বিমা প্রিমিয়ামে UPI-এর আধিপত্য, টার্ম ইনসুরেন্সে ক্রেডিট কার্ডে ব্যাপক উত্থান

ভারতের ডিজিটাল অর্থনীতিতে এক নতুন অধ্যায়ের সূচনা করছে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা UPI। সম্প্রতি প্রকাশিত পলিসিবাজারের বিশদ বিশ্লেষণ অনুযায়ী, এখন দেশের প্রতিটি তিনটি ইনসুরেন্স প্রিমিয়াম…

SBI Earns ATM

ভারতের ডিজিটাল অর্থনীতিতে এক নতুন অধ্যায়ের সূচনা করছে ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস বা UPI। সম্প্রতি প্রকাশিত পলিসিবাজারের বিশদ বিশ্লেষণ অনুযায়ী, এখন দেশের প্রতিটি তিনটি ইনসুরেন্স প্রিমিয়াম পেমেন্টের মধ্যে একটিতে UPI ব্যবহৃত হচ্ছে। বিশেষত ইনভেস্টমেন্ট প্রোডাক্টে আর্থিক বছর ২০২৪-২৫-এ ৪৫ শতাংশের বেশি বৃদ্ধি দেখা গেছে, যা দেখায় যে উচ্চ-মূল্যের লেনদেনেও গ্রাহকেরা UPI-কে ভরসাযোগ্য বলে মনে করছেন।

মাসিক কিস্তিতে বাড়ছে গ্রাহকদের আগ্রহ
ইনসুরেন্স খাতে মাসিক পেমেন্ট অপশন গ্রাহকদের কাছে দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে। স্বাস্থ্য বিমায় (হেল্থ ইনসুরেন্স) মাসিক প্রিমিয়াম পেমেন্টে ৩০৭ শতাংশের বিশাল বৃদ্ধি ঘটেছে। এর মানে গ্রাহকেরা এখন বড় অঙ্কের প্রিমিয়াম একসাথে না দিয়ে মাসিক কিস্তিতে বিল পরিশোধ করতে বেশি স্বাচ্ছন্দ্যবোধ করছেন। এটি তাদের জন্য যেমন অর্থনৈতিকভাবে সহজ, তেমনি এটি দীর্ঘমেয়াদে বিমা গ্রহণকে আরও স্থিতিশীল ও টেকসই করে তুলছে।

   

শুধু স্বাস্থ্য বীমা নয়, ইনভেস্টমেন্ট-কাম-ইনসুরেন্স প্রোডাক্টেও মাসিক পেমেন্টে ৯৯ শতাংশ এবং টার্ম ইনসুরেন্সে ৭২ শতাংশ বৃদ্ধির তথ্য থেকে স্পষ্ট, মানুষ এখন ধীরে ধীরে নিয়মিত ও পরিকল্পিত আর্থিক ব্যবস্থাপনার দিকে এগিয়ে যাচ্ছে।

UPI: ডিজিটাল পেমেন্টের মূল চালিকাশক্তি
স্বাস্থ্য বিমায় UPI পেমেন্টে ৩৪ শতাংশের বেশি বৃদ্ধি ঘটেছে এবং বর্তমানে মোট প্রিমিয়াম পেমেন্টের প্রায় এক-চতুর্থাংশ UPI-এর মাধ্যমে হচ্ছে। টার্ম ইনসুরেন্সে যদিও এখনো UPI-এর ব্যাপকতা তুলনামূলক কম, তবুও এখানে ২৫ শতাংশ বৃদ্ধি লক্ষ্য করা গেছে, যেখানে UPI-এর মাধ্যমে ৩৬ শতাংশ প্রিমিয়াম পরিশোধ হচ্ছে।

মোটর ইনসুরেন্সে UPI পেমেন্টে ১৫ শতাংশ বৃদ্ধি হলেও, এই খাতে UPI-ই সবচেয়ে জনপ্রিয় মাধ্যম – মোট প্রিমিয়ামের প্রায় ৫০ শতাংশই UPI দিয়ে পরিশোধ হচ্ছে।

ক্রেডিট কার্ডে ফিরছে আগ্রহ
অনেক গ্রাহক আবার ক্রেডিট কার্ডের দিকে ঝুঁকছেন, বিশেষ করে টার্ম ও লাইফ ইনসুরেন্সে। টার্ম ইনসুরেন্সে ক্রেডিট কার্ড পেমেন্টে ১২৭ শতাংশ বৃদ্ধি এবং ইনভেস্টমেন্ট-কাম-ইনসুরেন্স প্রোডাক্টে প্রায় ৩০০ শতাংশ বৃদ্ধি দেখা গেছে। এর পেছনে কারণ হিসেবে ধরা হচ্ছে রিওয়ার্ড পয়েন্ট, ক্যাশব্যাক, ও EMI অপশনের সুবিধা, যা ক্রেডিট কার্ড ব্যবহারে উপভোগ করা যায়।

তবে সাধারণ ইনসুরেন্সে এখনো ক্রেডিট কার্ডের ব্যবহার তুলনামূলকভাবে কম। স্বাস্থ্য বিমায় ক্রেডিট কার্ড ব্যবহার ৪৭ শতাংশ বেড়েছে, কিন্তু মোটর ইনসুরেন্সে এই বৃদ্ধির হার মাত্র ৭.২ শতাংশ।

Advertisements

নেট ব্যাঙ্কিং এখনো প্রাসঙ্গিক
UPI এবং ক্রেডিট কার্ডের প্রভাব সত্ত্বেও, নেট ব্যাঙ্কিং-ও এক গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে টিকে রয়েছে। টার্ম ইনসুরেন্সে নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে পেমেন্টে ২৯০ শতাংশ বৃদ্ধি এবং ইনভেস্টমেন্ট প্রোডাক্টে ৩০৬ শতাংশ বৃদ্ধির তথ্য এই মাধ্যমের প্রাসঙ্গিকতা প্রমাণ করে। সামগ্রিকভাবে নেট ব্যাঙ্কিং-এর ব্যবহার প্রায় দ্বিগুণ হয়েছে।

কর মরসুমে ডিজিটাল লেনদেনে উৎসাহ
জানুয়ারি থেকে মার্চ মাসে, অর্থাৎ কর মরসুমে, ডিজিটাল প্রিমিয়াম পেমেন্টে ১৫ শতাংশ বৃদ্ধি দেখা গেছে। মূলত টার্ম ও ইনভেস্টমেন্ট প্রোডাক্টের ক্ষেত্রে এই প্রবণতা লক্ষ্য করা গেছে। এটি দেখায়, কর সাশ্রয়ের উদ্দেশ্যে অনেকেই ডিজিটাল মাধ্যমে বিমা পলিসি গ্রহণ করছেন।

NRI গ্রাহকদের মধ্যে পরিবর্তন:
বিদেশে থাকা ভারতীয় নাগরিকদের (NRI) ক্ষেত্রে, স্বাস্থ্য বিমায় এখনো প্রধান পেমেন্ট মাধ্যম ক্রেডিট কার্ড। তবে এই ব্যবহারে সামান্য পতন ঘটেছে – ৬১.২৫ শতাংশ থেকে কমে হয়েছে ৫৭.৫৩ শতাংশ। বিপরীতে, ডেবিট কার্ড ব্যবহারে বৃদ্ধি ঘটেছে – ৩৮.৭৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৪২.৪৭ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, রেগুলেটরি সহজীকরণ ও সহজ অনবোর্ডিং এর ফলে এই পরিবর্তন ঘটছে।

ডেবিট কার্ডের জনপ্রিয়তায় পতন:
ডেবিট কার্ড ব্যবহার সামগ্রিকভাবে ১৭ শতাংশ হ্রাস পেয়েছে। বিশেষ করে মোটর ইনসুরেন্সে ৬১.৬ শতাংশ, টার্ম ইনসুরেন্সে ৩৭.১ শতাংশ এবং স্বাস্থ্য বিমায় ৩৮.৮ শতাংশ হ্রাস লক্ষ্য করা গেছে। তবে ইনভেস্টমেন্ট-কাম-ইনসুরেন্স পণ্যে ডেবিট কার্ড পেমেন্টে ৪১ শতাংশ বৃদ্ধি ব্যতিক্রম হিসেবে উঠে এসেছে।

UPI ভারতের ইনসুরেন্স পেমেন্টে একটি বিপ্লব ঘটিয়েছে। এর পাশাপাশি মাসিক পেমেন্ট অপশন, ক্রেডিট কার্ডের পুনরুদ্ধার, এবং নেট ব্যাঙ্কিং-এর স্থিতিশীলতা মিলিয়ে দেশের বিমা খাতে ডিজিটাল লেনদেনের এক নতুন যুগের সূচনা হয়েছে। এই প্রবণতা আগামী দিনে আরও জোরদার হবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।