India vs England Test: ভারতীয় ক্রিকেট ভক্তদের জন্য একটি বড় সুখবর! জিওহটস্টার আনুষ্ঠানিকভাবে ২০২৫ সালে অনুষ্ঠিতব্য ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের ডিজিটাল স্ট্রিমিং অধিকার অর্জন করেছে। এর ফলে ভক্তরা পাঁচটি টেস্ট ম্যাচই জিওহটস্টার অ্যাপ এবং ওয়েবসাইটে সরাসরি উপভোগ করতে পারবেন। নতুন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) চক্র শুরু হতে চলেছে ২০ জুন থেকে, যেখানে ভারত ইংল্যান্ডের মুখোমুখি হবে। ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI) ইতিমধ্যেই এই সফরের জন্য শুভমন গিলের নেতৃত্বে ভারতীয় দল ঘোষণা করেছে।
ভারতীয় দল: শুভমান গিল (অধিনায়ক), ঋষভ পন্থ (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, কেএল রাহুল, সাই সুদর্শন, অভিমন্যু ঈশ্বরণ, করুণ নায়ার, নীতীশ রেড্ডি, রবীন্দ্র জাদেজা, ধ্রুব জুরেল (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, শার্দুল ঠাকুর, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, প্রসিধ কৃষ্ণ, আকাশ দীপ, অর্শদীপ সিং, কুলদীপ যাদব।
এই সিরিজে অভিজ্ঞ খেলোয়াড় রোহিত শর্মা এবং বিরাট কোহলির মতো তারকারা থাকছেন না, কারণ তারা এই মাসের শুরুতে টেস্ট ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। এছাড়াও, এই সিরিজের সঙ্গে স্ট্রিমিং প্ল্যাটফর্মেও পরিবর্তন এসেছে। জিওহটস্টার এই সিরিজের ডিজিটাল অধিকার পেয়েছে।
জিওহটস্টার এবং সনির ডিজিটাল চুক্তি
অত্যন্ত প্রতীক্ষিত এই ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের জন্য জিওহটস্টার সনি এন্টারটেইনমেন্ট নেটওয়ার্কের (কালভার ম্যাক্স এন্টারটেইনমেন্ট প্রাইভেট লিমিটেড নামেও পরিচিত) সঙ্গে একটি ডিজিটাল অধিকার চুক্তি স্বাক্ষর করেছে। সনি ইংল্যান্ডের ক্রিকেট ম্যাচগুলির ভারতে প্রধান সম্প্রচার অধিকার ধরে রেখেছে। এই চুক্তির অংশ হিসেবে, সনি জিওহটস্টারের কাছে ডিজিটাল অধিকার সাব-লাইসেন্স করেছে। তবে তারা সনি স্পোর্টস নেটওয়ার্কের মাধ্যমে টেলিভিশনে ম্যাচগুলি সম্প্রচার করবে। প্রায় এক মাসের আলোচনার পর এই চুক্তি সম্প্রতি চূড়ান্ত হয়েছে। শীঘ্রই এ বিষয়ে একটি আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে আশা করা হচ্ছে।
এই ডিজিটাল অংশীদারিত্ব শুধু এই টেস্ট সিরিজের মধ্যেই সীমাবদ্ধ নয়। ২০২৬ সালে ভারত যখন ইংল্যান্ডে একটি হোয়াইট-বল সিরিজের (৩টি ওডিআই এবং ৫টি টি-টোয়েন্টি) জন্য সফর করবে, তখনও জিওহটস্টার এই ম্যাচগুলি স্ট্রিম করবে। সনি ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ECB) সঙ্গে ২০৩১ সাল পর্যন্ত একটি দীর্ঘমেয়াদী ৮ বছরের চুক্তি স্বাক্ষর করেছে। ইসিবি এই বর্তমান স্ট্রিমিং ব্যবস্থা সম্ভব করতে সহায়তা করেছে।
জিওহটস্টারের ২০০ মিলিয়ন গ্রাহকের মাইলফলক
জিওহটস্টার সম্প্রতি একটি বিশাল মাইলফলক অর্জন করেছে। ২০০ মিলিয়ন পেইড সাবস্ক্রাইবার অতিক্রম করে। এই সাফল্যের পিছনে রয়েছে এর সাশ্রয়ী মূল্যের প্ল্যান এবং আইপিএল ২০২৫-এর ব্লকবাস্টার স্ট্রিমিং। বর্তমানে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম স্ট্রিমিং প্ল্যাটফর্ম, যা শুধুমাত্র নেটফ্লিক্স এবং প্রাইম ভিডিওর পিছনে রয়েছে। জিওহটস্টারের ভাইস চেয়ারম্যান উদয় শঙ্কর জানিয়েছেন, ডিজনি-রিলায়েন্স মিডিয়া মার্জারের পর জিওহটস্টার তার কনটেন্ট অফারিং সম্প্রসারণ করছে এবং প্রতিটি ভারতীয় দর্শকের কাছে পৌঁছানোর লক্ষ্য নিয়ে এগিয়ে চলেছে।