আমাজনের (Amazon) গ্রাহকদের জন্য এসেছে এক চমকপ্রদ ঘোষণা। বিশ্বের অন্যতম বৃহৎ ই-কমার্স প্ল্যাটফর্ম আমাজন এখন থেকে দিল্লির নির্দিষ্ট পিনকোডে মাত্র ১০ মিনিটে পণ্য ডেলিভারির পরিষেবা চালু করেছে। এই ‘Amazon Now’ নামে পরিচিত আল্ট্রা-ফাস্ট ডেলিভারি সার্ভিসটি প্রথমে বেঙ্গালুরুতে চালু হয়েছিল, এবং এখন ধাপে ধাপে অন্যান্য শহরেও সম্প্রসারণের পথে।
আমাজন-এর এক মুখপাত্র জানিয়েছেন, “আমরা সবসময় গ্রাহকদের দ্রুত ও সুবিধাজনক ডেলিভারির মাধ্যমে সর্বোচ্চ মানের সেবা দেওয়ার চেষ্টা করেছি। বেঙ্গালুরু এবং দিল্লির কিছু নির্দিষ্ট পিনকোডে আমাজন Now পরিষেবা শুরু হওয়ার পর থেকে প্রাইম মেম্বারদের থেকে বিশেষভাবে উৎসাহজনক সাড়া পেয়েছি। তাই, আগামী কয়েক মাসের মধ্যে আমরা এই সার্ভিসের সম্প্রসারণ করতে চলেছি।”
আমাজন Now এর মাধ্যমে কোম্পানি দৈনন্দিন জরুরি প্রয়োজনীয় সামগ্রী যেমন গ্রোসারি, হেল্থ কেয়ার প্রোডাক্ট, এবং বেসিক হাউসহোল্ড আইটেম অতি দ্রুত পৌঁছে দিচ্ছে। এই পরিষেবা চালু থাকছে আমাজন-এর স্বাভাবিক গুণমান, নিরাপত্তা ও নির্ভরযোগ্যতার প্রতিশ্রুতি বজায় রেখেই।
আমাজন-এর ভারতীয় বাজারে দ্রুত ডেলিভারির প্রতিযোগিতা
এতদিন পর্যন্ত ভারতের গ্রাহকদের জন্য আমাজন-এর ডেলিভারি সাধারণত একদিন বা তার বেশি সময় নিত। তবে, এখন ভারতীয় ক্রেতারা মিনিটের মধ্যে পণ্য পেতে অভ্যস্ত হয়ে উঠছেন, বিশেষ করে গ্রোসারি বা হেল্পলাইন প্রোডাক্টসের ক্ষেত্রে। সেই কারণে, আমাজন-কে তার পরিষেবায় পরিবর্তন আনতে হয়েছে।
ChatGPT-কে কোণঠাসা করতে মাস্কের ‘Grok 4’ এল, বুদ্ধিমত্তায় PHD স্কলারকেও নাকি হার মানাবে!
Flipkart ইতিমধ্যেই ‘Flipkart Minutes’ পরিষেবার মাধ্যমে এই প্রতিযোগিতায় সামিল হয়েছে এবং বর্তমানে ১৪টি শহরে এই পরিষেবা চালু রয়েছে। সেই তুলনায় আমাজন এর ১০ মিনিট ডেলিভারি পরিষেবা এই সেক্টরে এক নতুন মাত্রা যোগ করছে।
Amazon ইতিমধ্যেই ঘোষণা করেছে যে তারা ভারতের ডেলিভারি ইনফ্রাস্ট্রাকচারকে শক্তিশালী করার জন্য ২৩৩ মিলিয়ন ডলার (প্রায় ₹১৯৫০ কোটি টাকা) বিনিয়োগ করছে। এর মাধ্যমে কোম্পানি ছোট শহর এবং টায়ার-২, টায়ার-৩ শহরগুলিতেও ফাস্ট ডেলিভারি চালু করতে চায়। এর পাশাপাশি পাঁচটি নতুন ফুলফিলমেন্ট সেন্টার গড়ে তোলা হচ্ছে, যেগুলি ভারতজুড়ে আরও দ্রুত পণ্য পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করবে।
গ্রাহকদের জন্য সুবিধা ও ভবিষ্যতের দিশা
ভারতের শহরাঞ্চলে বাড়তে থাকা উপার্জন, ব্যস্ত জীবনযাপন এবং দ্রুত পরিষেবার চাহিদার জেরে Quick Commerce এখন ভারতীয় ভোক্তাদের চাহিদার এক নতুন মানদণ্ড হয়ে উঠেছে। যেটা একসময় স্টার্টআপদের এক সাহসী উদ্যোগ ছিল, তা এখন মূলধারার অংশ হয়ে গেছে।
Amazon Now-এর এই উদ্যোগের মাধ্যমে কোম্পানি কেবল গ্রাহক সন্তুষ্টি বাড়াচ্ছে না, বরং ভারতে দ্রুত ডেলিভারির নতুন দিগন্ত উন্মোচন করছে। এই পরিষেবার সফলতা অন্যান্য শহরে আরও দ্রুত সম্প্রসারণের পথ প্রশস্ত করবে।