আবার ধাক্কা! মোবাইল রিচার্জের খরচ বাড়তে চলেছে ১০-১২%

কলকাতা: আবারও মোবাইল ব্যবহারকারীদের পকেটে টান পড়তে চলেছে। চলতি বছরের শেষদিকে বাড়তে পারে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম। সূত্রের খবর, ১০-১২% পর্যন্ত ট্যারিফ বাড়ানোর পরিকল্পনা করছে…

Mobile Recharge Price Hike

কলকাতা: আবারও মোবাইল ব্যবহারকারীদের পকেটে টান পড়তে চলেছে। চলতি বছরের শেষদিকে বাড়তে পারে মোবাইল রিচার্জ প্ল্যানের দাম। সূত্রের খবর, ১০-১২% পর্যন্ত ট্যারিফ বাড়ানোর পরিকল্পনা করছে দেশের বড় টেলিকম সংস্থাগুলি, যার সরাসরি প্রভাব পড়বে গ্রাহকদের মাসিক খরচে।

কেন বাড়ছে খরচ?

গত কয়েক মাস ধরে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ক্রমেই বেড়েছে। বিশেষ করে জানুয়ারি থেকে মে মাস পর্যন্ত টানা পাঁচ মাস ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। এই বৃদ্ধির কারণে টেলিকম অপারেটররা তাদের ট্যারিফ প্ল্যান নিয়ে নতুন ভাবনায় বসেছে। তারা বলছে, বাড়তি চাহিদা মেটাতে এবং সার্ভিস উন্নত রাখতে খরচ সামঞ্জস্য করা প্রয়োজন।

   

গত বছরের জুলাই মাসেই মোবাইল রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি পেয়েছিল। তখন রিলায়েন্স জিয়ো, এয়ারটেলসহ অন্যান্য সংস্থাগুলি তাদের প্ল্যানে ১১ থেকে ২৩ শতাংশ পর্যন্ত দাম বাড়িয়েছিল। বছর ঘুরতে না ঘুরতেই আবার সেই পথে হাঁটতে যাচ্ছে টেলিকম কোম্পানিগুলো।

কমতে পারে বেসিক প্ল্যানে থাকা ডেটার পরিমাণ Mobile Recharge Price Hike

আবার দাম বাড়ানোর পাশাপাশি এবার অনেক বেসিক প্ল্যানে থাকা ডেটার পরিমাণ কমানো হতে পারে। অর্থাৎ, যেসব প্ল্যানে এখনো দৈনিক বা মাসিক ডেটা সীমা বেশি দেওয়া হচ্ছে, সেগুলোতে কাটছাঁট করার সম্ভাবনা রয়েছে। এর ফলে, যারা সারাদিন ইন্টারনেটে থাকেন তাদের জন্য অতিরিক্ত ডেটা প্যাক কেনা বাধ্যতামূলক হয়ে দাঁড়াতে পারে।

Advertisements

টেলিকম খাতের সাম্প্রতিক লাভের খবর বলছে, মে মাসে মোবাইল ইউজারের সংখ্যা প্রায় ১.০৮ ট্রিলিয়ন ছুঁই ছুঁই করেছে। রিলায়েন্স জিয়োর অ্যাকটিভ ব্যবহারকারীর সংখ্যা ৫৫ লক্ষ বেড়েছে, যার ফলে তাদের মার্কেট শেয়ার এখন প্রায় ৫৩ শতাংশ। এয়ারটেলও কম নয়, তাদের অ্যাকটিভ ব্যবহারকারী বেড়েছে ১৩ লক্ষের বেশি।

বর্তমান প্ল্যানগুলো ভালো করে যাচাই করে নিন

এই পরিস্থিতিতে গ্রাহকদের আগাম সতর্ক থাকার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, নতুন ট্যারিফ কার্যকর হওয়ার আগে বর্তমান প্ল্যানগুলো ভালো করে যাচাই করে নেওয়া উচিত। সঠিক পরিকল্পনা না নিলে অপ্রত্যাশিত খরচ বাড়তে পারে।

সার্বিকভাবে মোবাইল পরিষেবার খরচ বাড়ানো যে অনিবার্য, তা বুঝতে হবে। তবে গ্রাহকদের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে পরিষেবা দেওয়ার কথাও মাথায় রাখতে হবে টেলিকম সংস্থাগুলিকে। তাই আশা করা যাচ্ছে, আগামি সময়ে কিছু নতুন অফার বা সুবিধাও আসতে পারে, যা খরচের চাপ কিছুটা কমাতে সাহায্য করবে।