বাজারে এল 2025 Bajaj Dominar 400 ও Dominar 250, নতুন আপডেটের পর দাম 1.92 লক্ষ থেকে শুরু

দীর্ঘ প্রত্যাশার অবসান ঘটিয়ে অবশেষে 2025 Bajaj Dominar 400 ও Dominar 250 লঞ্চ হল। বাজাজ অটো তাদের জনপ্রিয় Dominar রেঞ্জকে নতুন আপডেট দিয়ে সাজিয়ে তুলেছে।…

2025 Bajaj Dominar 400, Dominar 250 Launched In India

দীর্ঘ প্রত্যাশার অবসান ঘটিয়ে অবশেষে 2025 Bajaj Dominar 400 ও Dominar 250 লঞ্চ হল। বাজাজ অটো তাদের জনপ্রিয় Dominar রেঞ্জকে নতুন আপডেট দিয়ে সাজিয়ে তুলেছে। নতুন Dominar 250‑র এক্স‑শোরুম মূল্য নির্ধারিত হয়েছে ₹১.৯২ লক্ষ, আর বড় ভাই Dominar 400‑এর দাম ₹২.৩৯ লক্ষ। উভয়ই এক্স-শোরুম মূল্য অনুযায়ী। আগের মতোই দু’টি বাইক অ্যাডভেঞ্চার‑ট্যুরার আদলে বাজারমুখী হলেও, আপডেটের কেন্দ্রে এবার আধুনিক বৈশিষ্ট্য যোগ হয়েছে।

2025 Bajaj Dominar 400 ও Dominar 250 লঞ্চ হল

দুটি মডেলেই এখন রয়েছে সম্পূর্ণ নতুন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা Pulsar NS400Z‑এর একই ইউনিট থেকে নেওয়া। এই ডিসপ্লে‑তে টার্ন‑বাই‑টার্ন ন্যাভিগেশন, পাশাপাশি কল ও এসএমএস অ্যালার্ট ভেসে ওঠে। ফলে দীর্ঘ সফর কিংবা শহুরে যাতায়াতে রুট নির্দেশ ও যোগাযোগ দুই‑ই সহজ হবে।

   

2025 Bajaj Dominar 400‑এ সংযোজিত হয়েছে রাইড‑বাই‑ওয়্যার থ্রটল সিস্টেম, যা এই প্রথম এই মডেলে। এর সঙ্গে মিলেছে চারটি রাইড মোড: রোড, স্পোর্ট, রেইন এবং অফ‑রোড। অন্য দিকে, Dominar 250 পেয়েছে চারটি এবিএস মোড, যা ব্রেক‑কন্ট্রোলকে আরও নিরাপদ ও কাস্টমাইজেবল করে তুলবে। নতুন আন্ডার‑ব্যার হ্যান্ডেলবার দুই বাইকে আপডেট করা হয়েছে, ফলে দীর্ঘ সময় চালালেও রাইডার তুলনামূলক আরামদায়ক ভঙ্গি পাবেন বলে ধারণা।

বিশাল সস্তা হল! Keeway K-Light 250V ও Zontes 350X এখন হাতের নাগালে

Advertisements

ইঞ্জিন ও পারফরম্যান্স অপরিবর্তিত

ডিজাইন ও চ্যাসি‑তে তেমন বদল না এনে, বাজাজ পুরনো শক্তিশালী ইঞ্জিনকেই রাখার সিদ্ধান্ত নিয়েছে। Dominar 400 চালিত হয় ৩৭৩.৩ সিসি লিকুইড‑কুল্ড সিঙ্গল‑সিলিন্ডার ইউনিটে, যা ৩৮.৯ বিএইচপি শক্তি ও ৩৫ এনএম টর্ক জেনারেট করে। ছয়‑স্পিড গিয়ারবক্সে স্লিপার‑অ্যাসিস্ট ক্লাচ রয়েছে। Dominar 250‑এর ২৪৮.৮ সিসি ইঞ্জিন দেয় ২৬.৬ বিএইচপি ও ২৩.৫ এনএম; এখানেও রয়েছে ছয়‑স্পিড ট্রান্সমিশন ও স্লিপার ক্লাচ। বাস্তবে উদার টর্ক ডেলিভারি এদের দীর্ঘ হাইওয়ে ট্যুর বা ডেইলি কমিউট, উভয় ক্ষেত্রেই উপযোগী করে তোলে।

নিরাপত্তা ও কানেক্টিভিটির আধুনিক সুবিধা যোগ হওয়ায় Dominar সিরিজ আবারও যুব প্রজন্মের নজরে আসবে বলেই আশা করা হচ্ছে। দুই প্রতিদ্বন্দ্বী — KTM Duke সিরিজ ও Royal Enfield Himalayan 450‑এর মতো বাইকের পাশে দাঁড়িয়ে Dominar 400 এখন উন্নত প্রযুক্তিতে পিছিয়ে নেই; একই সঙ্গে Dominar 250‑ও ২০০‑২৫০ সিসি সেগমেন্টে মূল্যবান প্যাকেজ হয়ে উঠেছে। আপডেটেড ফিচার লিস্ট সত্ত্বেও দাম বৃদ্ধি সীমিত রাখা বাজাজ‑এর কৌশলগত সাফল্য বলা যায়।

প্রসঙ্গত, নতুন ডিজিটাল ড্যাশ, রাইড‑বাই‑ওয়্যার ও রাইড/এবিএস মোড যুক্ত হয়ে 2025 Bajaj Dominar 400 ও 250 প্রযুক্তিগত দিক থেকে অনেকটা এগিয়ে গিয়েছে, যদিও পুরনো আগ্রাসী লুক ও প্রমাণিত ইঞ্জিন কনফিগারেশন অপরিবর্তিত। যারা আরামদায়ক ট্যুরার‑স্টাইল ক্রুজার‑এর খোঁজ করছেন, তাঁদের কাছে এই আপডেটেড ডমিনার-দ্বয় নিঃসন্দেহে আকর্ষণীয় পছন্দ হয়ে উঠবে।