কাগজের কিউআর কোড টিকিট নিয়ে কলকাতা মেট্রোয় ভোগান্তি যাত্রীদের

কলকাতা মেট্রোতে কাগজের কিউআর কোড নির্ভর টিকিটের ব্যবহারের ফলে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে যাত্রীদের। যাত্রীদের অভিযোগ কাগজের কিউআর কোড স্ক্যানারের সামনে ঠেকানো সত্ত্বেও স্বয়ংক্রিয় গেটগুলি…

কলকাতা মেট্রোতে কাগজের কিউআর কোড নির্ভর টিকিটের ব্যবহারের ফলে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে যাত্রীদের। যাত্রীদের অভিযোগ কাগজের কিউআর কোড স্ক্যানারের সামনে ঠেকানো সত্ত্বেও স্বয়ংক্রিয় গেটগুলি খুলছে না, যার ফলে দীর্ঘ সময় ধরে গেটের সামনে অপেক্ষা করতে হচ্ছে। বিশেষ করে ব্যস্ত সময়ের মধ্যে অফিসযাত্রীরা এই সমস্যায় পড়ছেন, যার কারণে অনেকেই মেট্রোও মিস করছেন।

নতুন ব্যবস্থায়, মেট্রো স্টেশনে কাউন্টার থেকে কাগজের কিউআর কোড টিকিট নেওয়ার পর, তা স্ক্যান করেই গেটের মাধ্যমে প্রবেশ করতে হয়। কিন্তু যাত্রীদের মতে, এই কাগজের টিকিট ঠিকভাবে কাজ করছে না। স্ক্যানার সামনে কিউআর কোড সঠিকভাবে ঠেকানোর পরেও গেট খুলছে না। এই কারণে মেট্রো স্টেশনে যাত্রীদের মধ্যে অস্থিরতা তৈরি হচ্ছে, বিশেষ করে বেলা ৯টা থেকে ১০টা পর্যন্ত অফিস টাইমে।

   

মেট্রো কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়েছে যে অধিকাংশ ক্ষেত্রে কাগজের কিউআর কোড টিকিট সঠিকভাবে কাজ করছে না। তবে অনেকসময় টিকিটটি ভাঁজ হয়ে গেলে বা ময়লা থাকলে এই সমস্যা সৃষ্টি হতে পারে। মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছে, যাত্রীদের সচেতন করা হবে যাতে টিকিটটি ভাঁজ না হয় এবং এটি সঠিকভাবে স্ক্যান করা যায়। কিছু স্টেশনে স্বয়ংক্রিয় গেটগুলি ঠিকমতো কাজ করছে, তবে যেখানে সমস্যা হচ্ছে, সেগুলোর সমস্যা দ্রুত সমাধানের চেষ্টা করা হচ্ছে।

মেট্রো অফিসারের মন্তব্য, “কাগজের টিকিট ভাঁজ, ময়লা এবং সঠিকভাবে না ধরার কারণে এই ঘটনা ঘটছে। তবে মোবাইল ফোনের মাধ্যমে যাঁরা টিকিট স্ক্যান করছেন, তাঁদের কোনো সমস্যা হচ্ছে না।”

অন্যদিকে, যাত্রীদের মধ্যে এই সমস্যা নিয়ে ব্যাপক ক্ষোভ দেখা দিয়েছে। অনেক যাত্রীই অভিযোগ করছেন যে, কাগজের কিউআর কোডের স্ক্যানিং ব্যবস্থায় আরও উন্নতি করতে হবে যাতে যাত্রীরা কোনো ধরনের অসুবিধার মুখোমুখি না হন।

এই বিষয়ে মেট্রো কর্তৃপক্ষ বলেছেন, সমস্যাটি খতিয়ে দেখা হচ্ছে এবং আগামী দিনগুলোতে ব্যবস্থা নেওয়া হবে। যাত্রীদের সুবিধার্থে প্ল্যাটফর্মে আরও তথ্য দেওয়ার জন্য সচেতনতা প্রচার করা হবে।