার অতীত উদাহরণের পরিপ্রেক্ষিতে, রোলস-রয়েসের উপর সম্ভাব্য মার্কিন চাপ সম্পর্কে উদ্বেগও ভারতের সিদ্ধান্তকে প্রভাবিত করেছিল।

Advertisements

ভারতের পঞ্চম প্রজন্মের স্টিলথ যুদ্ধবিমান

ভারতের পঞ্চম প্রজন্মের স্টিলথ ফাইটার এয়ারক্রাফ্ট, AMCA-এর জন্য F-35 এবং J-20-এর মতো বিশ্বের সেরা ফাইটার জেটের সাথে প্রতিযোগিতা করার জন্য সুপারক্রুজ, থ্রাস্ট ভেক্টরিং এবং স্টিলথ-অপ্টিমাইজড বৈশিষ্ট্য সহ একটি উন্নত টার্বোফ্যান ইঞ্জিন প্রয়োজন। ইঞ্জিন প্রোগ্রামের জন্য ৬১,০০০ কোটি টাকার বরাদ্দ প্রযুক্তি উন্নয়নের উচ্চ ব্যয়কে প্রতিফলিত করে, যার জন্য প্রয়োজনীয় সময়সীমার মধ্যে দেশীয়ভাবে উৎপাদন করার জন্য ভারতের দক্ষতার অভাব রয়েছে।