Kolkata: জমি জটিলতা কাটিয়ে অবশেষে শুরু হল খিদিরপুর থেকে ভিক্টোরিয়া কলকাতা মেট্রোর পার্পল লাইনে খনন কাজ। বৃহস্পতিবার থেকে খিদিরপুরে ভূপৃষ্ঠ থেকে ১৭ মিটার নীচে টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ খননের কাজ শুরু করা হল। কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডি বাটন প্রেস করে এই খনন কাজ শুরু করে। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নেপালের কনসাল জেনারেল, মেট্রো রেলের পদস্থ আধিকারিকরা, রেল বিকাশ নিগম লিমিটেড, ডিফেন্স অথরিটি, সিএমআরআই হাসপাতাল, ডব্লিউবিটিসি ও সেন্ট থমাস স্কুল কর্তৃপক্ষের পদস্থ কর্তারা।
দীর্ঘদিন ধরেই জমি জটিলতার কারণে আটকে ছিল কলকাতা মেট্রোর পার্পল লাইনে খনন কাজ। কিন্তু এবার কেটে গিয়েছে সমস্ত জটিলতা। সেই আবহেই জোরকদমেই এই কাজ এগোবে। এই খনন কাজে নামানো হয়েছে ‘দুর্গা’ এবং ‘দিব্যা’ নামে দুটি টানেল বোরিং মেশিন।
মেট্রোরেল কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, টানেল বোরিং দুর্গা মেশিন পার্ক স্ট্রিটমুখী লাইনে সুড়ঙ্গ খনন করবে। অপরদিকে জোকামুখী লাইনে সুড়ঙ্গ খনন করবে ‘দিব্যা’। মেশিনগুলির দৈর্ঘ্য প্রায় ৯০ মিটার এবং ওজন ৬৫০ টন। মেশিনটি তামিলনাড়ু থেকে ৬৫৩ কিলোমিটার পথ পার করে কলকাতায় নিয়ে আসা হয়েছে। সেই সঙ্গেই প্রথাগত কাট অ্যান্ড কভার পদ্ধতিও থাকবে।
জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডরে খিদিরপুর থেকে পার্কস্ট্রিট পর্যন্ত টানেল তৈরির কাজের জন্য টানেল বোরিং মেশিনটি ব্যবহার হবে। খিদিরপুরের সেন্ট থমাস স্কুল চত্বরে লঞ্চিং শ্যাফ্ট রাখা হয়েছে। প্রথমে খিদিরপুরের সেন্ট থমাস স্কুল চত্বর থেকে ভিক্টোরিয়া পর্যন্ত ১.৭ কিমি পথ তৈরি করবে এই টানেল বোরিং মেশিন। এরপর ভিক্টোরিয়া থেকে পার্ক স্ট্রিট অংশের ৯০০ মিটার টানেল তৈরি করবে এই মেশিনটি। সেখান থেকে লাইনটি এসপ্ল্যানেডের সঙ্গে যুক্ত হবে।