Weather: মাঝ মার্চেই অনুভূত হচ্ছে গরম, আরও বাড়বে তাপমাত্রা

ক্রমশই তাপমাত্রা বাড়ছে বাংলায়। পরিস্থিতি এমনই যে তাপমাত্রা ৩৫ পেরিয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসের দিকে ছুটতে আর বেশি দেরি নেই। বসন্তেই শোনা যাচ্ছে গ্রীষ্মের পদধ্বনী। আবহাওয়া…

ক্রমশই তাপমাত্রা বাড়ছে বাংলায়। পরিস্থিতি এমনই যে তাপমাত্রা ৩৫ পেরিয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসের দিকে ছুটতে আর বেশি দেরি নেই। বসন্তেই শোনা যাচ্ছে গ্রীষ্মের পদধ্বনী।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আজ বুধবার আকাশ থাকবে পরিস্কার থাকবে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আজ থাকবে ২১.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এটিও স্বাভাবিক। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৬ শতাংশ, ন্যূনতম ৩০ শতাংশ। গত ২৪ ঘন্টায় শহরে বৃষ্টি হয়নি শহরে। জলীয় বাষ্পের পরিমাণ বেশি না থাকায় এখনও প্যাচপ্যাচে ঘাম অনুভূত হচ্ছে না। তবে ক্রমশই বাড়ছে আপেক্ষিক আর্দ্রতা। ফলে ঘামের দিন আসতে আর বেশি দেরি নেই। আবহাওয়া থাকবে শুষ্ক।

দোলের সময়ও বৃষ্টির কোনও পূর্বাভাস দেয়নি হাওয়া অফিস। এ বছর নিশ্চিন্তেই দোল উদযাপন করতে পারবে রাজ্যবাসী। তবে শুক্রবারের মধ্যে তাপমাত্রা ফের বাড়বে। বাড়বে গরমও। পূর্ব বাংলাদেশে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তবে তার প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে কি না, তা এখনও নিশ্চিত নয়। উত্তরবঙ্গ ও সিকিমের উপরেও একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। তবে এ থেকে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। কিছু জায়গায় আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

ঘূর্ণাবর্ত থেকে একটি পুবালি অক্ষরেখা আরবসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। অক্ষরেখাটি বিহার, ঝাড়খণ্ড ছত্তিসগড় এবং মধ্য মহারাষ্ট্রের ওপর দিয়ে বিস্তৃত। এছাড়া তিনটি ঘূর্ণাবর্ত ছত্তিসগড়, পূর্ব বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপরেও রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। এছাড়া তামিলনাড়ু ও অরুণাচল প্রদেশে হালকা বৃষ্টির সম্ভাবনা।