কেটিএম ইন্ডিয়া সম্প্রতি ভারতের বাজারে লঞ্চ করেছে তাদের গ্লোবাল-স্পেক KTM 390 Enduro R, যা দীর্ঘতর সাসপেনশন সহ এসেছে। এই বাইকের দাম নির্ধারণ করা হয়েছে ৩.৫৪ লাখ টাকা (এক্স-শোরুম, দিল্লি)। এটি হল রপ্তানি-মানের ৩৯০ এন্ডুরো আর, যা ভারতে বিক্রি হওয়া স্ট্যান্ডার্ড সংস্করণের তুলনায় ১৬,০০০ টাকা বেশি দামে এসেছে। অতিরিক্ত দামের বিনিময়ে এই মডেলে দেওয়া হয়েছে ২৩০ মিলিমিটার সাসপেনশন ট্রাভেল, যেখানে স্ট্যান্ডার্ড মডেলের সামনে ২০৫ মিলিমিটার এবং পিছনে ২০০ মিলিমিটার ট্রাভেল বর্তমান। এই নতুন মডেলটি বিশেষভাবে তৈরি করা হয়েছে অফ-রোড বাইক-প্রেমীদের জন্য। বিশেষত যারা চ্যালেঞ্জিং ট্রেইল এবং দুর্গম পথে বাইক চালাতে পছন্দ করেন।
KTM 390 Enduro R: কী কী পরিবর্তন এসেছে?
নতুন KTM 390 Enduro R-এর প্রধান আকর্ষণ এর উন্নত সাসপেনশন সিস্টেম। সামনে এবং পিছনে ২৩০ মিলিমিটার সাসপেনশন ট্রাভেল এই বাইকটিকে আরও শক্তিশালী এবং দুর্গম পথে চলার উপযোগী করে তুলেছে। এছাড়াও, সিটের উচ্চতা বাড়িয়ে ৮৯৫ মিলিমিটার করা হয়েছে, যা স্ট্যান্ডার্ড মডেলের ৮৬০ মিলিমিটারের তুলনায় ৩৫ মিলিমিটার বেশি। গ্রাউন্ড ক্লিয়ারেন্সও বাড়ানো হয়েছে, যা এখন ২৭২ মিলিমিটার, স্ট্যান্ডার্ড মডেলের ২৫৩ মিলিমিটারের তুলনায় উন্নত। কেটিএম আগেই জানিয়েছিল যে, বাজারে চাহিদা থাকলে তারা গ্লোবাল-স্পেক ৩৯০ এন্ডুরো আর ভারতে আনবে। এই মডেলটি বিশেষভাবে এন্ডুরো বাইক হিসেবে ডিজাইন করা হয়েছে, যা অফ-রোডিংয়ের জন্য আদর্শ।
Tata Curvv EV ও Nexon EV-র এই মডেলে আজীবন ব্যাটারি ওয়ারেন্টি, ক্রেতা টানতে টাটার দারুণ প্ল্যান
স্পেসিফিকেশন
এই বাইকের হার্ডওয়্যারে কোনো পরিবর্তন আনা হয়নি। এটি ৩৯৯ সিসি সিঙ্গল-সিলিন্ডার, লিকুইড-কুলড এলসি৪সি ইঞ্জিন দ্বারা চালিত, যা ৪৫.৩ বিএইচপি শক্তি এবং ৩৯ এনএম টর্ক উৎপন্ন করে। এই ইঞ্জিনের সঙ্গে যুক্ত রয়েছে ৬-স্পিড গিয়ারবক্স। ব্রেকিংয়ের জন্য সামনে ২৮৫ মিলিমিটার এবং পিছনে ২৪০ মিলিমিটার ডিস্ক ব্রেক ব্যবহার করা হয়েছে, যা সুইচযোগ্য ডুয়াল-চ্যানেল এবিএস এবং ট্র্যাকশন কন্ট্রোল সিস্টেমের সঙ্গে এসেছে। বাইকটি ২১ ইঞ্চি সামনের এবং ১৮ ইঞ্চি পিছনের স্পোক হুইলে চলে, যাতে মিটাস ট্রেইল+ ডুয়াল-পারপাস টিউব-টাইপ টায়ার ব্যবহার করা হয়েছে।
ডিজাইন ও ফিচার
কেটিএম ৩৯০ এন্ডুরো আর-এর ডিজাইন কেটিএম-এর বড় এন্ডুরো মডেলগুলির থেকে অনুপ্রাণিত। এর মিনিমালিস্টিক ডিজাইনে রয়েছে ছোট হেডল্যাম্প, উঁচু বিক এবং ফ্ল্যাট সিট। ফিচারের দিক থেকে এটি স্ট্যান্ডার্ড মডেলের মতোই। এতে রয়েছে ৪.১ ইঞ্চি টিএফটি ডিজিটাল কনসোল, যা ব্লুটুথ সংযোগের মাধ্যমে টার্ন-বাই-টার্ন নেভিগেশন, মিউজিক এবং কন্ট্রোলের মতো সুবিধা প্রদান করে। এছাড়াও, এই বাইকে দুটি রাইডিং মোড উপলব্ধ।
KTM 390 Enduro R ভারতের অফ-রোড বাইক প্রেমীদের জন্য একটি আকর্ষণীয় বিকল্প হিসেবে এসেছে। দীর্ঘ সাসপেনশন, উচ্চ গ্রাউন্ড ক্লিয়ারেন্স এবং উন্নত সিট উচ্চতার কারণে এটি কঠিন পথে বাইক চালানোর জন্য আরও উপযোগী। এই বাইকটি তাদের জন্য আদর্শ, যারা একটি শক্তিশালী এবং পারফরম্যান্স-ভিত্তিক এন্ডুরো বাইক খুঁজছেন। কেটিএম-এর এই পদক্ষেপ ভারতের অফ-রোডিং সম্প্রদায়ের কাছে ব্যাপক সাড়া ফেলবে বলে আশা করা যায়।