EPFO পরিষেবার নামে প্রতারণা! বাড়ছে অভিযোগ, সতর্কতা জারি

ভারতের এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সম্প্রতি তাদের সদস্য, নিয়োগকর্তা এবং পেনশনভোগীদের উদ্দেশে এক গুরুত্বপূর্ণ সতর্কবার্তা জারি করেছে। সংস্থাটি দৃঢ়ভাবে পরামর্শ দিয়েছে যে কেউ যেন…

EPFO

ভারতের এমপ্লয়ি প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) সম্প্রতি তাদের সদস্য, নিয়োগকর্তা এবং পেনশনভোগীদের উদ্দেশে এক গুরুত্বপূর্ণ সতর্কবার্তা জারি করেছে। সংস্থাটি দৃঢ়ভাবে পরামর্শ দিয়েছে যে কেউ যেন সাইবার ক্যাফে বা অপ্রমাণিত ফিনটেক কোম্পানির মাধ্যমে ইপিএফও পরিষেবা গ্রহণ না করেন। এই পরিষেবাগুলি ইপিএফও পোর্টাল এবং ইউএমএএনজি (UMANG) অ্যাপে বিনামূল্যে পাওয়া যায়।

কেন এই সতর্কতা?

   

ইপিএফও তদন্তে উঠে এসেছে, অনেক সাইবার ক্যাফে এবং কিছু ফিনটেক কোম্পানি ইপিএফও-র অফিশিয়াল ফ্রি পরিষেবার জন্য সদস্যদের কাছ থেকে মোটা টাকা নিচ্ছে। যেমন: ক্লেম ফাইল করা, কেওয়াইসি (KYC) আপডেট, ট্রান্সফার ক্লেম, অভিযোগ জানানো ইত্যাদি, যা আসলে সম্পূর্ণ বিনামূল্যে অনলাইনে করা যায়।

এই সমস্ত পরিষেবা EPFO-র অফিশিয়াল পোর্টাল (https://www.epfindia.gov.in) এবং UMANG অ্যাপের মাধ্যমে সহজেই অ্যাক্সেসযোগ্য। সদস্যদের শুধুমাত্র আধার নম্বর ও ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) থাকলেই তারা বাড়ি বসেই EPFO-এর সমস্ত সুবিধা পেতে পারেন।

আর্থিক প্রতারণা ও ডেটা লিকের আশঙ্কা

EPFO সতর্ক করেছে যে তৃতীয় পক্ষের মাধ্যমে পরিষেবা নেওয়া অত্যন্ত ঝুঁকিপূর্ণ। কারণ এসব সাইবার ক্যাফে বা ফিনটেক এজেন্টরা ব্যবহারকারীর গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য যেমন – আধার, ব্যাংক একাউন্ট, মোবাইল নম্বর এবং অন্যান্য তথ্য সংগ্রহ করতে পারে। এতে ব্যবহারকারীর আর্থিক নিরাপত্তা চরমভাবে বিপন্ন হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা গেছে, এই তথ্য ব্যবহার করে জালিয়াতি হয়েছে।

কীভাবে EPFO অভিযোগ পরিচালনা করে?

EPFO-র কাছে অভিযোগ জানানোর জন্য দুটি অফিসিয়াল মাধ্যম রয়েছে —

1. EPFiGMS (EPFO Grievance Management System)

2. CPGRAMS (Centralised Public Grievance Redress And Monitoring System)

এই দুই পোর্টালের মাধ্যমে যে কোনও সদস্য তাদের অভিযোগ নথিভুক্ত করতে পারেন এবং অভিযোগ নিষ্পত্তি হওয়া পর্যন্ত তার অগ্রগতি অনলাইনে ট্র্যাক করতে পারেন।

2024-25 অর্থবছরে EPFiGMS-এ মোট ১৬,০১,২০২টি অভিযোগ জমা পড়েছে এবং CPGRAMS-এ এসেছে ১,৭৪,৩২৮টি অভিযোগ। এর মধ্যে ৯৮% অভিযোগ সময়মতো নিষ্পত্তি হয়েছে বলে EPFO দাবি করেছে।

EPFO-র সাম্প্রতিক সংস্কার ও পরিবর্তন

EPFO-এর পরিষেবা আরও সহজ, স্বচ্ছ এবং ব্যবহারকারী-বান্ধব করতে একাধিক গুরুত্বপূর্ণ সংস্কার আনা হয়েছে। এই সংস্কারগুলির মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হল—

১ লক্ষ টাকা পর্যন্ত অটো ক্লেম সেটেলমেন্ট

Advertisements

অসুস্থতা, বাসস্থান, বিয়ে এবং শিক্ষার উদ্দেশ্যে সদস্যরা এখন ১ লক্ষ টাকা পর্যন্ত আগাম ক্লেম বিনা ম্যানুয়াল যাচাইয়ের মাধ্যমে পেতে পারেন। FY 2024-25 সালে মোট ২.৩৪ কোটি ক্লেম এই পদ্ধতিতে নিষ্পত্তি হয়েছে।

ট্রান্সফার ক্লেমে নিয়োগকর্তার অনুমতি বাতিল

২০২৫ সালের ১৫ জানুয়ারি থেকে বেশিরভাগ ট্রান্সফার ক্লেমের ক্ষেত্রে আর নিয়োগকর্তার অনুমতির প্রয়োজন পড়ে না। ফলে প্রক্রিয়াটি দ্রুত এবং সহজ হয়েছে।

আধার প্রমাণীকরণে সদস্য প্রোফাইল সংশোধন সহজ

অনলাইনে সদস্য প্রোফাইলের সংশোধন এখন আধার ভিত্তিক ভেরিফিকেশনের মাধ্যমে করা যাচ্ছে। এতে EPFO বা নিয়োগকর্তার ওপর নির্ভরতা কমেছে।

ফেস অথেন্টিকেশন টেকনোলজিতে UAN অ্যাক্টিভেশন

UMANG অ্যাপের মাধ্যমে ফেস অথেন্টিকেশন ব্যবহার করে এখন সদস্যরা নিজেরাই ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর (UAN) চালু করতে পারছেন। ফলে সদস্যদের সরাসরি EPFO পরিষেবায় প্রবেশ সহজ হয়েছে।

ব্যাংক ডিটেইল আপলোডে সহজতা

২০২৫ সালের এপ্রিল থেকে UAN-এর সঙ্গে ব্যাংক অ্যাকাউন্ট সংযুক্ত করতে নিয়োগকর্তার অনুমতির প্রয়োজন নেই। এছাড়া ব্যাংক পাসবুক বা চেকের ছবি আপলোড করার বাধ্যবাধকতাও তুলে দেওয়া হয়েছে, যাতে ক্লেম দ্রুত নিষ্পত্তি হয়।

কীভাবে সদস্যরা নিজেরাই পরিষেবা ব্যবহার করতে পারেন?

১. EPFO পোর্টাল: www.epfindia.gov.in
২. UMANG অ্যাপ: Android/iOS অ্যাপস্টোরে ‘UMANG’ অ্যাপ ডাউনলোড করে EPFO সেকশন থেকে পরিষেবা ব্যবহার করা যায়।
৩. EPFiGMS পোর্টাল: grievances.epfigms.gov.in

সাধারণ সদস্যরা নিজের আধার, মোবাইল নম্বর এবং UAN ব্যবহার করে ঘরে বসেই নিজের সমস্ত EPFO সম্পর্কিত পরিষেবা সহজেই পেতে পারেন।

EPFO সদস্যদের প্রতি কড়া বার্তা দিয়েছে যে কেউ যেন কোনওভাবে সাইবার ক্যাফে বা তৃতীয় পক্ষের মাধ্যমে পরিষেবা গ্রহণ না করেন। এসব ফ্রি পরিষেবা ব্যবহার করতে কোনও টাকা লাগেনা এবং এটি বাড়ি বসেই করা সম্ভব। প্রতিটি সদস্য, নিয়োগকর্তা ও পেনশনভোগীর উচিত এই সুবিধাগুলি নিজে ব্যবহার করা ও নিজের আর্থিক তথ্যের নিরাপত্তা নিশ্চিত করা।