কেন্দ্রীয় কৃষি মন্ত্রী শিবরাজ সিং চৌহান এয়ার ইন্ডিয়ার বিরুদ্ধে একটি অভিযোগ তুলেছেন, যেখানে তিনি অভিযোগ করেন যে এয়ারলাইনের যাত্রীদের সাথে ‘প্রতারণা’ করা হয়েছে। শিবরাজ সিং চৌহান এয়ার ইন্ডিয়ার একটি বিমানে যাত্রা করার সময়, বিমানের সিট ভাঙা এবং অনুত্তম অবস্থায় থাকার কারণে অস্বস্তি অনুভব করেন। এবং এই পরিস্থিতি নিয়ে তিনি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে (টুইটার) একটি পোস্ট করেন।
শিবরাজ চৌহান পোষ্টে লিখেছেন, “আজ আমার ভোপাল থেকে দিল্লি যাওয়ার কথা ছিল, যেখানে আমি পুসায় কৃষক মেলা উদ্বোধন এবং কুরুক্ষেত্রের প্রাকৃতিক কৃষি মিশন নিয়ে বৈঠকে যোগ দেওয়ার পরিকল্পনা করেছিলাম। আমি এয়ার ইন্ডিয়া ফ্লাইট AI436 বুক করেছিলাম এবং আমাকে 8C সিট বরাদ্দ করা হয়েছিল। যখন আমি সিটে বসি, সিটটি ভাঙা ছিল, যা অত্যন্ত অস্বস্তিকর ছিল।”
তিনি আরও বলেছেন, “যখন আমি বিমান কর্মীদের কাছে প্রশ্ন করি কেন আমাকে একটি ত্রুটিপূর্ণ সিট দেওয়া হয়েছে, তারা আমাকে জানায় যে ম্যানেজমেন্ট ইতিমধ্যেই জানিয়েছিল যে সিটটি ভালো অবস্থায় নেই এবং এটি টিকিটে বিক্রি করা উচিত ছিল না, এমনকি আরও ত্রুটিপূর্ণ সিটও ছিল।”
চৌহান বলেছেন, তার সহযাত্রীরা তাকে আরামদায়ক সিটে পরিবর্তন করার জন্য অনুরোধ করেছিলেন, কিন্তু তিনি অন্য কোনও যাত্রীকে বিরক্ত না করার জন্য ত্রুটিপূর্ণ সিটেই যাত্রা চালিয়ে যেতে সিদ্ধান্ত নেন। তিনি জানান, “আমি আশা করেছিলাম যে টাটা এয়ার ইন্ডিয়া পরিচালনার দায়িত্ব নেওয়ার পর সেবা উন্নত হবে, কিন্তু তা আমার ভুল ধারণা ছিল।”
তিনি আরও উল্লেখ করেছেন, “আমার প্রধান উদ্বেগ সিটের অস্বস্তি নয়, বরং এটি অস্বাভাবিক এবং অনৈতিক যে যাত্রীদের ত্রুটিপূর্ণ সিটে বসানো হচ্ছে এবং তাদের পূর্ণ ভাড়া নেওয়া হচ্ছে। এটা কি যাত্রীদের সাথে প্রতারণা নয়?”
তিনি এয়ার ইন্ডিয়া ম্যানেজমেন্টকে প্রশ্ন করেন, “এয়ার ইন্ডিয়া কি ভবিষ্যতে এমন পরিস্থিতি থেকে মুক্তি পেতে পদক্ষেপ নেবে, না কি তারা যাত্রীদের বাধ্যতার সুযোগ নেবে এবং তাদের গন্তব্যে দ্রুত পৌঁছানোর জন্য তাদের নিরুপায় করবে?”
এয়ার ইন্ডিয়া মন্ত্রী শিবরাজ সিং চৌহানকে তার অভিজ্ঞতার জন্য দুঃখ প্রকাশ করেছে এবং একটি বিবৃতিতে জানিয়েছে, “এয়ার ইন্ডিয়া গভীরভাবে দুঃখিত যে, শ্রী শিবরাজ সিং চৌহান জি ভোপাল থেকে দিল্লি যাওয়ার সময় অসুবিধায় পড়েছেন। এটি আমাদের সেবা মানের প্রতিফলন নয় এবং আমরা এই বিষয়ে একটি পূর্ণাঙ্গ তদন্ত পরিচালনা করছি যাতে ভবিষ্যতে এমন ঘটনা পুনরাবৃত্তি না হয়।”
অন্যদিকে, বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী কিঞ্জারাপু রাম মোহন নাইডু শিবরাজ চৌহানকে ফোন করে ঘটনাটি নিয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন এবং ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন কে বিষয়টি পর্যালোচনা করে সংশোধনীমূলক পদক্ষেপ নেওয়ার জন্য বলেন।
এয়ার ইন্ডিয়াতে গত মাসে আরও একটি বিতর্কিত ঘটনা ঘটেছিল। একটি ফ্লাইট মুম্বাই থেকে দুবাই যাচ্ছিল এবং তা সকাল ৮:২৫টায় উড়ানে থাকার কথা ছিল। সেসময় বহু ঘন্টা দেরিতে উড়ে যার ফলে যাত্রীরা বিমানের মধ্যে পাঁচ ঘন্টা আটকা পড়েছিলেন। এই পরিস্থিতিতে যাত্রীরা বিমানের দরজা খোলার জন্য স্টুডিওের উপরে আঘাত করতে থাকেন।
এর আগে এক যাত্রী অভিযোগ করেছিলেন, এয়ার ইন্ডিয়া তার এবং তার চার বছরের ছেলের জন্য বরাদ্দ করা বিজনেস ক্লাস সিট এক ক্রু সদস্যকে সরবরাহ করে এবং তাদেরকে অর্থনৈতিক ক্লাসে বসতে বাধ্য করা হয়। এছাড়াও তার ছেলের স্ট্রোলারটি দিল্লিতেই রেখে দেওয়া হয়েছিল।
এয়ার ইন্ডিয়ার এই ঘটনার পর, সেবা ও যাত্রীদের সুবিধার দিকে আরও মনোযোগ দেওয়ার প্রয়োজনীয়তা উঠে এসেছে। সেবার মান নিশ্চিত করতে এবং যাত্রীদের সুবিধা ও নিরাপত্তা বজায় রাখতে বিমান সংস্থাগুলোর দায়িত্বের প্রতি সজাগ হওয়া জরুরি।