এক দশক পর ফিরছে, ছোট অ্যাডভেঞ্চার বাইক এনে বাজার ধরতে মরিয়া হিরো

বাজারে আসছে Hero XPulse 160। Impulse-এর উত্তরসূরি হিসাবে আত্মপ্রকাশ করবে এই বাইক। অবশেষে হিরো মোটোকর্প (Hero MotoCorp) ২০০ সিসি-র কমে অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের উপর কাজ শুরু…

Hero XPulse 160 spotted for the first time

বাজারে আসছে Hero XPulse 160। Impulse-এর উত্তরসূরি হিসাবে আত্মপ্রকাশ করবে এই বাইক। অবশেষে হিরো মোটোকর্প (Hero MotoCorp) ২০০ সিসি-র কমে অ্যাডভেঞ্চার মোটরসাইকেলের উপর কাজ শুরু করেছে। উল্লেখযোগ্য বিষয়, এই প্রথমবার বাইকটির টেস্টিং চালাতে দেখা গিয়েছে।

২০১৪ সালে বাজার থেকে তুলে নেওয়া Hero Impulse-এর পর এই নতুন বাইকই হতে চলেছে সংস্থার সেই লেজেন্ডারি ADV-র আধুনিক ভার্সন। ২০০৮ সালে লঞ্চ হওয়া Impulse সময়ের আগে বাজারে এসেছিল, ফলে তখন বড় সাড়া না ফেললেও, বর্তমানে ভারতীয় টু-হুইলার মার্কেটে অ্যাডভেঞ্চার বাইকের চাহিদা বেড়েছে। সেই বাজার ধরতেই কোমর বেঁধেছে হিরো।

   

Hero XPulse 160-র ইঞ্জিন ছোট্ট কিন্তু শক্তিশালী

স্পাই শটে দেখা গিয়েছে যে, নতুন XPulse 160 বাইকে XPulse 210-এ ব্যবহৃত ২১০ সিসি লিকুইড কুলড ইঞ্জিনের পরিবর্তে একটি অপেক্ষাকৃত ছোট এবং সাধারণ এয়ার-কুলড মোটর থাকবে। সম্পূর্ণরূপে ক্যামোফ্লাজ দ্বারা আবৃত বাইকটির ইঞ্জিন ছোট আকারের ও কমপ্লেক্সিটি-র দিক থেকে XPulse 200 4V-এর ১৯৯.৬ সিসি অয়েল কুলড ইঞ্জিনের চেয়েও সরল বলেই মনে হচ্ছে।

TVS Jupiter 125-এর নতুন রূপ বাজার তোলপাড় করবে! টিজার ঘিরে জোর জল্পনা

Hero-র বর্তমান ইঞ্জিন রেঞ্জ অনুযায়ী ধরে নেওয়া হচ্ছে, XPulse 160-এ থাকতে পারে ১৬৩.২ সিসি ফোর-ভালভ ইঞ্জিন, যা ১৬.৬ বিএইচপি শক্তি ও ১৪.৬ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। এই ইঞ্জিন ৫-স্পিড গিয়ারবক্সের সঙ্গে যুক্ত থাকবে, যা শহর ও অফ-রোড দুই ধরনের রাইডিংয়ের জন্য যথেষ্ট বলেই মনে করা হচ্ছে।

Advertisements

ডিজাইন ও হার্ডওয়্যারে থাকছে XPulse 200-এর ছাপ

নতুন XPulse 160 বাইকে XPulse 200 4V-এর মতোই বহু ডিজাইন এলিমেন্ট দেখা যাবে। যেমন, উঁচু ফ্রন্ট ফেন্ডার, ফ্রন্ট ফর্কে রাবার গেটারস, এবং অ্যাডভেঞ্চার-স্টাইল বডি প্যানেল। চাকার আকারও XPulse 200-এর মতোই হতে পারে, অর্থাৎ সামনে ২১ ইঞ্চি ও পিছনে ১৮ ইঞ্চির হুইল।

তবে কিছু ছোটখাটো পরিবর্তনও দেখা গিয়েছে – যেমন ডিস্ক ব্রেক এখন সাধারণ গোলাকার ডিজাইনের, যা XPulse 200-এর প্রিমিয়াম পেটাল ডিস্ক থেকে আলাদা। এর মাধ্যমে Hero সম্ভবত বাইকের খরচ কমিয়ে বাজেট রেঞ্জে আনতে চাইছে। XPulse 160 বাইকে থাকতে পারে ফুল এলইডি লাইটিং, সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, ব্লুটুথ কানেক্টিভিটি, ইউএসবি চার্জিং পোর্ট এবং ABS সিস্টেম। এই ফিচার তালিকা Hero-র অন্যান্য মডেলের থেকেও আধুনিক এবং প্রযুক্তিনির্ভর বলে মনে করা হচ্ছে।

ভারতের সবচেয়ে সস্তা CVT হ্যাচব্যাক এখন Hyundai i20, নতুন আপডেটের পর দৃষ্টান্ত গড়লো

Hero XPulse 160 সেই অ্যাডভেঞ্চার বাইক হতে চলেছে, যা কম বাজেটে অফ-রোডিং চাহিদা মেটাতে সক্ষম হবে। Impulse-এর মতো বাইক যারা মিস করেছেন বা একটি হালকা ও কনফিডেন্ট ADV খুঁজছেন, তাদের জন্য এটি একটি আকর্ষণীয় পছন্দ হতে পারে। এখন দেখার, Hero এই বাইকটিকে কবে আনুষ্ঠানিকভাবে লঞ্চ করে এবং এর দাম কত রাখে। তবে এতটুকু নিশ্চিত যে, এক দশকের অপেক্ষার পর Hero আবার অ্যাডভেঞ্চার সেগমেন্টে জোরালো কামব্যাক করতে চলেছে।