বিশ্ববিখ্যাত ইলেকট্রিক গাড়ি নির্মাতা Tesla অবশেষে ভারতের বাজারে তাদের প্রবেশের ঘোষণা করল। মার্কিন ধনকুবের এলন মাস্কের কোম্পানি প্রথমবারের মতো তাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলে একটি অফিসিয়াল টিজার শেয়ার করেছে। টিজারে টেসলার লোগো এবং ‘India’ লেখার পাশাপাশি ক্যাপশনে লেখা ছিল ‘Coming Soon’, যা স্পষ্টভাবে জানিয়ে দেয় যে সংস্থা ভারতে শীঘ্রই আত্মপ্রকাশ করতে চলেছে।
Tesla ১৫ জুলাই উদ্বোধন করবে প্রথম এক্সপেরিয়েন্স সেন্টার
Tesla ভারতে তাদের প্রথম এক্সপেরিয়েন্স সেন্টার খুলতে চলেছে মুম্বাইয়ের বান্দ্রা কুরলা কমপ্লেক্স (BKC)-এ, যার উদ্বোধন হবে ১৫ জুলাই। সম্প্রতি ওই জায়গার সামনে Tesla-র গাড়ি আনলোড হতে দেখা গিয়েছে, ফলে অনুমান করা যাচ্ছে, নতুন আসা ইলেকট্রিক গাড়িগুলি ইতিমধ্যেই এক্সপেরিয়েন্স সেন্টারে পৌঁছে গিয়েছে।
টেসলা দ্বিতীয় এক্সপেরিয়েন্স সেন্টার খোলার পরিকল্পনা করছে রাজধানী নয়াদিল্লিতে। ইতিমধ্যেই বেঙ্গালুরুতে কোম্পানির একটি অফিস রয়েছে এবং কর্ণাটক ও গুরুগ্রামে তারা গুদাম খোঁজার কাজও শুরু করেছে।
TVS Indus নামে টিজার প্রকাশ Apache নির্মাতার, নতুন Jupiter EV না কি শুধুই মার্কেটিং কৌশল?
টেসলা ইতিমধ্যেই ভারতীয় রাস্তায় তাদের দুই জনপ্রিয় মডেল — Model Y ও Model 3-এর টেস্টিং শুরু করেছে। এই গাড়িগুলিতে আমেরিকান সংস্করণে ব্যবহৃত NCAS পোর্টের বদলে থাকবে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য CCS2 চার্জিং পোর্ট। রিপোর্ট অনুযায়ী, পাঁচটি Model Y গাড়ি সম্প্রতি মুম্বাই বন্দরে এসেছে, যেগুলি Tesla-র সাংহাই ফ্যাক্টরি থেকে আমদানি করা হয়েছে এবং Rear-Wheel Drive সংস্করণ।
বিশ্বের সবচেয়ে বেশি বিক্রিত ইলেকট্রিক গাড়ি Model Y একটি অল-হুইল ড্রাইভ ও লং রেঞ্জ ব্যাটারির একক কনফিগারেশনে পাওয়া যায়। এটি ৫২৬ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে সক্ষম এবং এর সর্বোচ্চ গতি ২০০ কিমি/ঘণ্টা। গাড়িটি ০ থেকে ৯৬ কিমি/ঘণ্টা গতিতে পৌঁছাতে মাত্র ৪.৬ সেকেন্ড সময় নেয়।
Model Y-তে রয়েছে হিটিং ও কুলিং ফিচার সহ ইলেকট্রিকালি অ্যাডজাস্টেবল সিট, ১৫ স্পিকারের প্রিমিয়াম অডিও সিস্টেম (সাবউফারসহ), হ্যান্ডস-ফ্রি টেলগেট, এবং ৮টি এক্সটারনাল ক্যামেরা। সেই সঙ্গে, এতে থাকছে অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্টেন্স ফিচার যেমন অটোমেটিক এমারজেন্সি ব্রেকিং, ফরোয়ার্ড কলিশন অ্যালার্ট, ব্লাইন্ড স্পট মনিটরিং ও লেন কিপিং অ্যাসিস্ট।
ভারতের জন্য Tesla-র মূল চ্যালেঞ্জ হবে দাম
Model Y-এর আমেরিকান মূল্য $44,990 হলেও, ভারতের মতো দামে সংবেদনশীল বাজারে টেসলাকে প্রতিযোগিতামূলক মূল্যে গাড়ি বিক্রির কৌশল তৈরি করতে হবে। ভারতীয় গ্রাহকদের মন জয় করতে মার্কিন সংস্থাটিকে অফার, লোকাল অ্যাসেম্বলি ও ইন্সেন্টিভ-নির্ভর দাম নির্ধারণের দিকে মনোযোগ দিতে হবে।
Tesla-র এই পদক্ষেপ শুধুমাত্র ভারতের ইলেকট্রিক ভেহিকল (EV) বাজারকে উৎসাহিত করবে না, বরং গ্লোবাল ইভি লিডার হিসেবে তাদের অবস্থানকে আরও মজবুত করবে। ১৫ জুলাইয়ের উদ্বোধন টেসলা-প্রেমীদের জন্য এক ঐতিহাসিক দিন হতে চলেছে।