ঝড়-বৃষ্টিতেও অটুট বন্ধন রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০

রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০-এর (Royal Enfield Himalayan 450) সঙ্গে কয়েক মাস কাটানোর পর এটি যে প্রায় সব কিছু সহজে সম্পন্ন করতে পারে, তা আমার কাছে…

Royal Enfield Himalayan 450

রয়্যাল এনফিল্ড হিমালয়ান ৪৫০-এর (Royal Enfield Himalayan 450) সঙ্গে কয়েক মাস কাটানোর পর এটি যে প্রায় সব কিছু সহজে সম্পন্ন করতে পারে, তা আমার কাছে স্পষ্ট হয়ে গিয়েছিল। কিন্তু একটি ঝড়ের মুখোমুখি হওয়ার সময় এই মোটরসাইকেলের সত্যিকারের ক্ষমতা প্রকাশ পায়। কোনো বৃষ্টির পূর্বাভাস ছিল না, মৌসুমি বর্ষা এখনও কয়েক মাস দূরে, তবুও ঝাড়খণ্ড-বিহারের কোদেরমার ঘাটে মোটরসাইকেল চালানোর সময় হঠাৎ প্রবল বৃষ্টি শুরু হয়। পূর্ব ভারতের মানুষ এই ধরনের আকস্মিক ঝড়-বৃষ্টিকে ‘কালবৈশাখী’ বলে থাকেন। প্রায় ২০০ কিলোগ্রাম লাগেজ নিয়ে আমি দিল্লির উদ্দেশে যাত্রা করছিলাম, যা আমার অবস্থান থেকে প্রায় ১,০০০ কিলোমিটার দূরে। দৃষ্টিসীমা সীমিত, গিয়ার ভিজে যাওয়া এবং গতি কমিয়ে আমি হিমালয়ানে আমার যাত্রা চালিয়ে গেলাম। এই যাত্রা আসলে কয়েক সপ্তাহ আগে কাজ থেকে বিরতি নেওয়ার চিন্তা থেকে শুরু হয়েছিল।

হিমালয়ানের সঙ্গে দীর্ঘ সময়

গত কয়েক মাসে আমি এই অ্যাডভেঞ্চার ট্যুরার মোটরসাইকেলের সঙ্গে ৩,০০০ কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়েছি। হিমালয়ান একাধিক কাজ একসঙ্গে সম্পন্ন করতে সক্ষম। আমার লক্ষ্য ছিল ওডোমিটারের সংখ্যা দ্রুত দ্বিগুণ করা, এমনকি তারও বেশি। দিল্লি থেকে কলকাতার দূরত্ব প্রায় ১,৫০০ কিলোমিটার, যা দু’চাকায় প্রায় ৩০ ঘণ্টার যাত্রা। আমি একা ছিলাম। আমার উদ্দেশ্য ছিল অন্বেষণ করা, জনপ্রিয় পথের বাইরে গিয়ে অজানা রাস্তায় চলা, স্বতঃস্ফূর্তভাবে পরিকল্পনা পরিবর্তন করা এবং গন্তব্যে পৌঁছানোর চেয়ে যাত্রাটি উপভোগ করা। আমি কয়েক সপ্তাহের জন্য ব্যাগ গুছিয়েছিলাম, এবং হিমালয়ান সব কিছু সহজে বহন করেছে। এটি যেন একটি পোষা হাতির মতো আচরণ করেছে, যা আপনি যা-ই দেন, তা বহন করতে প্রস্তুত। ফুল-সাইজ লাগেজ বক্স, ৬৫ লিটারের টেল ব্যাগ এবং ১৫ লিটারের ট্যাঙ্ক ব্যাগ—সাব-ফ্রেম, সাড়ি গার্ড এবং প্যানিয়ারে সহজে মাউন্ট করার পয়েন্ট থাকায় হিমালয়ান ওজন বাড়ালেও অস্বস্তি সৃষ্টি করেনি।

   

হাইওয়েতে হিমালয়ানের দাপট

রয়্যাল এনফিল্ড হিমালয়ান হাইওয়েতে তার স্বাচ্ছন্দ্য প্রদর্শন করে। আরামদায়ক রাইডিং ট্রায়াঙ্গল এবং ৪৫২ সিসি লিকুইড-কুলড ইঞ্জিনের শক্তিশালী পারফরম্যান্সের কারণে ঘণ্টার পর ঘণ্টা স্যাডলে বসে মাইলের পর মাইল পথ পাড়ি দেওয়া এই মোটরসাইকেলে সহজ। ৯০-১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ক্রুজিং এটির জন্য আদর্শ। এই গতিতে ৩২ কিলোমিটার প্রতি লিটারের বেশি মাইলেজ সহজেই পাওয়া যায়। তবে কিছু হাইওয়ে আপনাকে আরও দ্রুত চালানোর জন্য প্রলুব্ধ করে। দিল্লি থেকে বের হওয়ার পথে যমুনা এবং তাজ এক্সপ্রেসওয়ে থেকে লখনউ এবং তারপর পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়েতে আমি হিমালয়ান ৪৫০-কে ১০৫ থেকে ১১৫ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে চালিয়েছি। গতি কোনো সমস্যা নয়, তবে উচ্চ গতিতে কম্পন একটি সমস্যা। পেগ এবং হ্যান্ডেলবারে উচ্চ আরপিএম-এ কম্পন বেশি হয়, যা কিছুক্ষণ পর ক্লান্তিকর হয়ে ওঠে। একটি স্থানীয় মেকানিকের কাছে থামতে হয়েছিল, এবং থ্রটলে অতিরিক্ত গ্রিপের স্তর যোগ করায় কম্পন কিছুটা কমেছিল।

ক্রস-কান্ট্রি ট্যুরে প্রয়োজনীয় অ্যাকসেসরিজ

ক্রস-কান্ট্রি ট্যুরে হিমালয়ানের জন্য কিছু অ্যাকসেসরিজ অপরিহার্য। কম আলোকিত, গুগল ম্যাপের বাইরে থাকা অজানা রাস্তায় চলা কঠিন হয়ে পড়ে। এই রাস্তাগুলো হিমালয়ানের গতি কমিয়ে দেয়। উদাহরণস্বরূপ, এলইডি হেডলাইট পরিষ্কার দৃশ্যমানতার জন্য অক্সিলিয়ারি লাইটের সাপোর্ট প্রয়োজন। আমি মোটরসাইকেলে ক্রুজ কন্ট্রোল থাকলে মন্দ হত না। একঘেয়ে এবং সোজা হাইওয়েতে ইলেকট্রনিক সহায়তায় ক্রুজিং একটি বড় সুবিধা।

রক্ষণাবেক্ষণ এবং নির্ভরযোগ্যতা

যাত্রার আগে আমি নিয়মিত চেক-আপ করিয়েছিলাম এবং লাগেজ বক্সে কিছু সরঞ্জাম ও খুচরা যন্ত্রাংশ রেখেছিলাম। ভাগ্যবশত, এগুলোর কোনোটিই ব্যবহার করতে হয়নি। হিমালয়ান অনেক কিছুই নিজের পক্ষে রাখে। এটি একটি দক্ষ ট্যুরার, যা ব্যাঙ্ক না ভেঙে কেনা যায়। প্রায় সব ধরনের রাস্তায়, এমনকি রাস্তা ছাড়াও, হিমালয়ান স্থিতিশীল। ক্রস-স্পোক, টিউবলেস টায়ার ফ্ল্যাট টায়ারের সমস্যা সমাধান করেছে। একজন একক রাইডার হিসেবে আমি মনে করি, ৫ লক্ষ টাকার নীচে খুব কম মোটরসাইকেলই হিমালয়ানের মতো এত বৈচিত্র্যময় ক্ষমতা প্রদান করে।

৭,৫০০ কিলোমিটার এবং চার মাস পর আমার এই যাত্রা শেষ করার সময় এসেছে। হিমালয়ান ৪৫০ শুধু একটি মোটরসাইকেল নয়, এটি একটি নির্ভরযোগ্য সঙ্গী যা হাইওয়ে থেকে শুরু করে কালবৈশাখীর ঝড়ের মধ্যেও আমাকে সঙ্গ দিয়েছে। এর শক্তিশালী ইঞ্জিন, আরামদায়ক রাইডিং পজিশন এবং লাগেজ বহনের ক্ষমতা এটিকে দীর্ঘ যাত্রার জন্য আদর্শ করে তুলেছে। তবে, উচ্চ গতির কম্পন এবং অক্সিলিয়ারি লাইটের প্রয়োজনীয়তা কিছু উন্নতির সুযোগ নির্দেশ করে। একক রাইডার হিসেবে আমার জন্য হিমালয়ান ছিল একটি সব ঋতুর সঙ্গী, যা আমার যাত্রাকে স্মরণীয় করে তুলেছে।

সৌজন্যে-Anirban Mitra (এনডিটিভি অটো)