ভারতের শীর্ষস্থানীয় টেলিকম সংস্থা ভারতী এয়ারটেল (Airtel) লিমিটেড মঙ্গলবার ঘোষণা করেছে যে, তারা ভারতের প্রমুখ কুইক কমার্স প্ল্যাটফর্ম ব্লিঙ্কিটের সঙ্গে অংশীদারিত্বে প্রবেশ করেছে। এই অংশীদারিত্বের লক্ষ্য মাত্র ১০ মিনিটের মধ্যে গ্রাহকদের বাড়িতে সিম কার্ড পৌঁছে দেওয়া। বর্তমানে এই পরিষেবা ভারতের ১৬টি শহরে চালু রয়েছে এবং এটি দেশের কোনও টেলিকম সংস্থার প্রথম এমন উদ্যোগ। এয়ারটেল জানিয়েছে, শীঘ্রই আরও শহর এই পরিষেবার আওতায় যুক্ত হবে।
একটি আনুষ্ঠানিক বিবৃতিতে ভারতী এয়ারটেল বলেছে, “একটি পথপ্রদর্শক উদ্যোগে, ভারতী এয়ারটেল আজ ব্লিঙ্কিটের সঙ্গে অংশীদারিত্বের ঘোষণা করেছে, যার মাধ্যমে গ্রাহকরা মাত্র ১০ মিনিটের মধ্যে সিম কার্ড হাতে পাবেন। ভারতের কোনও টেলিকম সংস্থার প্রথম এই ধরনের পরিষেবা বর্তমানে দেশের ১৬টি শহরে চালু রয়েছে এবং ভবিষ্যতে আরও শহর ও শহরতলী এই পরিষেবার আওতায় আসবে।”
এই শহরগুলিতে মিলবে পরিষেবা
প্রথম পর্যায়ে এই সিম কার্ড ডেলিভারি পরিষেবা চালু হয়েছে দিল্লি, গুরগাঁও, ফরিদাবাদ, সোনিপত, আহমেদাবাদ, সুরাট, চেন্নাই, ভোপাল, ইন্দোর, বেঙ্গালুরু, মুম্বাই, পুনে, লখনউ, জয়পুর, কলকাতা এবং হায়দরাবাদে। এই শহরগুলির গ্রাহকরা এখন তাদের বাড়িতেই সিম কার্ড পৌঁছে পাবেন।
সিম কার্ড হাতে পাওয়ার পর গ্রাহকরা আধার-ভিত্তিক কেওয়াইসি প্রমাণীকরণের মাধ্যমে তাদের নম্বর সক্রিয় করতে পারবেন। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ ডিজিটাল এবং সহজ করার জন্য গ্রাহকদের একটি অ্যাক্টিভেশন ভিডিও এবং অনলাইন লিঙ্ক প্রদান করা হবে। গ্রাহকরা প্রিপেইড বা পোস্টপেইড প্ল্যানের মধ্যে যেকোনো একটি বেছে নিতে পারেন অথবা মোবাইল নম্বর পোর্টেবিলিটি (এমএনপি) বেছে নিয়ে এয়ারটেল নেটওয়ার্কে স্থানান্তরিত হতে পারেন।
গ্রাহক সহায়তা এবং অ্যাক্টিভেশন শর্ত
সমস্ত এয়ারটেল গ্রাহকরা ‘এয়ারটেল থ্যাঙ্কস অ্যাপ’-এর মাধ্যমে সহায়তা পেতে পারেন। নতুন গ্রাহকরা ৯৮১০০১২৩৪৫ নম্বরে কল করে সহায়তা নিতে পারেন। সিম কার্ড পাওয়ার পর ১৫ দিনের মধ্যে তা সক্রিয় করা বাধ্যতামূলক, অন্যথায় পরিষেবায় বিঘ্ন ঘটতে পারে। এই শর্তটি গ্রাহকদের জন্য নিরবচ্ছিন্ন অভিজ্ঞতা নিশ্চিত করার লক্ষ্যে রাখা হয়েছে।
ভারতী এয়ারটেলের কানেক্টেড হোমসের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং মার্কেটিং ডিরেক্টর সিদ্ধার্থ শর্মা বলেন, “গ্রাহকদের জীবনকে সহজ করা আমাদের প্রতিটি কাজের কেন্দ্রবিন্দু। আমরা আজ ব্লিঙ্কিটের সঙ্গে অংশীদারিত্বে ১৬টি শহরে ১০ মিনিটের মধ্যে সিম কার্ড ডেলিভারির জন্য উচ্ছ্বসিত। ভবিষ্যতে আমরা এই অংশীদারিত্ব আরও শহরে সম্প্রসারণের পরিকল্পনা করছি।”
ব্লিঙ্কিটের প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা অলবিন্দর ধিন্দসা বলেন, “গ্রাহকদের সময় এবং ঝামেলা বাঁচাতে আমরা এয়ারটেলের সঙ্গে সহযোগিতা করেছি। নির্বাচিত শহরগুলিতে মাত্র ১০ মিনিটের মধ্যে সিম কার্ড পৌঁছে দেওয়া হচ্ছে। ব্লিঙ্কিট ডেলিভারির দায়িত্ব পালন করছে, আর এয়ারটেল স্ব-কেওয়াইসি, সিম সক্রিয়করণ এবং প্রিপেইড বা পোস্টপেইড প্ল্যান নির্বাচনের প্রক্রিয়াকে সহজ করছে। গ্রাহকরা তাদের সুবিধামতো নম্বর পোর্টেবিলিটিও বেছে নিতে পারেন।”
ভারতী এয়ারটেল সম্পর্কে
ভারতী এয়ারটেল একটি বহুজাতিক যোগাযোগ সমাধান প্রদানকারী সংস্থা, যার সদর দফতর ভারতে অবস্থিত। ভারত ও আফ্রিকার ১৫টি দেশে ৫৫০ মিলিয়নেরও বেশি গ্রাহকের সঙ্গে, এটি ভারতের বৃহত্তম সমন্বিত টেলিকম সমাধান প্রদানকারী এবং আফ্রিকার দ্বিতীয় বৃহত্তম মোবাইল অপারেটর। সংস্থাটি বাংলাদেশ এবং শ্রীলঙ্কাতেও তার গ্রুপ সংস্থাগুলির মাধ্যমে কাজ করে। বিশ্বব্যাপী, এয়ারটেল তার নেটওয়ার্কে ২ বিলিয়নেরও বেশি ব্যবহারকারীকে সংযোগ প্রদান করে।
শেয়ার বাজারে এয়ারটেল
এই ঘোষণার পর বাজারে ইতিবাচক প্রতিক্রিয়া দেখা গেছে। মঙ্গলবার, ১৫ এপ্রিল, ভারতী এয়ারটেলের শেয়ার মূল্য ট্রেডিংয়ের সময় ৩ শতাংশের বেশি বেড়ে ৫২ সপ্তাহের সর্বোচ্চ স্তরে পৌঁছেছে। বিকেল ৩:২৯ নাগাদ শেয়ারটি ১,৭৯৮.১৫ টাকায় লেনদেন হচ্ছিল, যা আগের বন্ধের তুলনায় ৪০.৮৫ টাকা বা ২.৩২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এই উত্থান সংস্থার কর্মক্ষমতা এবং কৌশলগত পদক্ষেপের প্রতি বিনিয়োগকারীদের ক্রমবর্ধমান আস্থাকে প্রতিফলিত করে।
ব্লিঙ্কিট সম্পর্কে
ব্লিঙ্কিট, যিনি পূর্বে গ্রোফার্স নামে পরিচিত ছিলেন, এটার্নাল লিমিটেডের মালিকানাধীন একটি শীর্ষস্থানীয় কুইক কমার্স সংস্থা। ২০২১ সালে গ্রোফার্স ব্লিঙ্কিট নামে রিব্র্যান্ড করে, যার লক্ষ্য ছিল ভারত জুড়ে ১০ মিনিটের ডেলিভারি পরিষেবা প্রদান। ২০২২ সালে এটার্নাল এটি অধিগ্রহণ করে এবং বর্তমানে এটি ভারতের প্রধান শহরগুলিতে দ্রুত ডেলিভারি নেটওয়ার্ক সম্প্রসারণ করছে।
এয়ারটেল ও ব্লিঙ্কিটের এই অংশীদারিত্ব সুবিধা, গতি এবং উদ্ভাবনের এক অনন্য সমন্বয়। এটি ভারতের লক্ষ লক্ষ গ্রাহকের জন্য টেলিকম পরিষেবাকে আরও সহজলভ্য করে তুলছে।