ভারতের বাজারে এল ল্যাম্বোরগিনির হাইব্রিড সুপারকার টেমেরারিও

ইতালীয় সুপারকার নির্মাতা ল্যাম্বরগিনি ২০২৪ সালে তাদের আইকনিক হুরাকান মডেলের বিদায় জানিয়ে নতুন টেমেরারিও (Lamborghini Temerario) সুপারকারটি ভারতের বাজারে উন্মোচন করেছে। এই গাড়িটির প্রারম্ভিক মূল্য…

Lamborghini Temerario Launched in India

ইতালীয় সুপারকার নির্মাতা ল্যাম্বরগিনি ২০২৪ সালে তাদের আইকনিক হুরাকান মডেলের বিদায় জানিয়ে নতুন টেমেরারিও (Lamborghini Temerario) সুপারকারটি ভারতের বাজারে উন্মোচন করেছে। এই গাড়িটির প্রারম্ভিক মূল্য নির্ধারণ করা হয়েছে ৬ কোটি টাকা (এক্স-শোরুম)। সান্ত’আগাটা বোলোনিজ-এর এই নির্মাতা টেমেরারিওকে একটি উচ্চ-ক্ষমতাসম্পন্ন ইলেকট্রিক যান (HPEV) হিসেবে উল্লেখ করেছে। হুরাকানের বিশাল ভি১০ ইঞ্জিনের পরিবর্তে এই গাড়িতে একটি ছোট কিন্তু শক্তিশালী ভি৮ ইঞ্জিনের সঙ্গে প্লাগ-ইন হাইব্রিড সিস্টেম ব্যবহার করা হয়েছে। ২০২৪ সালে বিশ্বব্যাপী উন্মোচনের পর ভারতে এই সুপারকারের আগমন ল্যাম্বরগিনি অনুরাগীদের মধ্যে উত্তেজনা সৃষ্টি করেছে।

টেমেরারিওর বাহ্যিক নকশা
ল্যাম্বরগিনি টেমেরারিও তার বাহ্যিক নকশায় ব্র্যান্ডের ঐতিহ্যবাহী আক্রমণাত্মক ভঙ্গিমা বজায় রেখেছে। এটি ল্যাম্বরগিনির স্বাক্ষরিত ওয়েজ-আকৃতির ডিজাইন ধরে রেখেছে, যার তীক্ষ্ণ প্রান্তগুলি গাড়িটিকে একটি আধুনিক এবং শক্তিশালী চেহারা দিয়েছে। হেক্সাগোনাল ডিজাইন উপাদানগুলি এই গাড়ির আধুনিকতার ছোঁয়া যোগ করেছে, বিশেষ করে ডিআরএল (ডে-টাইম রানিং লাইট)-এর ক্ষেত্রে এটি সবচেয়ে বেশি লক্ষণীয়। নিম্ন বাম্পারে এয়ার টানেলের জন্য স্থান রাখা হয়েছে, যা ব্রেকের জন্য বায়ু প্রবাহ নিয়ন্ত্রণ করে। হেডলাইটের নীচে থাকা এয়ার চ্যানেলগুলিও ব্রেক কুলিংয়ে সহায়তা করে।

   

গাড়ির পাশে, পিছনের চাকার ঠিক সামনে বড় এয়ার ইনটেক রয়েছে, যা টুইন-টার্বো ইঞ্জিনে বায়ু সরবরাহ করে। কাঁধের লাইনের উপরে আরও দুটি এয়ার ডাক্ট রয়েছে, যা ইঞ্জিনের জন্য অতিরিক্ত বায়ু প্রবাহ নিশ্চিত করে। পিছনের অংশে হেক্সাগোনাল আকৃতির টেললাইট এবং কেন্দ্রীভূত এক্সহস্ট পাইপ রয়েছে, যা রিয়ার স্পয়লারের ঠিক নীচে অবস্থিত। এছাড়া, প্রশস্ত ডিফিউজার গাড়িটিকে রাগিং বুল লোগোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি শক্তিশালী ভঙ্গিমা দেয়। এই ডিজাইন উপাদানগুলি শুধু নান্দনিক নয়, বরং গাড়ির এয়ারোডাইনামিক দক্ষতা বাড়ায়।

টেমেরারিওর অভ্যন্তরীণ নকশা
গাড়ির অভ্যন্তরে প্রবেশ করলে বাইরের হেক্সাগোনাল থিমের ধারাবাহিকতা লক্ষ্য করা যায়। এখানে মোটরস্পোর্ট-অনুপ্রাণিত একটি স্টিয়ারিং হুইল, ফ্ল্যাপের নীচে স্টার্ট/স্টপ বোতাম এবং লঞ্চ কন্ট্রোলের জন্য একটি বোতাম রয়েছে। আরামের জন্য, ল্যাম্বরগিনি ১৮-মুখী সামঞ্জস্যযোগ্য আসন যুক্ত করেছে, যা গরম এবং বায়ুচলাচল সুবিধা সহ আসে। অভ্যন্তরে কার্বন লেদার এবং সুয়েডের মতো উচ্চ-মানের উপকরণ ব্যবহার করা হয়েছে, যা বিলাসিত্বের অনুভূতি বাড়ায়। অ্যালুমিনিয়াম স্পেস-ফ্রেম চ্যাসিসের কারণে গাড়ির অভ্যন্তরে আরও বেশি জায়গা পাওয়া যায়, যা আরাম এবং ব্যবহারিকতা বাড়িয়েছে।

চালকের জন্য তথ্য প্রদর্শনের জন্য একটি ১২.৩ ইঞ্চি ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে। এছাড়া, যাত্রীর জন্য ৯.১ ইঞ্চি স্ক্রিন রয়েছে, যা ড্রাইভিং সংক্রান্ত তথ্য প্রদর্শন করে। ড্যাশবোর্ডের কেন্দ্রে থাকা ৮.৪ ইঞ্চি স্ক্রিন বিনোদন এবং নেভিগেশন সিস্টেম পরিচালনা করে। এই ইউনিট অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো সমর্থন করে, যা ব্যবহারকারীর সুবিধা বাড়ায়।

টেমেরারিওর পাওয়ারট্রেন
টেমেরারিওর মূল আকর্ষণ হল এর পাওয়ারট্রেন। এটি একটি ৪.০ লিটার টুইন-টার্বো ভি৮ ইঞ্জিন ব্যবহার করে, যা ল্যাম্বরগিনি নিজে থেকে ডিজাইন করেছে। এই ইঞ্জিনে “হট ভি” কনফিগারেশন রয়েছে, যেখানে টার্বোচার্জারগুলি সিলিন্ডার ব্যাঙ্কগুলির মধ্যে অবস্থিত। একা এই ভি৮ ইঞ্জিন ৭৮৯ হর্সপাওয়ার এবং ৭২৯ এনএম টর্ক উৎপন্ন করে। এটি ১০,০০০ আরপিএম পর্যন্ত রিভ করতে পারে, এবং টার্বোগুলির সর্বোচ্চ বুস্ট প্রেসার ২০.৩ পিএসআই। ইঞ্জিনের শক্তি একটি আট-গতির ডুয়াল-ক্লাচ ট্রান্সমিশনের মাধ্যমে চাকায় পৌঁছায়।

ইলেকট্রিক দিক থেকে, টেমেরারিওতে তিনটি ইলেকট্রিক মোটর রয়েছে, যা মোট শক্তি উৎপাদনকে ৯০৭ হর্সপাওয়ার এবং ৭৯৯ এনএম টর্কে নিয়ে যায়। প্রতিটি মোটর ১৪৮ হর্সপাওয়ার উৎপন্ন করতে পারে। দুটি মোটর সামনের অ্যাক্সেলে শক্তি সরবরাহ করে, এবং তৃতীয় মোটরটি ইঞ্জিন ও গিয়ারবক্সের মাঝে অবস্থিত, যা “টর্ক গ্যাপ ফিলার” হিসেবে কাজ করে। এই মোটরগুলি একটি ৩.৮ কিলোওয়াট-আওয়ার লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাক থেকে শক্তি গ্রহণ করে, যা ৭ কিলোওয়াটের অনবোর্ড চার্জার ব্যবহার করে ৩০ মিনিটে সম্পূর্ণ চার্জ হতে পারে।

টেমেরারিওর পারফরম্যান্স
টেমেরারিও তার সম্পূর্ণ শক্তি ব্যবহার করে ০ থেকে ১০০ কিমি/ঘণ্টা গতিতে পৌঁছাতে মাত্র ২.৭ সেকেন্ড সময় নেয়, এবং এর সর্বোচ্চ গতি সীমাবদ্ধ করা হয়েছে ৩৪২ কিমি/ঘণ্টায়। বিভিন্ন পারফরম্যান্সের জন্য গাড়িতে পাঁচটি ড্রাইভ মোড রয়েছে—সিট্টা, স্ট্রাডা, স্পোর্ট, কোর্সা এবং কোর্সা প্লাস। এই মোডগুলি চালককে শহরের রাস্তা থেকে ট্র্যাক পর্যন্ত বিভিন্ন পরিস্থিতিতে গাড়ির পারফরম্যান্স নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।

প্রতিযোগিতা ও বাজারে অবস্থান

ল্যাম্বরগিনি টেমেরারিও ভারতের বাজারে ফেরারি ২৯৬ জিটিবি এবং ম্যাকলারেন আর্টুরার মতো হাই-পারফরম্যান্স হাইব্রিড সুপারকারের সঙ্গে প্রতিযোগিতা করবে। ৬ কোটি টাকার প্রারম্ভিক মূল্যে এটি ল্যাম্বরগিনির লাইনআপে উরুস এসই (৪.৫৭ কোটি টাকা) এবং রেভুয়েলটো (৮.৮৯ কোটি টাকা)-র মাঝামাঝি অবস্থান করে। এই গাড়িটি ল্যাম্বরগিনির হাইব্রিড যুগের দ্বিতীয় সুপারকার হিসেবে বিবেচিত হচ্ছে, যা ব্র্যান্ডের ঐতিহ্য এবং ভবিষ্যৎ প্রযুক্তির একটি নিখুঁত সমন্বয়।

ল্যাম্বরগিনি টেমেরারিও ভারতের সুপারকার বাজারে একটি নতুন মানদণ্ড স্থাপন করেছে। এর অত্যাধুনিক হাইব্রিড পাওয়ারট্রেন, আক্রমণাত্মক ডিজাইন এবং বিলাসবহুল অভ্যন্তর এটিকে গাড়ি উৎসাহীদের জন্য একটি আকর্ষণীয় পছন্দ করে তুলেছে। হুরাকানের উত্তরাধিকার বহন করা এই সুপারকারটি ল্যাম্বরগিনির উদ্ভাবনী শক্তি এবং পারফরম্যান্সের প্রতি অঙ্গীকারের প্রমাণ। ভারতের রাস্তায় এই রাগিং বুলের গর্জন শুনতে প্রস্তুত হোন