দীর্ঘ প্রত্যাশার অবসান ঘটিয়ে অবশেষে 2025 Bajaj Dominar 400 ও Dominar 250 লঞ্চ হল। বাজাজ অটো তাদের জনপ্রিয় Dominar রেঞ্জকে নতুন আপডেট দিয়ে সাজিয়ে তুলেছে। নতুন Dominar 250‑র এক্স‑শোরুম মূল্য নির্ধারিত হয়েছে ₹১.৯২ লক্ষ, আর বড় ভাই Dominar 400‑এর দাম ₹২.৩৯ লক্ষ। উভয়ই এক্স-শোরুম মূল্য অনুযায়ী। আগের মতোই দু’টি বাইক অ্যাডভেঞ্চার‑ট্যুরার আদলে বাজারমুখী হলেও, আপডেটের কেন্দ্রে এবার আধুনিক বৈশিষ্ট্য যোগ হয়েছে।
2025 Bajaj Dominar 400 ও Dominar 250 লঞ্চ হল
দুটি মডেলেই এখন রয়েছে সম্পূর্ণ নতুন ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, যা Pulsar NS400Z‑এর একই ইউনিট থেকে নেওয়া। এই ডিসপ্লে‑তে টার্ন‑বাই‑টার্ন ন্যাভিগেশন, পাশাপাশি কল ও এসএমএস অ্যালার্ট ভেসে ওঠে। ফলে দীর্ঘ সফর কিংবা শহুরে যাতায়াতে রুট নির্দেশ ও যোগাযোগ দুই‑ই সহজ হবে।
2025 Bajaj Dominar 400‑এ সংযোজিত হয়েছে রাইড‑বাই‑ওয়্যার থ্রটল সিস্টেম, যা এই প্রথম এই মডেলে। এর সঙ্গে মিলেছে চারটি রাইড মোড: রোড, স্পোর্ট, রেইন এবং অফ‑রোড। অন্য দিকে, Dominar 250 পেয়েছে চারটি এবিএস মোড, যা ব্রেক‑কন্ট্রোলকে আরও নিরাপদ ও কাস্টমাইজেবল করে তুলবে। নতুন আন্ডার‑ব্যার হ্যান্ডেলবার দুই বাইকে আপডেট করা হয়েছে, ফলে দীর্ঘ সময় চালালেও রাইডার তুলনামূলক আরামদায়ক ভঙ্গি পাবেন বলে ধারণা।
বিশাল সস্তা হল! Keeway K-Light 250V ও Zontes 350X এখন হাতের নাগালে
ইঞ্জিন ও পারফরম্যান্স অপরিবর্তিত
ডিজাইন ও চ্যাসি‑তে তেমন বদল না এনে, বাজাজ পুরনো শক্তিশালী ইঞ্জিনকেই রাখার সিদ্ধান্ত নিয়েছে। Dominar 400 চালিত হয় ৩৭৩.৩ সিসি লিকুইড‑কুল্ড সিঙ্গল‑সিলিন্ডার ইউনিটে, যা ৩৮.৯ বিএইচপি শক্তি ও ৩৫ এনএম টর্ক জেনারেট করে। ছয়‑স্পিড গিয়ারবক্সে স্লিপার‑অ্যাসিস্ট ক্লাচ রয়েছে। Dominar 250‑এর ২৪৮.৮ সিসি ইঞ্জিন দেয় ২৬.৬ বিএইচপি ও ২৩.৫ এনএম; এখানেও রয়েছে ছয়‑স্পিড ট্রান্সমিশন ও স্লিপার ক্লাচ। বাস্তবে উদার টর্ক ডেলিভারি এদের দীর্ঘ হাইওয়ে ট্যুর বা ডেইলি কমিউট, উভয় ক্ষেত্রেই উপযোগী করে তোলে।
নিরাপত্তা ও কানেক্টিভিটির আধুনিক সুবিধা যোগ হওয়ায় Dominar সিরিজ আবারও যুব প্রজন্মের নজরে আসবে বলেই আশা করা হচ্ছে। দুই প্রতিদ্বন্দ্বী — KTM Duke সিরিজ ও Royal Enfield Himalayan 450‑এর মতো বাইকের পাশে দাঁড়িয়ে Dominar 400 এখন উন্নত প্রযুক্তিতে পিছিয়ে নেই; একই সঙ্গে Dominar 250‑ও ২০০‑২৫০ সিসি সেগমেন্টে মূল্যবান প্যাকেজ হয়ে উঠেছে। আপডেটেড ফিচার লিস্ট সত্ত্বেও দাম বৃদ্ধি সীমিত রাখা বাজাজ‑এর কৌশলগত সাফল্য বলা যায়।
প্রসঙ্গত, নতুন ডিজিটাল ড্যাশ, রাইড‑বাই‑ওয়্যার ও রাইড/এবিএস মোড যুক্ত হয়ে 2025 Bajaj Dominar 400 ও 250 প্রযুক্তিগত দিক থেকে অনেকটা এগিয়ে গিয়েছে, যদিও পুরনো আগ্রাসী লুক ও প্রমাণিত ইঞ্জিন কনফিগারেশন অপরিবর্তিত। যারা আরামদায়ক ট্যুরার‑স্টাইল ক্রুজার‑এর খোঁজ করছেন, তাঁদের কাছে এই আপডেটেড ডমিনার-দ্বয় নিঃসন্দেহে আকর্ষণীয় পছন্দ হয়ে উঠবে।