২০২৫ সালের মহাকুম্ভ মেলায় বিশাল আকারে মহাপ্রসাদ সেবার পর অদানি গ্রুপ (Adani) এবার পুরীর জগন্নাথ রথযাত্রায় সেবার হাত বাড়িয়েছে। এই উদ্যোগ ভারতের ধর্মীয় ও সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে কর্পোরেট দায়বদ্ধতার এক অনন্য সমন্বয়।
অদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম অদানির (Adani) নেতৃত্বে, ইন্টারন্যাশনাল সোসাইটি ফর কৃষ্ণ কনশাসনেস (ইসকন)-এর সঙ্গে যৌথভাবে এই সেবা কার্যক্রম পরিচালিত হচ্ছে। মহাকুম্ভে লক্ষাধিক ভক্তদের বিনামূল্যে খাদ্য বিতরণের সাফল্যের ধারাবাহিকতায়, পুরী রথযাত্রায় অদানি গ্রুপ খাদ্য বিতরণ, স্বাস্থ্য সুবিধা, এবং বস্ত্র সেবার মাধ্যমে ভক্তদের পাশে থাকার প্রতিশ্রুতি দিয়েছে।
মহাকুম্ভে অদানির সেবা
২০২৫ সালের ১৩ জানুয়ারি থেকে ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত উত্তর প্রদেশের প্রয়াগরাজে অনুষ্ঠিত মহাকুম্ভ মেলায় অদানি (Adani) গ্রুপ ইসকনের সঙ্গে মিলে ‘মহাপ্রসাদ সেবা’ পরিচালনা করেছিল। এই উদ্যোগে প্রায় ৫০ লক্ষ ভক্তকে বিনামূল্যে খাদ্য পরিবেশন করা হয়। প্রায় ২,৫০০ স্বেচ্ছাসেবক দুটি অত্যাধুনিক রান্নাঘরে প্রতিদিন ১ লক্ষ ভক্তের জন্য খাবার তৈরি করেছিল, যার মধ্যে ছিল রুটি, ডাল, ভাত, তরকারি এবং মিষ্টি ।
খাবারগুলো পরিবেশন করা হয়েছিল পরিবেশবান্ধব পাতায় । এছাড়াও, প্রতিবন্ধী, বয়স্ক এবং শিশুদের জন্য গল্ফ কার্টের ব্যবস্থা এবং গীতা প্রেসের সঙ্গে যৌথভাবে ১ কোটি ‘আরতি সংগ্রহ’ বিনামূল্যে বিতরণ করা হয়। গৌতম অদানি এই সেবাকে “ধর্মীয় তপোভূমির একটি অংশ” হিসেবে বর্ণনা করে বলেছেন, “সেবা হল ধ্যান, সেবা হল প্রার্থনা, সেবা হল ঈশ্বর।”
পুরী রথযাত্রায় অদানির ভূমিকা
২০২৫ সালের ২৭ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত পুরীতে অনুষ্ঠিত জগন্নাথ রথযাত্রায় অদানি (Adani) গ্রুপ ইসকনের সঙ্গে মিলে সেবা কার্যক্রম পরিচালনা করছে। এই উৎসব, বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশগুলোর একটি, প্রতি বছর লক্ষাধিক ভক্তকে আকর্ষণ করে। অদানি গ্রুপ এই উৎসবে খাদ্য বিতরণ, হাইড্রেশন স্টল, চিকিৎসা সুবিধা এবং বস্ত্র সেবা (ভক্তদের জন্য পোশাক দান) প্রদানের পরিকল্পনা করেছে।
ইসকনের সঙ্গে সহযোগিতায়, তারা ৩০ লক্ষ গ্লাস রিফ্রেশিং জুস এবং প্রসাদ বিতরণ করবে। এই উদ্যোগ মহাকুম্ভের সাফল্যের ধারাবাহিকতা বহন করে, যেখানে অদানি গ্রুপের সেবা ব্যাপক প্রশংসা পেয়েছিল।
এই সেবার মধ্যে রয়েছে জরুরি চিকিৎসা সেবার জন্য অ্যাম্বুলেন্সের ব্যবস্থা এবং পরিবেশবান্ধব উদ্যোগের মাধ্যমে উৎসবের পবিত্রতা রক্ষা। স্থানীয় প্রশাসন এবং মন্দির কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে ভক্তদের সুবিধা নিশ্চিত করা হচ্ছে। তবে, শ্রী জগন্নাথ মন্দির পরিচালনা কমিটি ইসকনকে রথযাত্রার ঐতিহ্য মেনে চলার জন্য অনুরোধ করেছে, যাতে আনুষ্ঠানিক তারিখ ও রীতিনীতি লঙ্ঘিত না হয়।
ধর্মীয় অনুষ্ঠানে কর্পোরেট সেবা (Adani)
অদানি (Adani) গ্রুপের এই সেবা ধর্মীয় অনুষ্ঠানে কর্পোরেট সংস্থাগুলোর ক্রমবর্ধমান অংশগ্রহণের একটি উদাহরণ। মহাকুম্ভে তাদের সাফল্য দেখিয়েছে যে, ভক্তদের সেবার মাধ্যমে ব্র্যান্ডগুলো জনগণের সঙ্গে গভীর সংযোগ স্থাপন করতে পারে। পুরী রথযাত্রায় অদানির সেবা শুধু ভক্তদের জন্য সুবিধা প্রদানই নয়, বরং সামাজিক দায়বদ্ধতার প্রতি তাদের প্রতিশ্রুতিও প্রকাশ করে।
তবে, এই ধরনের উদ্যোগে বাণিজ্যিক প্রচারের সম্ভাবনা নিয়ে কিছু সমালোচনা উঠেছে। চায়পানি-র প্রতিষ্ঠাতা শ্রুতি চতুর্বেদী জানিয়েছেন, “আমরা ব্র্যান্ডের উপস্থিতি বাড়াচ্ছি, কিন্তু ধর্মীয় পবিত্রতার সঙ্গে আপস করছি না।”
বিতর্ক ও সমালোচনা
কিছু সমালোচক মনে করেন, রথযাত্রার মতো পবিত্র ধর্মীয় অনুষ্ঠানে কর্পোরেট (Adani) অংশগ্রহণ বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত হতে পারে। চায়পানি, যারা রথযাত্রার ব্র্যান্ডিং ও স্পনসরশিপ পরিচালনা করছে, তারা জানিয়েছে যে, প্রতিটি কার্যক্রম মন্দির কর্তৃপক্ষের অনুমোদনের অধীনে পরিচালিত হচ্ছে। এই ভারসাম্য বজায় রাখা গুরুত্বপূর্ণ, যাতে সেবা এবং ভক্তির মধ্যে বাণিজ্যিক উদ্দেশ্য প্রাধান্য না পায়।
রেলওয়ে টেকনিশিয়ান নিয়োগ ২০২৫: ৬১৮০ পদে আবেদন শুরু
সাংস্কৃতিক তাৎপর্য
পুরীর রথযাত্রা ভগবান জগন্নাথ, বলভদ্র এবং সুভদ্রার গুন্ডিচা মন্দিরে বার্ষিক যাত্রার প্রতীক। এই উৎসব সমাজের সকল স্তরের মানুষকে একত্রিত করে এবং সমতার বার্তা দেয়। অদানি গ্রুপের সেবা এই উৎসবের পবিত্রতাকে আরও সমৃদ্ধ করছে, যা ভক্তদের জন্য একটি স্মরণীয় অভিজ্ঞতা তৈরি করবে।
পুরী রথযাত্রায় অদানি (Adani) গ্রুপের সেবা ভারতের ধর্মীয় ঐতিহ্যের সঙ্গে আধুনিক সামাজিক দায়বদ্ধতার একটি অনন্য মেলবন্ধন। মহাকুম্ভের সাফল্যের পর এই উদ্যোগ পশ্চিমবঙ্গ ও ওড়িশার মানুষের জন্য গর্বের বিষয়। গৌতম অদানির নেতৃত্বে এই সেবা ভক্তদের প্রতি তাদের প্রতিশ্রুতি এবং সামাজিক দায়বদ্ধতার প্রমাণ। আগামী দিনে এই ধরনের উদ্যোগ আরও বৃহৎ আকারে দেখা যাবে বলে আশা করা যায়।